এক্সক্লুসিভ

নতুন বছরে বাকি খাওয়া শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করবেন ‘বাবু ভাই’

নিউজ ডেস্কঃ শিক্ষার্থীদের বাকি খাইয়ে প্রায় পথে বসা মো. মানিক হোসেন ওরফে বাবু বকেয়ার কোনো টাকা তুলতে পারেননি। বাকির টাকার জন্য তিনি আজ বুধবারও দোকানের আশপাশেই থাকছেন। তিনি এ মাস পর্যন্ত টাকার জন্য অপেক্ষা করবেন। নতুন বছরের শুরুতে বাকি খাওয়া শিক্ষার্থীদের নাম ও টাকার পরিমাণ প্রকাশ করবেন তিনি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ জিয়াউর রহমান হলের সামনে একটি খাবারের দোকান চালাতেন মো. মানিক হোসেন (৩৩)। শিক্ষার্থীরা তাঁকে ‘বাবু ভাই’ বলে ডাকেন। বাজারের টাকা না থাকায় নিরুপায় হয়ে গত বৃহস্পতিবার তিনি তাঁর দোকানটি বন্ধ করে দিয়েছেন। এ নিয়ে গতকাল সোমবার প্রথম আলোয় ‘বাকি দিয়ে “বাবু ভাই”য়ের ব্যবসা লাটে’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। দোকান বন্ধ হলেও দেনাদারদের অপেক্ষায় থাকছেন তিনি।

মানিক মুঠোফোনে আজ প্রথম আলোকে বলেন, আজও তিনি পাওনার টাকার জন্য অপেক্ষা করছেন। কেউ কোনো যোগাযোগ করছেন না। এ মাসটাই অপেক্ষা করবেন তিনি। নতুন বছরের শুরুতেই বাকির টাকা না দেওয়া শিক্ষার্থীদের নাম, তালিকা ও টাকার পরিমাণ প্রকাশ করবেন।

মানিক বলেন, আজও তিনি খাতা দেখে দেখে শিক্ষার্থীদের ফোন দিচ্ছেন। কিন্তু কোনো সাড়া পাচ্ছেন না। করোনার পরই তাঁর বাকি পড়েছে আড়াই লাখ টাকা। করোনার আগেও বাকি ছিল। ওই শিক্ষার্থীরা ক্যাম্পাস ছেড়েছেন। তাঁদের ফোন নম্বর আছে। তাঁরা এখন বিভিন্ন জায়গায় চাকরি করেন। কিন্তু ফোন দিলে ধরেন না। অন্য নম্বর থেকে ফোন দিলে ধরার পর কেটে দেন। বাকি দিয়ে এখন তিনি দিশাহারা।

শুধু করোনার পর ক্যাম্পাস খুললে মানিকের কাছে ১০০-এর বেশি শিক্ষার্থী বাকি খেয়েছেন। এসব শিক্ষার্থীর কাছ থেকে সর্বোচ্চ ২৮ হাজার থেকে সর্বনিম্ন ৫০০ টাকা পর্যন্ত তিনি পাবেন। তাঁদের বেশির ভাগই ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত।

মানিক প্রথম আলোকে বলেছিলেন, ‘ছেলেপেলে বাকি খেয়ে টাকাপয়সা দিচ্ছে না। প্রায় আড়াই লাখ টাকা বাকি পড়েছে। এখন ক্যাশপাতি নাই, একেবারে শেষ হয়ে গেছে। বাজার করার টাকা নাই। যে দোকান থেকে বাকিতে জিনিস কিনতাম, তারা আর বাকি দিচ্ছে না। এ জন্য দোকান বন্ধ করে দিয়েছি। ছাত্রলীগের ছেলেপেলে দুই মাস ধরে কমিটি কমিটি করে ম্যালা টাকা বাকি রেখেছে। অন্য শিক্ষার্থীরাও খালি বাকি খায়।’

মানিক ২০০০ সাল থেকে বিশ্ববিদ্যালয়ে খাবারের দোকান চালান। বিশ্ববিদ্যালয়ের অন্তত পাঁচটি আবাসিক হলের শিক্ষার্থীরা হলের ডাইনিং-ক্যানটিনের বাইরে মানিকের দোকানে খেয়ে থাকেন। মানিকের বাড়ি বিশ্ববিদ্যালয়সংলগ্ন মেহেরচণ্ডী এলাকায়। তাঁর দোকানে ১০ থেকে ১২ জন কাজ করতেন। দোকান বন্ধ হওয়ায় তাঁরাও কাজ হারিয়েছেন। এর আগে মানিকের দোকান থেকে ছাত্রলীগের দুই নেতা মাসিক চাঁদা তুলতেন। চলতি বছর জানাজানির পর সেটা বন্ধ হয়ে যায়।

মানিকেরা যৌথ পরিবারে থাকেন। এই দোকানের ওপর নির্ভর করে ১০-১২ জনের সংসার চলে। শিক্ষার্থীদের বাকি দিয়ে তিনিও ঋণে জড়িয়েছেন। মানিকের দাবি অনুযায়ী, মুদিখানায় তাঁর বাকি পড়েছে তিন লাখ টাকা।

মানিক প্রথম আলোকে বলেন, ‘ধারদেনা করেই চলছি। দোকান থেকে চাল, ডাল ধারদেনা করে কিনছি। এভাবে আর কয়দিন চলবে?’

Back to top button