খেলাধুলা

‘আমার আফ্রিকান দল’, ফ্রান্সকে কেনিয়ার প্রেসিডেন্ট!

এবারের কাতার বিশ্বকাপে সবচেয়ে বেশি অঘটন ঘটেছে। কিন্তু ফাইনালে এক দুর্ধর্ষ ম্যাচের সাক্ষী থাকলো গোটা বিশ্ব। লিওনেল মেসির হাতে বিশ্বকাপ উঠেছে শুধু তা নয়, আন্তর্জাতিক রাজনীতিতে হালকা ঢেউও উঠে গেল।

কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম সামোই রুটো আফ্রিকা মহাদেশের বেশিরভাগ সাবেক ঔপনিবেশিক শাসকদের কাছে একটি সূক্ষ্ম বার্তা দিয়েছেন।

গতকাল রবিবার লুসাইল স্টেডিয়ামে বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হয়েছিল ফ্রান্স ও আর্জেন্টিনা। ফ্রান্সের জাতীয় দলে বেশ কয়েকজন আফ্রিকান বংশদ্ভূত তারকার নাম তুলে ধরেছেন। যারা জন্মসূত্রে আফ্রিকার সঙ্গে জড়িত।
ফাইনালের পর তিনি মেসিসহ আর্জেন্টিনা দলকে অভিনন্দন জানিয়েছেন এবং ‘আমার আফ্রিকান দল’ উক্তি করে প্রশংসা করেছেন এমবাপ্পেসহ আফ্রিকান বংশদ্ভূত খেলোয়াড়দের।

গতকাল ‍টুইটার পোস্টে তিনি লিখেছেন, ‘বিশ্বকাপ জয়ের জন্য আর্জেন্টিনাকে অভিনন্দন। বিশ্বকাপে আমার আফ্রিকান দল দুর্দান্ত খেলেছে আমি একটি বাজি লড়েছিলাম। তার মূল্য দিতে হবে। নিজের পরিবারের সদস্যরা যে অন্য পক্ষকে সমর্থন করেছে তার জন্য ধন্যবাদ।’ তবে বাজি কি ছিল তা বলেননি। কিন্তু অর্থ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন

এমবাপ্পে ছাড়া প্রেসিডেন্টের ‘আফ্রিকান দলে’ ছিলেন রিয়াল মাদ্রিদের জুটি স্ট্রাইকার করিম বেনজেমা (আলজেরিয়ান বংশদ্ভূত কিন্তু চোটের কারণে অনুপস্থিত ছিলেন) এবং মিডফিল্ডার এডুয়ার্ডো কামাভিঙ্গা পাশাপাশি বায়ার্ন মিউনিখের ডিফেন্ডার ডেওট আপমেকানো।

টানা দ্বিতীয়বার ফাইনালে ওঠা ফ্রান্সের কাছে এই বিশ্বকাপটি ছিল চরম বেদনাদায়। ফরাসি স্ট্রাইকার এমবাপ্পে একাই তিনটি গোল করলেও ট্রাইবেকারে হারে তার দল। টুর্নামেন্টের গোল্ডেন বুট নিতে এসে হতাশার চোখে মুখে ধরা পড়ে তার। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে শেষ পর্যন্ত তার দেশের ফুটবলারদের সান্ত্বনা দিতে দেখা গেছে।

ম্যাচের পর তিনি টুইট করে ফরাসি দলকে এই বিশ্বকাপে ফাইনালে প্রতিযোগিতা করার জন্য অভিনন্দন জানিয়েছেন। তিনি টুইটে লিখেছেন, ‘তোমরা সারা বিশ্বে জাতি এবং সমর্থকদের রোমাঞ্চিত করেছেন। আর্জেন্টিনাকে তাদের জয়ের জন্য অভিনন্দন জানাই।’

Back to top button