খেলাধুলা

মাঠে নামার আগেই হলুদ কার্ড দেখতে পারেন যারা

নিউজ ডেস্ক- বিশ্বকাপের আগে কাতার সমকামিতাকে সরাসরি না বলেনি। তারা সবাইকেই স্বাগত জানিয়েছে। তবে কাতারের আইনে সমকামিতা পুরোপুরি নিষিদ্ধ। তার ফলে একই বিষয়ে দুটি ভিন্ন আইন থাকতে পারবে না বিধায়, ফিফা এবারের বিশ্বকাপের জন্য নতুন আইন জারি করেছে। তারা বলে দিয়েছে, বিশ্বকাপে সমকামীদের প্রশ্রয় দেয়, এমন কোনো কিছু পরিধান করতে পারবে না কোনো খেলোয়াড়। পরলেই জরিমানা অথবা শাস্তি হতে পারে।

মধ্যপ্রাচ্যে সমকামিতা নিয়ে নিষেধাজ্ঞা থাকলেও ইউরোপের অনেক দেশে তা বৈধ। যেমন: জার্মানি, ইংল্যান্ড, নেদারল্যান্ডসসহ বেশ কিছু ইউরোপীয় দেশ সমকামীদের অধিকার প্রশ্নে খুব সচেতন। তারা খেলার মাধ্যমে সমকামীদের অধিকারকে তুলে ধরার জোর চেষ্টা করেন।

এদিকে জার্মান ফুটবল দলের অধিনায়ক ম্যানুয়েল ন্যুয়ার, ইংল্যান্ড দলের অধিনায়ক হ্যারি কেইন, নেদারল্যান্ডস দলের অধিনায়ক ভ্যান ডাইকরা সমকামীদের সমর্থন জানিয়ে একধরনের আর্মব্যান্ড পরেন। সেই আর্মব্যান্ডে থাকে একটি হার্ট চিহ্ন। আবার সেই হার্টের চিহ্নটি রাঙানো রংধনুর রঙে, যা সমকামীদের প্রতীক। এটাকে নাম দেয়া হয়েছে ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’।

তবে ফিফা জানিয়ে দিয়েছে, খেলোয়াড়রা কাতার বিশ্বকাপে ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’ পরে খেলতে নামবে না। যদি নামে তাহলে মাঠে নামার আগেই তিনি হলুদ কার্ড পাবেন। তবে ফিফার এ সিদ্ধান্তের পরও ইংলিশ অধিনায়ক কেইন, ডাচ অধিনায়ক ভ্যান ডাইক এবং জার্মান অধিনায়ক ন্যুয়ার এই আর্মব্যান্ড পরে মাঠে নামার ঘোষণা দিয়েছেন। এর মানে হচ্ছে, মাঠে নামার আগেই হলুদ কার্ড দেখবেন এই তিন অধিনায়ক। তবুও, এই হলুদ কার্ডকে পরোয়া করছেন না জার্মানি, ইংল্যান্ড এবং নেদারল্যান্ডসের অধিনায়করা।

এদিকে নেদারল্যান্ডস অধিনায়ক ভ্যান ডাইক সরাসরি ঘোষণা দিয়েছেন, ‘আমি অবশ্যই আগামীকাল ওয়ান লাভ আর্মব্যান্ড পরে মাঠে নামব। আমাদের পয়েন্ট অব ভিউতে কোনো পরিবর্তন আনব না। আমি যদি হলুদ কার্ডও দেখি, তবুও সিদ্ধান্ত পরিবর্তন করব না। তবে এটা নিয়ে আমি অবশ্যই কথা বলব। কারণ, একটি হলুদ কার্ড কাঁধে নিয়ে তো খেলতে পছন্দ করব না।’

আর ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) তাদের দলের অধিনায়ক কেইনকে সে আর্মব্যান্ড পরে মাঠে নামতে মানা করেছে। তবে সে কথা কেইন মানেন কি না, তা সময়ই বলে দেবে।

মূলত ফিফা এমন নিষেধাজ্ঞার কারণ হচ্ছে এটা মানবাধিকার নয়, সম্পূর্ণ রাজনৈতিক ইচ্ছার বাস্তবায়ন। আর খেলাধুলায় কোনো রাজনীতি চলবে না। সুতরাং, যেই ওয়ান লাভ আর্মব্যান্ড পরে খেলতে নামবে, মাঠে নামার আগেই তিনি হলুদ কার্ড প্রাপ্ত হবেন।

Back to top button