খেলাধুলা

৭ বছর পর বাংলাদেশে আসছে ইংল্যান্ড

নিউজ ডেস্ক- দ্বিপাক্ষিক সিরিজে অংশ নিতে ২০ ফেব্রুয়ারি বাংলাদেশ সফরে আসছে ইংল্যান্ড ক্রিকেট দল। ১ মার্চ মিরপুরের শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে প্রথম ওয়ানডে দিয়ে শুরু হবে সফরের আনুষ্ঠানিকতা। সফরে তিনটি ওয়ানডের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ইংল্যান্ড ক্রিকেট দল। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) নিশ্চিত করার পর আজ সূচি প্রকাশ করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

২০১৬ সালে সর্বশেষ বাংলাদেশ সফরে এসেছিল ইংল্যান্ড দল। সেবার ৩ ওয়ানডে ও ২ টেস্ট খেলেছিল ইংলিশরা। ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জিতলেও টেস্ট সিরিজে ১-১ এ ড্র করেছিল সফরকারীরা। এরপর ২০২১ সালের সেপ্টেম্বর-অক্টোবরে আবার বাংলাদেশ সফরে আসার কথা ছিল ইংলিশদের। সেই সফর অবশ্য স্থগিত হয়, যা মাঠে গড়াবে ২০২৩ সালের মার্চ মাসে।

সীমিত ওভারের সিরিজটি হবে ঢাকা ও চট্টগ্রাম, এ দুই ভেন্যুতে। ওয়ানডে সিরিজের আগে ইংল্যান্ড দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বলেও জানিয়েছে ইসিবি। বিসিবি জানিয়েছে, ম্যাচ দুটি হবে ২৪ ও ২৬ ফেব্রুয়ারি।

ইসিবির অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী ক্লেয়ার কনোর বলেন, ‘এটা দারুণ যে ইংল্যান্ডের সাদা বলের স্কোয়াড ২০১৬ সালের পর আবার বাংলাদেশে যাবে। এই অধীর-প্রত্যাশিত সফরের জন্য ঢাকা ও চট্টগ্রামে যে পরিবেশ তৈরি হবে তা হবে চমৎকার। বাংলাদেশ জুড়েই ক্রিকেটের প্রতি প্যাশন দারুণ। আমরা একটা কঠিন চ্যালেঞ্জ আশা করছি এমন এক দলের বিপক্ষে যাদের ঘরের মাঠে দারুণ রেকর্ড।’

২০১৪ সালের নভেম্বর থেকে এখন পর্যন্ত ঘরের মাঠে খেলা ১৪ হোম ওয়ানডে সিরিজের ১৩ টিতেই জিতেছে বাংলাদেশ দল। ৪৪ ম্যাচের মধ্যে জিতেছে ৩৫ টিতে। বাংলাদেশ এই সময়ে হারে কেবল ইংল্যান্ডের বিপক্ষেই (২০১৬ সালে ২-১ ব্যবধানে)।

ইংল্যান্ডের বাংলাদেশ সফরের সূচি, ২০২৩

১ মার্চ, প্রথম ওয়ানডে, মিরপুর

৩ মার্চ, দ্বিতীয় ওয়ানডে, মিরপুর

৬ মার্চ, তৃতীয় ওয়ানডে, চট্টগ্রাম

৯ মার্চ, প্রথম টি-টোয়েন্টি, চট্টগ্রাম

১২ মার্চ, দ্বিতীয় টি-টোয়েন্টি, চট্টগ্রাম

১৪ মার্চ, তৃতীয় টি-টোয়েন্টি, মিরপুর

Back to top button