খেলাধুলা

মেসির আড়ালে পড়া আর্জেন্টাইন হিরো!

ফিফা বিশ্বকাপের ২২তম আসরের ফাইনাল ম্যাচের প্রথমার্ধেই শিরোপার স্বাদ নিতে শুরু করে লাতিন আমেরিকান দল আর্জেন্টিনা। প্রথম দুই গোলেই অবদান রাখেন অ্যাঞ্জেল ডি মারিয়া। গেল বছর কোপা আমেরিকা ফুটবলের ফাইনালেও জয় নির্ধারণী একমাত্র গোলটি ছিল ৩৪ বছর বয়সী এই তারকর। তাই আক্ষেপ করাই যায়- ২০১৪ সালের ফাইনালে মাঠে নামতে পারলে হয়তো আর্জেন্টিনাকে শিরোপা এনে দিতে পারতেন ডি মারিয়া!

অ্যাঞ্জেল ডি মারিয়াকে বলা হয় বড় ম্যাচের ফুটবলার। সেটার প্রমাণ এর মধ্যেই দিতে সক্ষম হয়েছেন জুভেন্টাসের এই তারকা ফুটবলার। গোলে সরাসরি অবদান রেখে দুই বছরের মাথায় আর্জেন্টিনাকে দুটি ট্রফি উপহার দিলেন তিনি। একটি কোপা আমেরিকায়, অন্যটি কাতার বিশ্বকাপে।

১৯৮৬ সালে ম্যারাডোনার হাত ধরে শেষবার বিশ্বকাপের শিরোপা জিততে পেরেছিলো আর্জেন্টিনা। এরপর এক এক করে কেটে গেছে ৩৬টি বছর। কিন্তু শিরোপার খরা কাটিয়ে উঠতে পারেনি আলিসেলেস্তেরা। শিরোপার সেই আক্ষেপ ঘুচল ২০২২-এ এসে। ফ্রান্সকে ২-১ গোলে হারিয়েছে লিওনেল মেসিরা।

আর্জেন্টিনার করা দুই গোলেই ছিল ডি মারিয়ার অবদান। ম্যাচের ২১ মিনিটে ডি মারিয়াকে ফাউল করলে পেনাল্টি পায় আর্জেন্টিনা। আর এতেই মেসির পায়ে প্রথম সফলতা আসে আর্জেন্টিনার। আর ম্যাচের ৩৫তম মিনিটে এবার নিজেই গোল করেন ডি মারিয়া। অ্যালিস্তারের দুর্দান্ত একটি পাসকে গোলে পরিণত করেন তিনি।

ম্যাচের এক পর্যায়ে মাঠ থেকে ডি মারিয়াকে তুলে নেন কোচ লিওনেল স্কালোনি। এরপরই যেন কপাল পুড়ে আর্জেন্টিনার। ৮০ ও ৮১ মিনিটে দুটো গোল খেয়ে সমতায় ফেরে ফ্রান্স। অতিরিক্ত সময়ে দুদলই একটি করে গোল করলে ৩-৩ ব্যবধানে শেষ হয় খেলা। অবশ্য টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জিতেছেন মেসি-ডি মারিয়ারাই।

এদিকে ১৯৯৩ সালের কোপা আমেরিকার শিরোপা জেতার পর ২০১৬ সাল পর্যন্ত চারবার ফাইনালে উঠেও চ্যাম্পিয়ন হতে পারেনি আর্জেন্টিনা। দুইবার করে হেরেছে ব্রাজিল এবং চিলির বিপক্ষে। এরপর ২০২১ কোপার সবশেষ আসরের ফাইনালে উঠেন মেসিরা। ফাইনালে প্রতিপক্ষ হিসেবে পায় চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে।

ফাইনাল ম্যাচে নির্ধারিত ৯০ মিনিটে দুদল মিলে মোটে গোল করতে পেরেছে একটি। জয় নির্ধারণী সেই গোলটি করেছিলেন অ্যাঞ্জেল ডি মারিয়া। ২২তম মিনিটের সেই গোলে এগিয়ে থাকার পর লিড ধরে রেখে শিরোপা নিশ্চিত হয়েছিলো আর্জেন্টিনার।

Back to top button