শিক্ষা

সব জেলায় প্রতিবন্ধী বিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত

দেশের সব জেলায় প্রতিবন্ধী বিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রাথমিকভাবে প্রত্যেক জেলায় একটি করে প্রতিবন্ধী বিদ্যালয় স্থাপন করা হবে। একইসঙ্গে অন্যান্য আবেদন করা বিদ্যালয়গুলো তদন্ত-পূর্বক গ্রেডিং করা হবে।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) জাতীয় সংসদ ভবনে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৪তম বৈঠকে এ তথ্য জানানো হয়।

বৈঠক প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০১৯ এর আলোকে প্রতিবন্ধী বিদ্যালয়ের স্বীকৃতি ও অন্তর্ভুক্তির ক্ষেত্রে সঠিক অনুসন্ধান (ইনকোয়ারি) করার ব্যাপারে পরামর্শ দেওয়া হয়। এ ছাড়া ক্ষুদ্র ঋণ পরিচালনায় সমাজসেবা অধিদপ্তর কর্তৃক ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত পল্লী সমাজসেবা কার্যক্রমের (আরএসএস) এদেশে প্রথম অনগ্রসর ও পশ্চাৎপদ জনগোষ্ঠীর দারিদ্র্য বিমোচনে যুগান্তকারী ভূমিকা সম্পর্কে আলোচনা করা হয়। অন্যদিকে বিবিধ সিদ্ধান্ত হিসেবে সমাজকল্যাণ বিষয়ক আইন-২০১৯ ও এর অর্গানোগ্রাম এর ব্যাপারে পরামর্শ দেওয়া হয়।

কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, নাসরিন জাহান রত্না, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, আ কা ম সরওয়ার জাহান এবং কাজী কানিজ সুলতানা অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বৈঠকে অংশ নেন।

এ ছাড়া বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Back to top button