বিনোদন

হিসাব করে কখনো জীবন চলে না: ইলিয়াস কাঞ্চন

ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা ও সংগঠক ইলিয়াস কাঞ্চন। ইদানীং তাকে অভিনয়ে কম দেখা যায়। আজ এ অভিনেতার জন্মদিন। দিনটি উদযাপন, বর্তমান ব্যস্ততা ও সমসাময়িক প্রসঙ্গ নিয়ে আজকের ‘হ্যালো…’ বিভাগে কথা বলেছেন তিনি।

* আপনার কাছে জন্মদিনের মানে কী?

** আমার কাছে জন্মদিন বিশেষ কোনো মানে বহন করে না। আমি কখনো নিজ থেকে জন্মদিন পালনও করি না। প্রতিদিনই আল্লাহকে স্মরণ করে বাসা থেকে কাজে বের হই। আবার আল্লাহকে স্মরণ করতে করতে বাসায় ফিরি। যেন সুস্থ থাকি এটাই সৃষ্টিকর্তার কাছে চাওয়া। আশপাশের মানুষজন ভালো থাকুক, এটাও মন থেকে চাই।

* কেউ না কেউ তো আপনার জন্মদিন উদযাপন করেন…

** এটা ঠিক, আমার পরিবারের সদস্যরা কিছু না কিছু করে। আমার মেয়ে বিদেশ থেকে অনলাইনে অর্ডার করে কেক পাঠিয়ে দেয়। এবারের জন্মদিনে আমার ছেলেটাও কাছে নেই। ও কানাডায় আছে। তবে ‘নিরাপদ সড়ক চাই’ সংগঠনের পক্ষ থেকেও আয়োজন করা হয়। এটা তো তাদের ভালোলাগা। কিন্তু আমি চাই জন্মদিন উপলক্ষ্যে যে খরচ হবে বা হওয়ার কথা তা আমি অসহায় কিংবা পথশিশুদের মাঝে বিলিয়ে দিতে। এটা আমার ভালোলাগা।

* আপনার আজকের কর্মসূচি কী?

** অন্যান্য দিনের মতোই কাটবে সারা দিন। হয়তো জন্মদিন উপলক্ষ্যে আয়োজন হবে এটা ঠিক; কিন্তু আমি বাসা, আমার সংগঠন পরে বিকালে হয়তো চলচ্চিত্র শিল্পী সিমিতিতে থাকব। সেখানে তো কিছু একটা আয়োজন হবে বলে মনে হচ্ছে। সমিতির অন্য সদস্যদের সঙ্গে কিছু সময় কাটাব। কাজ থাকলে কাজগুলোও সারব।

* সিনেমা জগতে পাঁচ দশকের বেশি সময় পার করলেন, প্রাপ্তি অপ্রাপ্তির হিসাব করেছেন কখনো?

** হিসাব করে কখনো জীবন চলে না। তবু করতে হয়। সিনেমা থেকে অনেক পেয়েছি। অপ্রাপ্তির হিসাব করি না। জীবন পাওয়া এবং না পাওয়া নিয়েই চলে। আমি সব সময় সৃষ্টিকর্তার ওপর ভরসা রাখি। আমি এখনো খুব ভালো আছি। ভালো থেকেই পৃথিবী থেকে যেতে চাই।

* কিছুদিন আগে একটি নাটকে অভিনয় করেছিলেন। এখানে নিয়মিত হওয়ার ইচ্ছা আছে?

** আমি তো অভিনয় ছেড়ে দেইনি। কেউ যদি ভালো কাজ নিয়ে আসে সেটি হোক নাটক কিংবা সিনেমা, পছন্দ হলে অবশ্যই করব।

* সাম্প্রতিক সময়ে অভিনীত সিনেমাগুলোর খবর কী?

** ‘ফিরে দেখা’ নামে একটি সিনেমা আগামী বছর মুক্তি পাবে বলে জেনেছি। ‘নেত্রী : দ্য লিডার’ সিনেমায় আমার কাজ শেষ। এ ছাড়া ‘বাংলাদশের ফাটাকেস্ট’ নামে একটি সিনেমাও মুক্তির তালিকায় আছে।

Back to top button