আন্তর্জাতিক

ব্রিটিশ বাংলাদেশিদের ১৫০ কোটি টাকা সহোদর দীপক ও হাবীবের পকেটে

নিউজ ডেস্ক- আব্দুল অদুদ দীপক ও আহ‌মেদ হুমায়ুন হাবীব, স‌হোদর তারা। ব্রিটিশ বাংলা‌দেশি মানু‌ষের কাছ থে‌কে প্রায় দেড়শ’ কো‌টি টাকা আমানত সংগ্রহ ক‌রে‌ছেন রী‌তিমতো লন্ড‌নে সুবিশাল ও ‌বি‌ভিন্ন শহ‌রে শাখা অফিস খু‌লে। এরপর গত দশ মাস ধ‌রে অসংখ‌্যবার তা‌রিখ ‌দি‌লেও মানু‌ষের আমানত ফেরত দেওয়া তো দূরের কথা, উল্টো লন্ডন ছে‌ড়ে দুবাই পাড়ি দিয়েছেন তারা। বাঙালিপাড়ার ৮৫ মারডল স্ট্রিটের অফিস এখন তালাবদ্ধ। সর্বশেষ, ১০ ডি‌সেম্বর থে‌কে পর্যায়ক্রমে অর্থ ফেরতের প্রতিশ্রুতি দিয়েছিল তারা। কিন্তু প্রতিশ্রুতি অনুসারে টাকা ফেরত দেওয়া হয়নি বিনিয়োগকারীদের। এতে উদ্বিগ্ন বি‌নি‌য়োগকারীরা হতাশ ও ক্ষুব্ধ।

জানা গে‌ছে, পূর্ব লন্ড‌নে ৮৫ মারডল স্ট্রিট ঠিকানা দিয়ে যুক্তরাজ্যের কোম্পানি হাউজে হাবিবসন্স অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড নামে একটি কোম্পানির নিবন্ধন রয়েছে। ২০১৭ সালের ১৭ ডিসেম্বর নিবন্ধিত কোম্পানিটির নম্বর ১১০৭০৫৮২। এটি নিবন্ধন করা হয়েছিল আব্দুল অদুদ দীপক ও আহমেদ হুমায়ুন হাবীবের নামে। গত চার বছরে এদের না‌মে বি‌ভিন্ন ঠিকানায় বেশ ক‌য়েক‌টি কোম্পানি নিব‌ন্ধিত হয় কোম্পানি হাউজে। কয়েকটি কোম্পানি তারা নিজেরাই বন্ধ করে দেয়। হা‌বিবসন্স না‌মের কোম্পানিটির নিবন্ধন ২০২০ সালের ১ ডিসেম্বর বাতিল হয়।

ভুক্তভোগীদের কয়েকজন জানান, কোম্পানিটি বন্ধ হলেও একই কার্যালয়ে হাবিবসন্স ক্যাপিটাল নামের ভুয়া কোম্পানির সাইন বোর্ড ঝুলিয়ে মানুষের কাছ থেকে বিনিয়োগ সংগ্রহ করতে থাকেন দীপক ও হুমায়ুন। এর পাশাপাশি তারা দুবাইভিত্তিক প্যাসিফিক গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট নামের আরেকটি কোম্পানির পক্ষ থেকে গ্রাহকদের চুক্তিপত্র দিয়ে অর্থ সংগ্রহ করেন। মূলত ফো‌রেক্সের মতো শেয়ার বাজার সংশ্লিষ্ট বিভিন্ন অনলাইন প্ল্যাটফ‌র্ম ও কা‌রে‌ন্সি মা‌র্কেটে বি‌নি‌য়ো‌গের কথা ব‌লে গ্রাহক‌দের কাছ থে‌কে আমানত নেওয়া হয়। গ্রাহ‌কদের বলা হয়, আমানতের ৯৫ শতাংশ অর্থের বিপরীতে বিমা করা থাক‌বে, তাই বি‌নি‌য়োগ হালাল ও সম্পূর্ণ নিরাপদ। চল‌তি বছ‌রের জানুয়ারি থে‌কে ব‌্যবসায় ক্ষ‌তির কথা ব‌লে গ্রাহ‌কদের লভ‌্যাংশ দেওয়া বন্ধ ক‌রে দেওয়া হয়।

Back to top button