খেলাধুলা

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে খুশি ব্রাজিল প্রেসিডেন্টও, অভিনন্দন জানিয়ে করলেন টুইট

ফুটবলে ব্রাজিল-আর্জেন্টিনার লড়াই মানেই এক মহারণ। দুই দলের প্রতিদ্বন্দ্বিতা এতটাই বেশি যে এই দুই দলের মধ্যে অনুষ্ঠিত প্রীতি ম্যাচগুলোও পেয়ে যায় ক্ল্যাসিকোর মর্যাদা! বিশ্বকাপ ফাইনালের আগে অনেক ব্রাজিলিয়ান ফুটবলাররা তো বলেই দিয়েছিলেন-লাতিন আমেরিকার দেশ হলেও চিরপ্রতিদ্বন্দ্বীদের সমর্থন দিতে পারবেন না তারা।

তবে এসব ভুলে আর্জেন্টিনাকে সমর্থন দিয়েছেন, বিশ্বজয়ের পর অভিনন্দন জানিয়েছেন এমন লোকের সংখ্যাও কিন্তু কম নয়। এমন একজন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। আর্জেন্টিনার জয়ে উচ্ছ্বসিত এই প্রেসিডেন্ট লিওনেল মেসি ও দি মারিয়াকে প্রশংসায় ভাসিয়েছেন।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভার মতে, বিশ্বকাপটা লিওনেল মেসি ও দি মারিয়ার প্রাপ্য ছিল। সামাজিক যোগাযোগমাধ্যমে আর্জেন্টিনাকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, ‘প্রতিবেশী আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে অনেক খুশি। মেসি দারুণ খেলেছে। এটা মেসির প্রাপ্য ছিল, দি মারিয়ারও। ফুটবলারদের, দলের সঙ্গে যাঁরাই ছিলেন এবং আমার বন্ধু আলবার্তো ফার্নান্দেজকে (আর্জেন্টিনার প্রেসিডেন্ট) অনেক অভিনন্দন।’

গত অক্টোবরের নির্বাচনে জইর বলসোনারোকে হারিয়ে ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচিত হন লুলা দা সিলভা। এর আগে ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন লুলা।

গত রোববার স্নায়ুর চূড়ান্ত পরীক্ষা শেষে বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সকে হারিয়েছে আর্জেন্টিনা। মেসির জোড়া গোল, এমবাপ্পের হ্যাটট্রিক, দি মারিয়ার গোল মিলিয়ে নির্ধারিত ও অতিরিক্ত সময় শেষে ৩-৩ সমতা। তারপর টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয় মেসির দল।

তাতে আর্জেন্টিনার ৩৬ বছরের বিশ্বকাপ–খরা যেমন কেটেছে, তেমনি ২০ বছর পর লাতিনদের ঘরে গেছে বিশ্বকাপ। এর আগে ২০০২ সালে সবশেষ লাতিন আমেরিকার দেশ হিসেবে শিরোপা জিতেছিল ব্রাজিল। তবে এবার হট ফেবারিট হিসেবে এসেও অবশ্য কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছে ব্রাজিলকে।

Back to top button