বিয়ানীবাজার সংবাদ

সিলেটের চারটি সড়ক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

টাইমস ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অর্ধশত জেলায় নবনির্মিত ও পুনঃনির্মিত ১০০টি সড়ক ও মহাসড়কের উদ্বোধন করেছেন। শত সেতু উদ্বোধনের দেড় মাস পর সারাদেশের মোট ২০২১ দশমিক ৫৬ কিলোমিটার দৈর্ঘ্যের এসব সড়ক ও মহাসড়ক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। এর মধ্যে সিলেট বিভাগের চারটি সড়ক-মহাসড়ক রয়েছে।

আজ বুধবার বেলা সাড়ে ১১টায় নিজ কার্যালয় থেকে আনুষ্ঠানিকভাবে সড়ক-মহাসড়কগুলোর উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি বলেন, ‘বিজয়ের মাসে এটা আমার পক্ষ থেকে জাতির জন্য উপহার।’

উদ্বোধন করা সিলেটের সড়কগুলো হলো- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক [পূর্বের নাম: সিলেট (ওসমানী বিমানবন্দর বাইপাস)-সালুটিকর-কোম্পানীগঞ্জ সড়ক], কুলাউড়া-পৃথিমপাশা-হাজীপুর-শরিফপুর জেলা মহাসড়ক (জেড-২৮২২), চুনারুঘাট-সাটিয়াজুড়ী-নতুনবাজার সড়ক এবং সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক মহাসড়ক।

অনুষ্ঠানে সরকারপ্রধান বলেন, এই মহাসড়কগুলো উন্নতমানের করা হলো। আমি মনে করি এর মাধ্যমে বাংলাদেশে নিরাপদে সড়ক যাতায়াতে বড় সুবিধা হবে, অর্থনৈতিকভাবে সব অঞ্চলের মানুষ লাভবান হবে। আমরা যখনই সরকারে এসেছি, যোগাযোগ ব্যবস্থায় সবচেয়ে গুরুত্ব দিয়েছি। শুধু সড়ক যোগাযোগ নয় রেলপথ, নদীপথ, আকাশপথ, সবক্ষেত্রেই আমরা উন্নয়ন করে যাচ্ছি। উন্নয়নের মূল চাবিকাঠির একটি হচ্ছে যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করা। প্রতি ঘরে ঘরে আমরা বিদ্যুৎ দিয়েছি। বঙ্গবন্ধু স্যাটেলাই-১ আমরা উৎক্ষেপণ করেছি। ব্রডব্যান্ড দিয়ে ইন্টারনেট সংযোগ স্থাপন করেছি। ডিজিটাল বাংলাদেশ করে দিয়েছি।

শেখ হাসিনা বলেন, সাধারণ মানুষের উন্নয়নে আমরা বিশ্বাস করি। আমরা বিশ্বাস করি গণমানুষ যেন ভালো জীবন যাপন করতে পারে সেই ক্ষেত্রে। কর্মসংস্থান সৃষ্টি করা, মানুষের জীবনমান উন্নয়ন করা, খাদ্য নিরাপত্তা, পুষ্টি নিরাপত্তা, স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়া, শিক্ষার প্রসার ঘটানো, ৪র্থ শিল্প বিপ্লের উপযুক্ত দক্ষ জনশক্তি গড়ে তোলা, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তি ব্যবহার করে জ্ঞানে ও দক্ষতায় প্রতিটি বাঙালি যেন সেভাবে তৈরি হয়, সেই লক্ষ্য নিয়েই আওয়ামী লীগ সরকার কাজ করে যাচ্ছে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সড়ক পরিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এসময় উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আবদুর রাজ্জাক। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী সড়ক সম্পর্কে সংক্ষিপ্ত প্রেজেন্টেশন দেন।

জানা গেছে, দেশের আটটি প্রশাসনিক বিভাগের ১০০টি সড়ক ও মহাসড়ক সাম্প্রতিক সময়ে নির্মাণ ও পুনঃনির্মাণ করা হয়েছে। তন্মধ্যে ৯৯টি সরকারি তহবিল থেকে করা হয়েছে এবং বাকিটা, চার লেনের ৭০ কিলোমিটার গাজীপুরের জয়দেবপুর থেকে টাঙ্গাইলের এলেঙ্গা মহাসড়ক পর্যন্ত ৬১৬৮ দশমিক ৮৩ কোটি টাকা ব্যয়ে এডিবি, ওপেক এবং আবুধাবির তহবিলে করা হয়েছে।

উন্নয়ন করা সড়ক-মহাসড়কগুলোর মধ্যে ঢাকা প্রশাসনিক বিভাগের আওতায় ৩২টি, ময়মনসিংহ প্রশাসনিক বিভাগের আওতায় ৬টি, চট্টগ্রাম প্রশাসনিক বিভাগের আওতায় ১৫টি, সিলেট প্রশাসনিক বিভাগের আওতায় ৪টি, খুলনা প্রশাসনিক বিভাগের আওতায় ১৬টি, রংপুর প্রশাসনিক বিভাগের আওতায় ১৫টি, রাজশাহী প্রশাসনিক বিভাগের আওতায় ৮টি এবং বরিশাল প্রশাসনিক বিভাগের আওতায় ৪টি রয়েছে।

Back to top button