আন্তর্জাতিকশিক্ষা

আফগানিস্তানে ক্লাসে ছাত্রীদের কান্নার ভিডিও ভাইরাল

আফগানিস্তানে বিশ্ববিদ্যালয় ও স্কুলে নারী শিক্ষা নিষিদ্ধ করেছে তালেবান। এর একদিন পরই শ্রেণিকক্ষে কান্নারত ছাত্রীদের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ভাইরাল হয়েছে।

গতকাল বুধবার টুইটারে ২৩ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করা হয়। এতে দেখা যায়, শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হওয়ার ঘোষণা শোনার পর কাঁদছে শ্রেণিকক্ষভর্তি মেয়েশিক্ষার্থীরা। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ভিডিওটি নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

আফগানিস্তানের সাবেক সরকারের শরণার্থী ও পুনর্বাসন মন্ত্রণালয়ের পলিসি স্পেশাল অ্যাডভাইজার শবনম নাসিমির টুইটারে ভিডিওটি প্রায় ১৩ হাজার বার রিটুইট হয়েছে।

তবে এ নিষেধাজ্ঞার পর দেশটিতে বিক্ষোভও হয়েছে। কাবুলে নারীদের ভিডিও ফুটেজে দেখা যায়, বিক্ষোভকারী নারীরা শিক্ষা প্রতিষ্ঠানে মেয়েদের নিষিদ্ধ করে তালেবানের সরকার যে আদেশ জারি করেছে, তার প্রতিবাদ করছেন। বিক্ষোভকারীরা বলেন, ‘তারা বিশ্ববিদ্যালয় থেকে মেয়েদের বহিষ্কার করেছে। অধিকার প্রত্যেকের জন্য, নতুবা কারও জন্য নয়।’

হিজাব পরা প্রায় দুই ডজন নারী, যাদের অনেকে মাস্ক পরে বিক্ষোভ করেছেন। কাবুলের একটি রাস্তায় মিছিল করার সময় তাদের হাত তুলে স্লোগান দিতে দেখা যায়। গত বছরের আগস্টে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক বাহিনী আফগানিস্তান থেকে চলে যাওয়ার পর দেশটির ক্ষমতায় আসে তালেবান।

হেরাত বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতার শিক্ষার্থী ওয়াহিদা ওয়াহিদ দুরানি বলেন, ‘আফগান নারীরা মৃত। তারা (সরকার) আমাদের বিরুদ্ধে সর্বোচ্চ শক্তি প্রয়োগ করে চলেছে। আমার মনে হচ্ছে, তারা শিগগিরই নারীদের নিশ্বাস নেওয়া নিষিদ্ধের ঘোষণা দেবে।’

Back to top button