আন্তর্জাতিক

হোম অফিস কর্তৃক আশ্রয়প্রার্থীদেরকে হয়রানি

হোম অফিসে আশ্রয়প্রার্থীদের হয়রানির ঘটনা নতুন নয়। এরকমই আরেকটি হয়রানির খবর জানা গেছে। দ্য গার্ডিয়ান জানতে পেরেছে, কয়েকজন আশ্রয়প্রার্থীকে ইন্টারভিউতে ডেকে তাদেরকে ফিরে যেতে হয়েছে।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, কয়েক ডজন শরনার্থী যারা সম্প্রতি ম্যানস্টনের বাইরে স্থানান্তরিত হয়েছিলেন, তাদের হোম অফিস কেন্দ্রের বাইরে আটকে রাখা হয়েছিল। মূলত ফ্যান্টম অ্যাপয়েন্টমেন্টের জন্য আমন্ত্রণ জানানোর পর তাদের এভাবে নাজেহাল করা হয়।

কেন্টের রামসগেটে বিতর্কিত অভ্যর্থনা কেন্দ্র ম্যানস্টন সরে যাওয়ার পর লন্ডনের ভিক্টোরিয়া স্টেশনের কাছে ১১ জন আশ্রয়প্রার্থীকে রাস্তায় ফেলে যাওয়ার ঠিক এক মাস পরে এই ঘটনা ঘটে।

কয়েক ডজন আশ্রয়প্রার্থী হোম অফিস থেকে ‘অ্যাসাইলাম অ্যান্ড প্রোটেকশন ম্যানস্টন’ শিরোনামে একটি চিঠি পেয়েছেন, যেখানে তাদের বৃহস্পতিবার ‘আপনি যুক্তরাজ্যে আশ্রয় দাবি করেছেন তার কারণগুলি সম্পর্কে আমাদের জানাতে’ অ্যাসাইলাম ইন্টারভিউতে যোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন৷

অনেককে ক্রয়ডনের লুনার হাউসে হোম অফিসের ভিসা এবং ইমিগ্রেশন সদর দফতরে এবং অন্যদের মিডল্যান্ডসের অন্য কেন্দ্রে অ্যাপয়েন্টমেন্টের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল।

অ্যাপয়েন্টমেন্ট লেটারে বলা হয়েছে যে যদি আশ্রয়প্রার্থীদের উদ্বেগ বা প্রশ্ন থাকে তারা ‘উপরের নম্বরে’ যোগাযোগ করতে পারেন। কিন্তু চিঠিতে ফোন নম্বর নেই।

Back to top button