খেলাধুলা

ফাইনাল খেলা কাতারে, নিরাপত্তা জোরদার ফ্রান্সে

আগামীকাল রবিবার রাতে কাতারে বিশ্বকাপ ফুটবলের ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে ফ্রান্স। ম্যাচটিকে সামনে রেখে ফ্রান্সে নিরাপত্তা জোরদার করা হয়েছে। আগামীকাল দেশজুড়ে প্রায় ১৪ হাজার পুলিশ কর্মকর্তা মোতায়েন থাকবে। ফ্রান্সের কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন। খবর এএফপির। বিশ্বকাপ ফাইনালের দিনে ফ্রান্সের নিরাপত্তাব্যবস্থা কেমন থাকবে, শুক্রবার সে–সংক্রান্ত একটি পরিকল্পনা ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়েছে।

পরিকল্পনা অনুযায়ী, নিরাপত্তা জোরদারের ক্ষেত্রে প্যারিসকে অগ্রাধিকার দেওয়া হবে। কারণ, ফ্রান্স বিশ্বকাপে জয় পেলে প্যারিসে বিপুল মানুষ জমায়েত হয়ে উল্লাস করবে বলে ধারণা করা হচ্ছে। গত ১৯৯৮ এবং ২০১৮ সালের বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের জয়ের পর দেশটির শানজ এলিজে অ্যাভিনিউতে ব্যাপক উদ্‌যাপন হয়েছিল। ২০২৮ সালের উদ্‌যাপনে অংশ নিয়েছিল ৬ লাখ মানুষ।

আগামীকাল রবিবার এই এলাকায় গাড়ি চলাচল বন্ধ থাকবে এবং পুলিশের ২ হাজার ৭৫০ জন কর্মকর্তা কাছাকাছি জায়গায় অবস্থান করবেন। গত বুধবার বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের সঙ্গে মরক্কোর জয়ের পর প্যারিসের রাস্তা থেকে প্রায় ১১৫ জনকে আটক করা হয়েছে। এ ছাড়া এদিন দক্ষিণাঞ্চলীয় মন্তপেলিয়ের শহরে ফুটবল সমর্থকদের বহনকারী একটি গাড়ির ধাক্কার ১৪ বছর বয়সি এক কিশোরের মৃত্যু হয়েছে।

ওই গাড়ি চালককে পুলিশ এখনো আটক করতে পারেনি। এর আগে ১০ ডিসেম্বর অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে জয়ের পরও প্যারিসের রাস্তায় সংঘর্ষ হতে দেখা গেছে। জনতার ভিড়কে ছত্রভঙ্গ করে দিতে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়লে এ সংঘর্ষ হয়।

গত ২০১৯ সালে আফ্রিকা কাপ অব ন্যাশনসের একটি খেলা শেষ হওয়ার পাইলাদে শহরের একই এলাকায় একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে এক মা ও তাঁর শিশুকে ধাক্কা দিয়েছিল। শুধু ফাইনালের দিনই নয়, আজ শনিবারও ফ্রান্সে ১২ হাজার ৮০০ পুলিশ কর্মকর্তা মোতায়েন থাকবেন। আজ মরক্কো ও ক্রোয়েশিয়ার মধ্যে তৃতীয় স্থান নির্ধারণী খেলাকে কেন্দ্র করে এ নিরাপত্তাব্যবস্থা মোতায়েন থাকবে।

Back to top button