আন্তর্জাতিক

লন্ডনে ফোনের মাধ্যমে প্রতারনা: ৪৮ মিলিয়ন পাউন্ড চুরি

প্রতারকদের বিরুদ্ধে লন্ডন মেট্রোপলিটন পুলিসের এযাবতকালের সবচেয়ে বড় অভিযান এখন অব্যাহত আছে রাজধানীতে। পুলিশের নতুন কৌশল হলো, অপরাধীদের অপরাধ করার উপায়কে স্তব্ধ করে দেয়া। ইস্ট লন্ডনের এই ঠিকানা থেকে একটি ওয়েবসাইট পরিচালনার অভিযোগ পেয়ে পুলিস হানা দেয়। পুলিস বলছে, এই ওয়েবসাইট বিশ্বের ৬০ হাজার অপরাধী ব্যবহার করে থাকে।

আই-স্পুফ নামের ওয়েবসাইটটি আমেরিকার এফবিআই বন্ধ করে দিয়েছে। অনলাইনে এই ওয়েবসাইটের বিজ্ঞাপন দেয়া হতো প্রকাশ্যে। এই ওয়েবসাইট ব্যবহারের পদ্ধতিও দেয়া ছিল তাতে। পুলিস জানিয়েছে, এই ওয়েবসাইটের মাধ্যমে পরিচয় গোপন রেখে ভিকটিমদের ফোন করা হতো। ফোন করে ভিকটিমকে বলা হতো, তাঁর ব্যাঙ্ক থেকে ফোন করা হয়েছে।

অপরাধের এই পদ্ধতিকে বলা হয় স্পুফিং। পুলিস নরওয়ের একটি সার্ভার থেকে অনেকগুলো ফোন রেকর্ডিং উদ্ধার করেছে। পুলিসের ধারনা, আই-স্পুফ এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে মিনিটে ২০টি ফোন কল করা যায়। এর মাধ্যমে ৪৮ মিলিয়ন পাউন্ড চুরি হয়ে গেছে। একজন ব্যাক্তি একাই হারিয়েছেন তিন মিলিয়ন পাউন্ড।

লন্ডন মেট্রোপলিটন পুলিস বৃহস্পতিবার এবং শুক্রবার এই দুই দিনে ৭০ হাজার সম্ভাব্য ভিকটিমের মোবাইলে টেক্সট পাঠিয়ে সতর্ক করেছে। এসব ফোন নম্বর ব্যবহারকারীর নম্বর পুলিসের কাছে আছে, কিন্তু তাদের নাম জানেনা পুলিস। পুলিসের পাঠানো টেক্সটে কোনো লিঙ্ক নেই। এই টেক্সট সরাসরি পুলিসের ওয়েবসাইটে নিয়ে যাবে এবং সেখান থেকে যাবে একশন-ফ্রড ওয়েবসাইটে। এই পেইজে ভিকটিমরা তাদের বৃত্তান্ত পূরণ করে জানাবেন।

পুলিস ৩৪ বছর বয়সের এক ব্যাক্তিকে গ্রেফতার করে তাঁর বিরুদ্ধে প্রতারণা এবং সঙ্ঘবদ্ধ অপরাধ সঙ্ঘটনের অভিযোগ গঠন করেছে। আই-স্পুফ নামের ওয়েবসাইট ব্যবহারকারীদের বিরুদ্ধে পুলিসের অভিযান অব্যাহত রয়েছে। এ পর্যন্ত ১২০ জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিসের পক্ষ থেকে অপরাধীদের উদ্দেশে বার্তা দেয়া হয়েছেঃ আমরা তোমাদের চিনি।

Back to top button