খেলাধুলা

ফাইনালের আগেও পরোক্ষভাবে আলোচনায় বাংলাদেশ !

কাতার ন্যাশন্যাল কনভেনশন সেন্টারে শেষ আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন। সেই সম্মেলনের শুরুটা আর্জেন্টিনার গোলররক্ষক এমিলিয়ানো মার্টিনেজকে দিয়ে। আর শেষ কোচ স্ক্যালোনির মাধ্যমে। দুই জনের কাছেই আর্জেন্টিনার বিশ্বজুড়ে সমর্থন এবং সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ছবি নিয়ে প্রশ্ন ছিল।

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১৯২। বিশ্বকাপ ফুটবলের মূল পর্ব দূরের কথা। খেলা বহুদূরে। সেই বাংলাদেশ এবারের বিশ্বকাপে আলোচিত নাম। বাংলাদেশের আর্জেন্টিনা সমর্থনের বিষয়টি পুরো বিশ্ব অবগত। আন্তর্জাতিক গণমাধ্যমও ফিফার ওয়েবসাইটে বাংলাদেশের উন্মাদনার ছবি প্রকাশ হয়েছে।

গ্রুপ পর্বে আর্জেন্টিনার ম্যাচ পূর্ববর্তী সম্মেলনে কোচ স্ক্যালোনিকে সরাসরি বাংলাদেশের আর্জেন্টিনা সমর্থন নিয়ে প্রশ্ন হয়েছিল। আজ ফাইনাল পূর্ব সম্মেলনেও দুইবার আর্জেন্টিনার সমর্থনে বিশ্বের দূর-দুরান্তের দেশের ভালোবাসার বিষয়টি এসেছে। রাত জেগে রাস্তায় আর্জেন্টিনার জার্সি পড়ে খেলা দেখার ছবির প্রসঙ্গও আলোচনা হয়েছে। ফাইনালের আগের দিন বাংলাদেশের নামটি সরাসরি উচ্চারিত না হলেও বাংলাদেশ ও দক্ষিণ এশিয়া মহাদেশের উপমহাদেশের উন্মাদনার বিষয়টিই মূলত আলোকপাত হয়েছে।

সম্মেলন শুরুর দ্বিতীয় প্রশ্নেই মার্টিনেজকে সমর্থন নিয়ে মন্তব্য করতে হয়েছে। নানা সময় আক্রমণাত্মক বক্তব্য দিলেও আজ এই গোলরক্ষক বেশ গোছালো মন্তব্যই করেছেন, ‘সারা বিশ্ব জুড়েই আমাদের সমর্থন রয়েছে। এটা আমাদের খুব অনুপ্রাণিত করে। কাতারেও আমাদের অনেক সমর্থক। মনে হয় আমরা যেন ঘরেই (আর্জেন্টিনায়) খেলছি।’

মার্টিনেজ চলে যাওয়ার পর কোচ স্ক্যালোনিকে টেকনিক-ট্যাকটিসের উত্তর দিতে হয়েছে। সেই প্রশ্নের মাঝেও এই সমর্থন নিয়ে একটা প্রশ্ন হয়েছে। কোচের উত্তর ছিল এ রকম, ‘আমাদের (আর্জেন্টিনার) সমর্থকরা বিশ্বের সেরা। আর্জেন্টিনায় ফুটবল খেলা এর চেয়েও বেশি কিছু। বিশ্ব জুড়ে যারা আমাদের সমর্থক রয়েছে, আমাদের সমর্থনে মানুষ রাস্তায় দাড়াচ্ছে, শুধু খেলোয়াড় এবং কোচ নয় মানুষ হিসেবেও আমাদের জন্য দারুণ কিছু।’

Back to top button