প্রবাস

ফিলাডেলফিয়ায় প্রথমবারের মতো উত্তোলন করা হলো বাংলাদেশের পতাকা

তরিকুল ইসলাম: যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া অঞ্চলের সিটি হলে প্রথমবারের মতো উত্তোলন করা হয়েছে বাংলাদেশের পতাকা। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপন উপলক্ষে বাংলাদেশিরা সেখানে একত্রিত হয়ে বাংলাদেশের পতাকা উঁচু করে তুলে ধরেন।

অবশ্য এর আগে বেঞ্জামিন ফ্রাঙ্কলিন পার্কওয়েতেও বেশ কছেশ বছর ধরে বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়েছে। বৃহত্তর ফিলাডেলফিয়া অঞ্চলে আনুমানিক ২৪,০০০ বাংলাদেশি রয়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশি কমিউনিটির নেতারা।

সিটি রিপ্রেজেন্টেটিভ এবং অফিস অফ ইমিগ্র্যান্ট অ্যাফেয়ার্স এর সমন্বয়ে শুক্রবার প্রথমবারের মতো ফিলাডেলফিয়া অনার্স ডাইভার্সিটি ফ্ল্যাগ রেইজিং প্রোগ্রামের অধীনে পতাকা উত্তোলন করা হয়।

অ্যামি ইউসেবিও নির্বাহী পরিচালক (ওআইএ) এক বিবৃতিতে বলেন, পতাকা উত্তোলন অনুষ্ঠান বাংলাদেশিদের দৃশ্যমানতার একটি সুযোগ।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ ডেলাওয়্যার ভ্যালির সভাপতি আশিক আনসার বলেন, আমরা আমাদের সবাইকে একত্রিত করতে চেয়েছিলাম যাতে একটি উৎসব উদযাপন করা যায়। ঐক্যবদ্ধ হিসেবে উপস্থাপন করার সুযোগ হিসেবে এই পতাকা উত্তোলন অনুষ্ঠান উদযাপন করেছি। যখন আমরা ৫০ বছর আগের দিকে ফিরে তাকাই এবং তারপরে আমরা এখানে বাংলাদেশের সুবর্ণ জয়ন্তী এবং বাংলাদেশের স্বাধীনতা উদযাপন করছি, তখন আমরা এটিতে বিশাল গর্ববোধ করি। আমাদের বৈচিত্রই আমাদের শক্তি।

অনুষ্ঠানের অন্যতম উদ্যোক্তা এবং ফিলাডেলফিয়া শহরের আচরণগত স্বাস্থ্য বিভাগের বৈচিত্র, সমতা এবং অন্তর্ভুক্তি সম্প্রদায় বিশেষজ্ঞ নাঈমুল ইসলাম বলেছেন, বৃহত্তর ফিলাডেলফিয়ার জনসংখ্যার তুলনায় বাংলাদেশিরা সবচেয়ে কম পরিচিত এবং কম প্রতিনিধিত্ব করে। স্বাস্থ্যসেবা এবং সামাজিক সুরক্ষার মতো পরিষেবাগুলিতে বাংলাদেশিদের সাংস্কৃতিক এবং ভাষাগত বাধার মুখোমুখি হতে হয়। এ অনুষ্ঠানের উদ্দেশ্য হল আমাদের সংস্কৃতি ও সম্প্রদায়ের প্রচার করা এবং নিশ্চিত করা যে আমাদের সম্প্রদায়ের কথা শোনা যাচ্ছে।

টেম্পল ইউনিভার্সিটির মেডিসিনের অধ্যাপক জিয়াউদ্দিন আহমেদ বলেন, সিটি কাউন্সিলের সদস্যদের পাশাপাশি ২০১৫ সালে মেয়র জিম কেনিকে নির্বাচিত করার ক্ষেত্রে বাংলাদেশিরা একটি বড় ভূমিকা পালন করেছিল।

Back to top button