রাজনীতি

১০ দফার ভিত্তিতে যুগপৎ আন্দোলনের ঘোষণা আসছে

রাজধানীর গোলাপবাগে গণসমাবেশ থেকে সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফার ভিত্তিতে যুগপৎ আন্দোলনের ঘোষণা দেবে বিএনপি। দাবি আদায়ে বিএনপি এতদিন এককভাবে কর্মসূচি করলেও ঢাকার সমাবেশের পর যুগপৎভাবে কর্মসূচি পালন করবে। বিজয় দিবসের কর্মসূচি শেষে ১০ দিনের মধ্যে এই আন্দোলনের সূচনা হবে। এর আগে সুশৃঙ্খলভাবে আন্দোলন পরিচালনার জন্য শরিকদের সমন্বয়ে একটি লিয়াজোঁ কমিটি গঠন হবে। তবে সমাবেশ থেকে এ মুহূর্তে হরতাল-অবরোধের মতো কঠোর কোনো কর্মসূচি আসছে না। জনসম্পৃক্ত কর্মসূচির ওপর গুরুত্ব দিচ্ছে দলটি। সে কারণে দাবি আদায়ে আবারও নিয়মতান্ত্রিক শান্তিপূর্ণ কর্মসূচির ঘোষণা দেওয়া হতে পারে। এ ছাড়া শেষ মুহূর্তে চূড়ান্ত করতে পারলে রাষ্ট্রের সার্বিক সংস্কারে ২৭ দফা একটি রূপরেখাও ঘোষণা করা হতে পারে।

সমাবেশ থেকে কী ঘোষণা আসতে পারে—জানতে চাইলে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল গতকাল শুক্রবার সন্ধ্যায় কালবেলাকে বলেন, ঢাকার সমাবেশ থেকে ১০ দফার ভিত্তিতে যুগপৎ আন্দোলনের ঘোষণা দেওয়া হবে।

৯ সাংগঠনিক বিভাগীয় শহরে গণসমাবেশের পর আজ শনিবার ঢাকায় সমাবেশ করবে বিএনপি। নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি ও আন্দোলনে কর্মী নিহতের প্রতিবাদ এবং খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ একাধিক দাবিতে এসব সমাবেশ করছে দলটি। ঢাকার সমাবেশের মধ্য দিয়ে দেশব্যাপী বিভাগীয় গণসমাবেশের এ কর্মসূচি সমাপ্ত হবে।

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু কালবেলাকে বলেন, ঢাকার সমাবেশ দিয়ে আমাদের বিভাগীয় গণসমাবেশের কর্মসূচি সমাপ্ত হবে। গণতন্ত্র পুনরুদ্ধারে যেহেতু আমরা সরকার পতনের আন্দোলনে নেমেছি, সুতরাং এ সমাবেশ থেকে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে। আমরা নতুন পন্থায় নতুন কর্মসূচিতে যাব।

যুগপৎ আন্দোলনের ১০ দফা : ১. বর্তমান জাতীয় সংসদ বিলুপ্ত করে ক্ষমতাসীন সরকারকে পদত্যাগ করতে হবে। ২. ১৯৯৬ সালে সংবিধানে সংযোজিত ধারা ৫৮-খ, গ ও ঘ-এর আলোকে একটি দল নিরপেক্ষ নির্বাচনকালীন সরকার/অন্তর্বর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকার গঠন করতে হবে। ৩. নির্বাচনকালীন দল নিরপেক্ষ সরকার/ অন্তর্বর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকার বর্তমান নির্বাচন কমিশন বাতিল করে সবার কাছে গ্রহণযোগ্য একটি স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করবে। ওই নির্বাচন কমিশন অবাধ নির্বাচনের অনিবার্য পূর্বশর্ত হিসেবে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করার লক্ষ্যে আরপিও সংশোধন, ইভিএম পদ্ধতি বাতিল ও পেপার ব্যালটের মাধ্যমে ভোটের ব্যবস্থা নিশ্চিত করবে এবং স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহার বাতিল করবে। ৪. খালেদা জিয়াসহ সব বিরোধীদলীয় নেতাকর্মী, সাংবাদিক এবং আলেমদের সাজা বাতিল, সব মিথ্যা মামলা প্রত্যাহার ও সব রাজনৈতিক কারাবন্দির অনতিবিলম্বে মুক্তি দিতে হবে। দেশে সভা, সমাবেশ ও মত প্রকাশে কোনো বাধা সৃষ্টি করা যাবে না। সব দলকে স্বাধীনভাবে গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ কর্মসূচি পালনে প্রশাসন ও সরকারি দল কোনো প্রকার হস্তক্ষেপ বা বাধা সৃষ্টি করতে পারবে না। স্বৈরাচারী কায়দায় বিরোধী কণ্ঠস্বরকে স্তব্ধ করার লক্ষ্যে নতুন কোনো মামলা করা যাবে না এবং বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেফতার করা যাবে না। ৫. ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এবং বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪সহ মৌলিক মানবাধিকার হরণকারী সব কালা-কানুন বাতিল করতে হবে। ৬. বিদ্যুৎ, জ্বালানি, গ্যাস ও পানিসহ জনসেবা খাতগুলোতে মূল্যবৃদ্ধির গণবিরোধী সরকারি সিদ্ধান্ত বাতিল করতে হবে। ৭. নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনতে হবে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারকে সিন্ডিকেট মুক্ত করতে হবে। ৮. ১৫ বছরব্যাপী বিদেশে অর্থ পাচার, ব্যাংকিং ও আর্থিক খাত, বিদ্যুৎ-জ্বালানি খাত ও শেয়ার বাজারসহ রাষ্ট্রীয় সব ক্ষেত্রে সংঘটিত দুর্নীতি চিহ্নিত করার লক্ষ্যে একটি কমিশন গঠন করতে হবে/দুর্নীতি চিহ্নিত করে অতিদ্রুত যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। ৯. ১৫ বছরে গুমের শিকার সব নাগরিককে উদ্ধার করতে হবে এবং বিচারবহির্ভূত হত্যা ও রাষ্ট্রীয় নির্যাতনের প্রতিটি ঘটনার দ্রুত বিচারের ব্যবস্থা করে যথাযথ শাস্তি নিশ্চিত করতে হবে। ধর্মীয় সংখ্যালঘুদের বাড়ি-ঘর, উপাসনালয় ভাঙচুর এবং সম্পত্তি দখলের জন্য দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। ১০.আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন ও বিচার বিভাগকে সরকারি হস্তক্ষেপ পরিহার করে স্বাধীনভাবে কাজ করার সুযোগ দিতে হবে।

দলীয় সূত্রে জানা যায়, সমাবেশ থেকে যুগপৎ আন্দোলনের পাশাপাশি নতুন কর্মসূচির ঘোষণা দেওয়া হবে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের গ্রেপ্তারের প্রতিবাদে সমাবেশ থেকে প্রাথমিকভাবে বিক্ষোভ সমাবেশের কর্মসূচি দেওয়া হতে পারে। এ ছাড়া আবারও সমাবেশ, অবস্থান, রোডমার্চ, লংমার্চের মতো কর্মসূচিও দেওয়া হতে পারে। তবে ধাপে ধাপেও এ কর্মসূচি ঘোষণা করা হতে পারে। যুগপতে সম্মত সমমনা দলগুলোর নেতাদের সমন্বয়ে লিয়াজোঁ কমিটির বৈঠকের মাধ্যমে ধাপে ধাপে এসব কর্মসূচি ঘোষণা করা হতে পারে। অভিন্ন ইস্যুতে সমমনা দলগুলো একই দিনে বিভিন্ন স্থানে কর্মসূচি করবে। এভাবে আন্দোলন চলার পর একপর্যায়ে গিয়ে একমঞ্চেও মিলিত হতে পারে দলগুলো।

বিএনপি আগামীতে রাষ্ট্রীয় ক্ষমতায় গেলে গুণগত কী কী পরিবর্তন আনতে চায়, সমাবেশ থেকে ২৭ দফার এমন একটি রূপরেখাও তুলে ধরা হতে পারে। ২০১৭ সালে খালেদা জিয়া ঘোষিত ‘ভিশন-২০৩০’-এর আলোকে রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তরের লক্ষ্যে এ রূপরেখা তৈরি করেছে দলটি। রূপরেখা অনুযায়ী, রাষ্ট্রক্ষমতায় গেলে সব মত ও পথের সমন্বয়ে ‘রেইনবো-নেশন’ প্রতিষ্ঠা করতে চায় দলটি। আগামীতে নির্দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচনে বিজয়ী হলে বর্তমান সরকারবিরোধী আন্দোলনে অংশ নেওয়া সব রাজনৈতিক দলের সমন্বয়ে একটি ‘জনকল্যাণমূলক জাতীয় ঐকমত্যের সরকার’ তথা ‘জাতীয় সরকার’ গঠনের মাধ্যমে এই রূপরেখা বাস্তবায়ন করা হবে।

Back to top button