খেলাধুলা

সবাইকে ছাড়িয়ে সর্বোচ্চ ম্যাচসেরার পুরস্কার জিতলেন মেসি

চলতি কাতার বিশ্বকাপে রীতিমতো উড়ছেন লিওনেল মেসি। ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনালে এক গোল ও এক অ্যাসিস্ট করে তিনি জিতে নিয়েছেন ম্যাচসেরার পুরস্কার। আসরে এ আর্জেন্টাইন তারকা সবমিলিয়ে চতুর্থবারের মতো ম্যাচসেরা হয়ে ছাড়িয়ে গেছেন সবাইকে। লুসাইল স্টেডিয়ামে গতকাল মঙ্গলবার ১৩ ডিসেম্বর ফাইনালের টিকিট নিশ্চিতের ম্যাচে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা।

এদিন পেনাল্টি থেকে দলকে প্রথম লিড এনে দেয়ার পাশাপাশি হুলিয়ান আলভারেজকে দিয়ে একটি গোল করান লিওনেল মেসি। আর তাতে কিলিয়ান এমবাপ্পেকে পেছনে ফেলে সর্বোচ্চ ম্যাচসেরার পুরস্কার জিতে নেন মেসি। আসরে ফরাসি তারকা জিতেছেন ৩টি ম্যাচসেরার পুরস্কার। গত ২০০৬ সাল থেকে এখন পর্যন্ত লিওনেল মেসি বিশ্বকাপের মঞ্চে মোট ১০ বার ‘ম্যান অব দ্য ম্যাচ’ নির্বাচিত হয়েছেন।

এ তালিকায় তার ধারে কাছে নেই অন্য কোনো তারকা। এর আগে ২০১৪ সালের বিশ্বকাপেও তিনি ৪ বার ম্যাচসেরা হয়েছিলেন। ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থে’ ৭ বার ম্যাচসেরা হয়ে মেসির পরেই আছেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। এদিকে ক্রোয়েশিয়ার বিপক্ষে গোল করার মাধ্যমে ফুটবল বিশ্বকাপে ১১ গোল হলো লিওনেল মেসির।

এর মাধ্যমে গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে ছাড়িয়ে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড নিজের দখলে নিলেন তিনি। বিশ্বকাপে বাতিস্তুতার গোল ১০টি। ক্রোয়াটদের বিপক্ষে ম্যাচের ৩৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন মেসি। এর মাধ্যমে কাতার বিশ্বকাপেই তার গোল হলো ৫টি; যা আসরে এমবাপ্পের সঙ্গে যৌথ সর্বোচ্চ গোলের রেকর্ড।

এর আগে ২০০৬, ২০১৪ ও ২০১৮ সালের বিশ্বকাপে গোল পেয়েছেন মেসি। শুধু ২০১০ সালেই তার কাছ থেকে গোল অধরা ছিল। তাছাড়া ফুটবল বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ (২৫টি) খেলার রেকর্ডেও জার্মানির লোথার ম্যাথিউসের পাশে নাম লিখিয়েছেন আর্জেন্টাইন সুপারস্টার। ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলতে নামার মধ্যদিয়ে মেসি ছাড়িয়ে গেছেন জার্মানির মিরোস্লাভ ক্লোসাকে। ক্লোসা বিশ্বকাপে খেলেছেন ২৪ ম্যাচ।

Back to top button