প্রবাস

মালয়েশিয়ায় বাংলাদেশি যুবকের মরদেহ উদ্ধার

মালয়েশিয়ায় এক বাংলাদেশি যুবকের মরদেহ উদ্ধার করেছে দেশটির পুলিশ। নিহতের নাম আনোয়ার জাহিদ। তিনি যশোর শহরের শংকরপুর এলাকার আখতার হোসেনের ছেলে। সোমবার (৯ জানুয়ারি) সকালের পর যে কোনো সময় তাকে হত্যা করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

নিহত যুবকের বাবা আখতার হোসেন অভিযোগ করেন, জাহিদ যশোরের ঝিকরগাছার রাজাডুমুরিয়া গ্রামের মৃত গোলাম সরোয়ারের মেয়ে ঝুমুর খাতুনকে বিয়ে করেন। তাদের সংসারে দুটি সন্তান রয়েছে। গত নয় বছর আগে তিনি পরিবারের কাউকে না জানিয়ে শ্বশুর বাড়ির লোকজনের প্ররোচনায় অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়ায় যান। এতদিন তিনি যা উপার্জন করেছেন তার সব স্ত্রী ঝুমুর খাতুনের কাছে পাঠান। একপর্যায়ে স্ত্রী ঝুমুর খাতুন বেপরোয়া জীবনযাপন শুরু করলে আনোয়ার জাহিদের সঙ্গে তার দাম্পত্য কলহ শুরু হয়। কলহের জের ধরে প্রায় ১৫ দিন আগে ঝুমুর খাতুন শ্বশুরবাড়ি ছেড়ে বাবার বাড়ি চলে যান। যাওয়ার সময় মালয়েশিয়া থেকে আনোয়ার জাহিদের মরদেহ আসবে বলে হুমকি দেন।

আখতার হোসেন আরও বলেন, ঝুমুর চলে যাওয়ার কয়েকদিন পর আনোয়ার জাহিদ মালয়েশিয়া থেকে ফোনে জানান, তার শ্যালক আইয়ুবসহ মালয়েশিয়ায় অবস্থান করা শ্বশুর বাড়ির লোকজন তাকে মেরে ফেলার চেষ্টা করছে। তিনি তাকে বাঁচানোর জন্য আকুতি জানান।

জাহিদের বাবা বলেন, সবশেষ সোমবার ভোরে জাহিদ মা-বাবাকে জানান, তার শ্যালক আইয়ুব তাকে হত্যা করার জন্য দুজনকে পাঠিয়েছেন। তিনি আর বাঁচতে পারবেন না। দুপুরের দিকে ইসমাইল নামে এক ব্যক্তি মালয়েশিয়া থেকে ফোন করে জানান, আনোয়ার জাহিদ আত্মহত্যা করেছেন। সঙ্গে একটি ছবিও পাঠান। কিন্তু সেই ছবিতে আত্মহত্যা করার মতো কোনো আলামত দেখা যাচ্ছে না।

এরপর মালয়েশিয়ায় থাকা পরিচিতজনদের ঘটনাস্থলে পাঠান বলে জানান আখতার হোসেন। তিনি বলেন, তারা সেখানে গিয়ে কাউকে পাননি। স্থানীয়রা তাদের জানান, আনোয়ার জাহিদকে শ্বাসরোধে হত্যা করে মরদেহ ঝুলিয়ে দিয়েছে খুনিরা। খবর পেয়ে মালয়েশিয়া পুলিশ মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠায়।

মঙ্গলবার বিকেলে আনোয়ার জাহিদের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে, মালয়েশিয়া থেকে জাহিদের মরদেহ দেশে আনতে এবং হত্যাকারীদের বিচারের জন্য ব্যবস্থা গ্রহণের দাবিতে পরিবারের পক্ষ থেকে মানবাধিকার সংগঠন রাইটস যশোরের মাধ্যমে সরকারের কাছে আবেদন করা হয়েছে।

রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক বলেন, এ বিষয়ে বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব বরাবর আবেদন জানানো হয়েছে। যশোরের জেলা প্রশাসককেও বিষয়টি অবহিত করা হয়েছে।

Back to top button