আন্তর্জাতিক

শীতে ইউরোপজুড়ে উষ্ণ তাপমাত্রার রেকর্ড

ইউরোপের বিভিন্ন দেশ চলতি জানুয়ারীতে তাপমাত্রার রেকর্ড ছুঁয়েছে। এরমধ্যে আটটি দেশ জাতীয় এবং আঞ্চলিক রেকর্ড গড়েছে ৩টি দেশ।

ওয়ারশ এবং পোল্যান্ডে রোববার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। স্পেনের বিলবাওতে ধরা পড়ে ২৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, যা দেশটির গড় তাপমাত্রার থেকেও ১০ ডিগ্রী বেশী। যদিও বছরের শুরুতে আবহাওয়া অনেক স্থানে মসৃণ ছিল।

বিবিসি জানায়, নেদারল্যান্ডস, লাটভিয়া, লিথুয়ানিয়া, লিশটেনস্টাইন, চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, বেলারুশ এবং ডেনমার্কে তাপমাত্রা তাদের জাতীয় রেকর্ড অতিক্রম করেছে। তাছাড়া জার্মানি, ইউক্রেন এবং ফ্রান্সে ভেঙেছে স্টেশন রেকর্ড।

বছরের প্রথম দিন ওয়ারশতে তাপমাত্রা গত মাসের তুলনায় ৪ ডিগ্রী বেশী রেকর্ড করা হয়। অন্যদিকে বেলারুশে রেকর্ড ১৬ দশমিক ৪ ডিগ্রি তাপমাত্রা ধরা পরে যা পূর্বের রেকর্ড থেকে ৪ দশমিক ৫ ডিগ্রি বেশী। অনেক সময় তাপমাত্রা পূর্বের রেকর্ড অতিক্রম করলেও, ডিগ্রির কয়েক দশমাংশের পার্থক্য হওয়া অনেকটাই অস্বাভাবিক ।

বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়, সুইজারল্যান্ডে তাপমাত্রা ২০ ডিগ্রিতে পৌঁছেছে যার ফলে দেশটির স্কি-রিসোর্টগুলোতে দেখা দিয়েছে তুষার সংকট । অন্যদিকে স্ক্যান্ডিনেভিয়ার কিছু অংশে ঠাণ্ডা তাপমাত্রা ও তুষারপাতের পূর্বাভাস দেয়া হয়েছে । ধারণা করা হচ্ছে সপ্তাহ শেষে মস্কোর তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রিতে নেমে আসবে।

কিছুদিন আগেই যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, ফ্রান্স এবং স্পেন ২০২২ সালকে তাদের ইতিহাসে উষ্ণতম বছর বলে ঘোষণা দেয়।

Back to top button
error: Alert: Content is protected !!