শিক্ষা

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেলেন শাবিপ্রবির ২২২ গবেষক

টাইমস ডেস্কঃ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২২২ জন শিক্ষক। সম্প্রতি প্রকাশিত অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃক প্রকাশিত র‍্যাংকিংয়ে বিশ্ব সেরাদের মধ্যে জায়গা করে নিয়েছেন এ গবেষকরা।

জানা যায়, এডি সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃক প্রকাশিত-২০২৩ সালের তালিকায় দেশের সরকারি-বেসরকারি ১৬৮টি বিশ্ববিদ্যালয়ের ৬ হাজার ৩৩৫ জন গবেষক স্থান পেয়েছেন। এতে শাবিপ্রবি থেকে রয়েছেন ২২২ জন।

এ তালিকায় শাবিপ্রবির গবেষকদের মধ্যে প্রথম ও বাংলাদেশে ৫৩তম স্থানে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, শাবিপ্রবি থেকে ২য় স্থানে এবং বাংলাদেশে ৭২তম অবস্থানে রয়েছেন বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. নরশাদ আলী, শাবিপ্রবি থেকে ৩য় এবং বাংলাদেশে ১৪৩তম স্থানে রয়েছেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. আবু ইউসুফ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ফজলুর রহমান বলেন, আমরা অত্যন্ত খুশি যে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা দেশ ও আন্তর্জাতিক পর্যায়ে গবেষণায় ভালো করছেন। এর অন্যতম কারণ হলো আমাদের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিক্ষা ও গবেষণার প্রতি অনেক বেশি গুরুত্বারোপ করেন, শিক্ষকদেরকে উৎসাহিত ও গবেষণা খাতে বাজেট বৃদ্ধি করেছেন এজন্য বিশ্ববিদ্যালয়ে ভালো গবেষণা হচ্ছে। আশা করছি ধারা অব্যাহত থাকবে, পাশাপাশি যারা এডি সাইন্টিফিক ইনডেক্সের বিশ্বের সেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছে তাদেরকে অভিনন্দন জানাচ্ছি।

শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণার জন্য একটি উপযুক্ত পরিবেশ তৈরী করতে পেরেছি, আমরা তাদেরকে বিভিন্নভাবে সাপোর্ট দিয়ে যাচ্ছি, যার ফলে শিক্ষকরা গবেষণার প্রতি আগ্রহী হচ্ছেন, এখন তার সুফল আমরা পাচ্ছি। এডি সায়েন্টিফিক ইনডেক্সে প্রকাশিত তালিকায় গত বছর ছিল ৮৫জন, এ বছর স্থান পেয়েছেন ২২২জন। আগামীতে এ সংখ্যা আরো অনেক বাড়বে।

তিনি আরো বলেন, গত বছর বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ৭’শ গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। একটা বিশ্ববিদ্যালয় হিসেবে শিক্ষা ও গবেষণা দুইটা সেক্টরেই ভালো করতে হবে। শিক্ষার ক্ষেত্রে আমরা ভালো অবস্থানে আছি, গবেষণায়ও আমরা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অনন্য অবস্থানে আছি। আগামীতে এটি উত্তরোত্তর বৃদ্ধি পাবে। আমাদের বিশ্ববিদ্যালয়ের যেসকল শিক্ষকরা নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছেন, সত্যিকার অর্থে আমাদের জ্ঞানের ভাণ্ডারে যে অবদান রাখছেন আমি তাদের প্রতি কৃতজ্ঞতা ও অভিনন্দন জানাই। আমি মনে করি আমরা সকলে মিলে আমাদের বিশ্ববিদ্যালয়কে একটি অনন্য উচ্চতায় নিয়ে যেতে পারবো।

প্রসঙ্গত, অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সে গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের ভিত্তিতে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে এ র‍্যাংকিং প্রকাশ করে। ২০২২ সালে প্রকাশিত র‍্যাংকিং শাবিপ্রবি থেকে স্থান পেয়েছিলেন ৮৫জন।

Back to top button
error: Alert: Content is protected !!