খেলাধুলা

বাংলাদেশকে ৪১০ রানের টার্গেট দিল ভারত

ইশান কিশানের ঝোড়ো ডাবল সেঞ্চুরিতে বাংলাদেশের সামনে রান পাহাড়। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৪০৯ রান করে ভারত। জয়ের জন্য বাংলাদেশকে করতে হবে ৪১০ রান। তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে চট্টগ্রামে মুখোমুখি বাংলাদেশ-ভারত। ম্যাচের শুরুতে উইকেট হারালেও ঈশান-কোহলির দায়িত্বশীল ব্যাটিংয়ে বড় সংগ্রহের পথে ছিল টিম ইন্ডিয়া। তবে ইনিংসের শেষদিকে ব্যাটিং ধসের মুখে পড়েছে তারা।

আজ শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক লিটন দাস। বল হাতে শুরুতেই সাফল্যের দেখা পায় টাইগাররা। মেহেদী হাসান মিরাজের বলে ৩ রানে ফেরেন শিখর ধাওয়ান। এরপর কোহলিকে আউট করার সুযোগ পেলেও তা হারায় টাইগাররা। ভারতীয় ইনিংসের সপ্তম ওভারের তৃতীয় বলে মিরাজের ফ্লাইটে ধোঁকা খেয়ে ফ্লিকে ডিপ মিডে বল তুলে দেন তিনি। তবে বলের গতি আন্দাজ করতে পারেননি লিটন, করেন মিস।

এরপর বাংলাদেশকে আর কোনো সুযোগ দেননি কোহলি। মিরাজের বলে লং অনে সিঙ্গেল নিয়ে ফিফটি পূরণ করেন তিনি। এর আগে আপন গতিতে সেঞ্চুরির মাধ্যমে আক্রমণাত্মক ইনিংসের পূর্ণতা দেন ঈশান কিষাণ। আফিফ হোসেনকে সুইপ করে ৮৫ বলে ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরির দেখা পান তিনি। তবে এদিন ঈশানের মনে ছিল অন্য কিছু। সেঞ্চুরির পর রুদ্ররূপ ধারণ করেন তিনি। একেরপর এক বল সীমানার বাইরে পাঠাতে থাকেন তিই। যার মাধ্যমে তুলে নেন দুর্দান্ত এক ডাবল সেঞ্চুরি। একইসঙ্গে ঢুকে যান ইতিহাসের পাতায়।

ওয়ানডেতে বাংলাদেশের মাটিতে এতোদিন সর্বোচ্চ ইনিংসের রেকর্ড ছিল শেন ওয়াটসনের। অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডারের সেই কীর্তি এবার ভেঙে দিলেন ঈশান। ২০১১ সালে মিরপুরে ১৮৫ রানের ইনিংস খেলেছিলেন অস্ট্রেলিয়া বিশ্বকাপজয়ী ক্রিকেটার ওয়াটসন। তার সে ইনিংস ছাড়িয়ে ঈশান ২১০ রানের ইনিংস খেলেন। যেখানে ছিল ১০ ছক্কা ও ২৪টি চারের মার।

বিস্ফোরক ব্যাটিংয়ে ১২৬ বলে দ্বিশতক পূর্ণ করেন ঈশান। ওয়ানডেতে এটিই দ্রুততম ডাবল সেঞ্চুরি। আগের সেরা ছিল ক্রিস গেইলের, ১৩৮ বলে। এছাড়া ওডিআইতে সপ্তম খেলোয়াড় হিসেবে ডাবল সেঞ্চুরি করেছেন ঈশান। সব মিলিয়ে ৫০ ওভারের ক্রিকেটে নবম দ্বিশতক এটি। ভারতের হয়ে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়লেন ঈশান। একমাত্র ব্যাটসম্যান হিসেবে এই সংস্করণে তিনটি দ্বিশতক আছে রোহিত শর্মার।

এছাড়া একবার করে এই স্বাদ পেয়েছেন বীরেন্দ্র শেবাগ ও শচীন টেন্ডুলকার। বাংলাদেশের বিপক্ষে ও বাংলাদেশের মাটিতে এটাই প্রথম ডাবল সেঞ্চুরি। এছাড়া দ্বিতীয় উইকেট জুটিতেও ইতিহাস লেখেন ঈশান কিষাণ ও বিরাট কোহলি। বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে বেশি রানের জুটির রেকর্ড এখন তাদের। বাংলাদেশের সঙ্গে ওয়ানডেতে ভারতের আগের সেরা জুটিতেও ছিল কোহলির নাম।

অজিঙ্কা রাহানেকে নিয়ে ২০১৪ সালে তৃতীয় উইকেটে ফতুল্লায় ২১৩ রানের জুটি গড়েছিলেন তিনি। এবার দ্বিতীয় উইকেটে কোহলির সঙ্গে ঈশানের জুটি ভেঙে দেয় সেই রেকর্ড। দুজনে গড়েন ২৯০ রানের জুটি। অবশ্য ঈশানের বিদায়ের পরই ব্যাটিং ধসে পড়েছে ভারত। অল্প সময়ের ব্যবধানে সাজঘরে ফিরেছেন শ্রেয়স আইয়ার, লোকেশ রাহুল ও বিরাট কোহলি। আইয়ার ৩ ও রাহুল ৮ রানে ফিরলেও ক্যারিয়ারের আরেকটি সেঞ্চুরির দেখা পেয়েছেন কোহলি। তিনি করেছেন ১১৩ রান।

Back to top button