খেলাধুলা

মেসি বিশ্বকাপের দাবিদার, ফ্রান্সও: ডেম্বেলে

একসঙ্গে চার বছর মেসির সঙ্গে খেলেছেন বার্সেলোনা ক্লাবে। এবার মেসিকে প্রতিপক্ষ হিসেবে সামলাতে হবে ফ্রান্সের উসমান ডেম্বেলেকে। বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার মেসির মুখোমুখি হচ্ছে ডেম্বেলের ফ্রান্স। ফাইনালের আগে এক সংবাদ সম্মেলনে ডেম্বেলে বলেন, মেসির মত খেলোয়াড় একটি বিশ্বকাপ পাওয়ার দাবিদার, তবে ফ্রান্সও বিশ্বকাপ ধরে রাখতে চায়।

বার্সেলোনাতে জাভির অধীনে দারুণ সময় পার করছেন ডেম্বেলে। বিশ্বকাপেও ফ্রান্সের গুরুত্বপূর্ণ খেলোয়াড় হয়ে উঠেছেন। ডেম্বেলে বলেন, মেসির একটি বিশ্বকাপ প্রাপ্য, সে দারুণ কাটিয়েছে এবারের বিশ্বকাপটা এবং এই একটি ট্রফিই তার পেতে বাকি রয়েছে, কিন্তু ফ্রান্সও বিশ্বকাপ পাওয়ার দাবিদার।

ডেম্বেলে মাত্র ২০ বছর বয়সে বার্সেলোনায় পাড়ি জমান। ওই বয়সে টগবগে তরুণের মত অনেক কিছুই করতে চাইতেন। তাকে সেগুলো করা থেকে বিরত রেখে আরও পরিণত করেছেন মেসি, এমনটাই জানান ডেম্বেলে। বলেন- ‘আমি তার সঙ্গে ৪ বছর কাটিয়েছি। সে অসাধারণ একজন ফুটবলার। ইনিয়েস্তার সঙ্গে সেও আমাকে বার্সাকে ভালোবাসতে সাহায্য করেছে। তাকে সতীর্থ হিসেবে পেয়েছিলাম, তাই আমি খুবই ভাগ্যবান।’

মেসির কাছ থেকে কী শিখেছেন এমন প্রশ্নের উত্তরে ডেম্বেলে বলেন, আমি যখন আসি তখন খুব ছোট ছিলাম। আমি শুধু ড্রিবল করতে চাইতাম। মেসি আমাকে ঠান্ডা হতে বললো এবং সবসময় এটা করতে বারণ করেছিল এবং বলেছিল, ম্যাচেই তোমার সময় আসবে এটা করার এবং সে পর্যন্ত অপেক্ষা করো।

ফাইনালে মেসিকে আটকানোর কৌশল জানতে চাইলে ডেম্বেলে বলেন, তাকে মার্ক করে যতটা সম্ভব তার কাছে বলের জোগান কম দেওয়ার চেষ্টা করবো আমরা। তবে সে একাই ম্যাচ নির্ধারক না। কেননা তাদের দলে হুলিয়ান আলভারেজ আছে। যে কিনা মেসিকে জায়গা করে দিতে ভালো কাজ করছে।

Back to top button