বিয়ানীবাজার সংবাদ

দেশে ৭ লাখের বেশি মানুষ ফ্রিল্যান্সিং পেশায় জড়িত: আইসিটি সচিব

দেশে সাত লাখের বেশি মানুষ ফ্রিল্যান্সিং পেশায় জড়িত আছেন বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।

তিনি বলেন, এদের অনেকেই প্রতি মাসে ঘরে বসে লাখ লাখ টাকা আয় করছেন। বৈদেশিক রেমিট্যান্স দিয়ে দেশের অর্থনীতিতে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। সরকারও তাদের ফ্রিল্যান্সার কার্ড দিয়ে নানা সুযোগ-সুবিধা নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দুপুরে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত ‘ফ্রিল্যান্সিং আইডিয়া শেয়ারিং’ শীর্ষক সেমিনার ও সফল ফ্রিল্যান্সারদের মধ্যে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন এন এম জিয়াউল আলম।

সিনিয়র সচিব আরও বলেন, বঙ্গবন্ধুকন্যা চান বাংলাদেশে কেউ চাকরির আশায় বসে থাকবে না বরং চাকরি দেবে। তাই ফ্রিল্যান্সার গড়ে তুলতে ২০১২ সাল থেকে ব্যাপক কর্মযজ্ঞ চলছে। এরই মধ্যে ৮০ হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষিত সবাই যোগ্যতা অনুযায়ী চাকরির চেয়ে অনেক বেশি আয় করছেন। বর্তমানে দেশে সাত লাখের বেশি মানুষ ফ্রিল্যান্সিং পেশায় জড়িত আছেন। তারা দেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখছেন।

‘স্মার্ট বাংলাদেশ মহাপরিকল্পনার খসড়া তৈরি হয়ে গেছে। সেইসঙ্গে প্রতিটি জেলায় একটি করে হাইটেক পার্ক ও প্রত্যেক উপজেলায় একটি করে আইটি প্রশিক্ষণ কেন্দ্র করা হচ্ছে। ফ্রিল্যান্সারদের সংযোগ সুবিধার জন্য ব্যবহার করতে দেওয়া হবে শিক্ষাপ্রতিষ্ঠানের শেখ রাসেল আইটি ল্যাব। দেশের তিন হাজার ৮০০ ইউনিয়নে উচ্চগতিসম্পন্ন ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ দেওয়া হয়েছে। হাওর ও দ্বীপ এলাকায় বঙ্গবন্ধু স্যাটালাইটের মাধ্যমে উচ্চগতিসম্পন্ন ইন্টারনেট সংযোগ দেওয়া হবে। এছাড়া নানা পরিকল্পনা রয়েছে’, যোগ করেন সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।

তিনি বলেন, সিলেট অঞ্চলে ফ্রিল্যান্সিংয়ের বিপুল সম্ভাবনা রয়েছে। এ ব্যাপারে সরকার থেকে আগ্রহীদের সবধরনের সহযোগিতা দেওয়া হবে।

সিলেট জেলা প্রশাসক মজিবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটির চেয়ারম্যান ডা. তানজিবা রহমান। স্বাগত বক্তব্য রাখেন আর্নিং অ্যান্ড লার্নিং উন্নয়ন প্রকল্প পরিচালক মো. হুমায়ুন।

সেমিনারে বিশেষ অতিথির রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব ও ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক খায়রুল আমীন, সিলেট বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালক জুলিয়া যেসমিন মিলি, জেলা তথ্য অফিসের উপ-পরিচালক সালাহউদ্দিন ও সিগমা, সিস্টেম লিমিটেডের প্রকল্প ব্যবস্থাপক মোস্তফা আল হুসাইন প্রমুখ।

সেমিনার শেষে ৭০ জন সফল ফ্রিল্যান্সারের মধ্যে ল্যাপটপ বিতরণ করেন অতিথিরা।

Back to top button