সারাদেশ

প্যারিসের রাজপথে বাংলাদেশিদের আন্দোলন

পরিবার পুনর্মিলনে বিলম্ব ঘটায় ফ্রান্সে বসবাসরত বহু বাংলাদেশি রাজধানী শহর প্যারিসে আন্দোলন করেছেন। SAF (Solidarités Asie France) সংগঠনের আয়োজনে দিনভর এই আন্দোলন অনুষ্ঠিত হয় ২৭ নভেম্বর।

ফরাসি সরকারের অনুমতিসাপেক্ষে এই আন্দোলনে বাংলাদেশিদের পাশাপাশি ফ্রান্সের বিভিন্ন সংগঠনের লোকজনও অংশ নেন। আন্দোলনে SAF’র সাথে আরও যেসব সংগঠন অংশগ্রহণ করে, সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল La Cimade, Ligue des Droits de l’Homme, Droit Au Logement, CSP75-সহ French Communiste Party.

বাংলাদেশিদের সাথে একাত্মতা প্রকাশ করে ওই আন্দোলনে সামিল হন প্যারিস ১৮-এর কাউন্সিলর আনজুমান সিসকো, La cimade-এর ইল দ্যু ফ্রান্সের সেক্রেটারি ম্যারি ফ্রঁস, AISA-এর সভাপতি উবায়দুল্লাহ কয়েস, ফরাসি সাংবাদিক মেলিন এসক্রিহুয়েলা, Liberté, Égalité, Papiers-এর সদস্য এলিস। আন্দোলন পরিচালনায় SAF সংগঠনের যেসব সদস্য ও স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেন তারা হলেন জুলহাস, মামুন, মনি বিশ্বাস, সাইন আহমদ, আতিক রহমান, আনোয়ার হোসাইন ফয়সাল, সাদ মাহবুর রহমান, হাসান আলমগীর, তানজিম আহমেদ, চম্পা রানী পল, শাহিনুর এলাম তালুকদার। সংগঠনটির প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট নয়ন এনকে বলেন, “আমরা সবাই জানি, ফ্রান্স মানবিক আদর্শ চর্চার একটি দেশ। এখানে বিশ্বের বিভিন্ন দেশের মানুষ বসবাস করেন। এ দেশে নিয়মিত অভিবাসীরা তাদের পরিবারকে কাছে পেতে নিজ নিজ দেশের ফরাসি দূতাবাসে ভিসার জন্য আবেদন করেন। এর মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক বাংলাদেশিও রয়েছেন। ফরাসি দূতাবাসগুলো পরিবার পুনর্মিলনীর ভিসা প্রদানে দীর্ঘ সময় নেয় এবং নানা অজুহাতে ভিসা আবেদন না-মঞ্জুর করে। ২০২১ সালে ফরাসি একজন সংসদ সদস্যের মাধ্যমে উদ্যোগ নেয়ায় বাংলাদেশস্থ ফরাসি দূতাবাস দ্রুততার সাথে কাজ করেছিল। কিন্তু দূতাবাস ইদানিং আবার আগের অবস্থায় ফিরে গেছে। আমরা আশা করছি, এবারও দ্রুত এ সমস্যার সমাধান হবে।”

Back to top button