আন্তর্জাতিকপ্রবাস

বাংলাদেশির তৈরি ‘বাইডেন বিরিয়ানি’র কদর যুক্তরাষ্ট্রে

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। তার নামানুসারেই বিরিয়ানির নাম রাখা হয়েছে ‘বাইডেন বিরিয়ানি’। বর্তমানে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের কাছে বেশ আলোচিত এই বিরিয়ানি। এটি জনপ্রিয়তাও পেয়েছে।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে এ কথা জানান প্রবাসী উদ্যোক্তা ও মাস্টার শেফ মো. খলিলুর রহমান। তিনি যুক্তরাষ্ট্র সরকারের কাছ থেকে সম্মানজনক পুরস্কার ‘প্রেসিডেন্সিয়াল লাইফ টাইম অ্যাওয়ার্ড’ পেয়েছেন। একই সঙ্গে ‘আমেরিকান কারি অ্যাওয়ার্ড’র প্রধান উদ্যোক্তা তিনি। কারি অ্যাওয়ার্ডের বিষয়ে জানাতে তিনি নিউইয়র্ক থেকে বাংলাদেশে এসেছেন।

খলিলুর রহমান বলেন, সম্প্রতি আমরা যুক্তরাষ্ট্রে ‘বাইডেন বিরিয়ানি’ নামে নতুন একটি ডিশ চালু করেছি। ব্যতিক্রমী এই ডিশটি আমেরিকায় বেশ জনপ্রিয়তা পেয়েছে।

তিনি বলেন, আমি একজন প্রবাসী উদ্যোক্তা এবং আনুষ্ঠানিকভাবে একটি বিশেষ ঘোষণা দেওয়ার উদ্দেশ্য নিয়ে নিউইয়র্ক থেকে মাতৃভূমি বাংলাদেশে এসেছি।

নিউইয়র্কে নিজের ব্যবসাপ্রতিষ্ঠানের বিষয়ে খলিলুর রহমান বলেন, আমি একজন গর্বিত বাংলাদেশি। তবে পেশাগত কারণে নিউইয়র্কে বসবাস করছি। আমি পেশায় একজন শেফ। নিউইয়র্কের অত্যন্ত সুপরিচিত ‘খলিল বিরিয়ানি হাউজে’র প্রতিষ্ঠাতা, চিফ শেফ এবং সিইও। খুব অল্প সময়ের মধ্যে খলিল বিরিয়ানি হাউজ যুক্তরাষ্ট্র জুড়ে একটি জনপ্রিয় এবং সুপরিচিত খাবারের ব্র্যান্ডে পরিণত হয়েছে। শুধু প্রবাসী বাংলাদেশিদের মধ্যেই নয়, স্থানীয় আমেরিকানসহ পৃথিবীর নানা দেশের মানুষের কাছেও আমাদের খাবার জনপ্রিয়।

তিনি আরও বলেন, ২০২২ সালে আমি ‘কারি শিল্পের অস্কার’ হিসেবে অভিহিত ‘ব্রিটিশ কারি অ্যাওয়ার্ড’ও অর্জন করেছি। যা নিঃসন্দেহে একজন বাংলাদেশি হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও মর্যাদার।

‘আমেরিকান কারি অ্যাওয়ার্ড ২০২৩’ আয়োজনের বিষয়ে প্রবাসী এই উদ্যোক্তা বলেন, এই অ্যাওয়ার্ড আয়োজনের পেছনে আমাদের একটি উদ্দেশ্য আছে। আমরা জানি, ফুড হচ্ছে এমন একটি বিষয় যা একটি দেশের কালচারের সঙ্গে ওতপ্রোতভাবে সম্পর্কিত। ফুডকে বলা হয় ‘কালচারাল অ্যাম্বাসেডর’। আর তাই ফুড কালচারের মাধ্যমে আমরা বাংলাদেশের খাবার এবং সংস্কৃতিকে বিশ্বজুড়ে ছড়িয়ে দিতে চাই। একইসঙ্গে আমরা নিজেরাও পরিচিত হতে চাই বিশ্বের নানা প্রান্তের বৈচিত্র্যময় নানা খাবারের সঙ্গে। এসব খাবার যারা তৈরি করেন সেইসব রন্ধন প্রতিভাদের সঙ্গে।

‘আমেরিকান কারি অ্যাওয়ার্ড’ প্ল্যাটফর্মটি বিশ্বের বৈচিত্র্যময় খাবার ও সংস্কৃতির মেলবন্ধন ঘটাবে বলে আশা করেন তিনি।

তিনি বলেন, আমাদের প্রধান উদ্দেশ্য থাকবে বাংলাদেশের খাবারকে বিশ্ব দরবারে তুলে ধরা। বাংলাদেশের আকর্ষণীয় ও মুখরোচক সব খাবার এবং খাদ্য সংস্কৃতিকে আমরা বিশ্বজুড়ে পরিচিত করতে চাই।

Back to top button