খেলাধুলা

কাতারে বাজছে ফুটবল যুদ্ধের দামামা, ক্ষণগণনা চলছে

নিউজ ডেস্ক- মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বাজছে ফুটবল যুদ্ধের দামামা। আর মাত্র কয়েক ঘণ্টা পরই উঠবে বিশ্বকাপের পর্দা। চলছে ক্ষণগণনা।

ফুটবল ঘিরেই শুরু হবে বিশ্বজয়ের উন্মাদনা, কোটি কোটি মানুষের নজর থাকবে প্রতিটি ম্যাচে। প্রিয় দলের জয় দেখতে অপেক্ষায় থাকবেন দর্শকরা মাঠে ও টেলিভিশনের পর্দায় চোখ রেখে।

এক যুগ আগে ২০১০ সালে ২০২২ বিশ্বকাপের আয়োজক হিসেবে কাতারের নাম ঘোষণা করেছিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। তৎকালীন ফিফা সভাপতি সেপ ব্ল্যাটার কাতারের নাম ঘোষণা করতে গিয়ে বেশ গর্ববোধ করেই বলেছিলেন প্রথম কোন আরব দেশ হিসেবে কাতারের বিশ্বকাপ ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

ফিফার সভাপতি পদে সবচেয়ে লম্বা সময় ধরে ক্ষমতা আকড়ে ধরে থাকা ব্লাটার দূর্নীতির দায়ে শেষ পর্যন্ত পদ হারানোর পাশাপাশি ফুটবল থেকে আজীবন নিষিদ্ধ হন। সেই ব্লাটার কাতার বিশ্বকাপের আগে বলেছেন উল্টো কথা। তার ভাষায়, আয়োজক হিসেবে ঐ সময় কাতারকে বেছে নেয়া সম্পূর্ণ ভুল সিদ্ধান্ত ছিল।

বিশ্বের যেকোন বড় ক্রীড়াযজ্ঞ আয়োজন করতে গেলে বিতর্ক থাকবেই। কাতারও তার উর্ধ্বে নয়, কিন্তু বল মাঠে গড়ানোর আগেই কাতারকে ঘিরে মাঠের বাইরে বিস্তর সমালোচনার ঝড় বয়ে গেছে।

বিশেষ করে কাতারের ভেন্যুগুলোর অবকাঠামোগত উন্নয়নে প্রায় পুরোটাই অভিবাসী শ্রমিদের উপর নির্ভর করতে হয়েছে। ওই শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘন হয়েছে দাবি করে পশ্চিমা দেশগুলো বলেছে, শ্রমিকদেরকে নায্য পাওনা দেয়া হয়নি। পরবর্তীতে বিশ্বকাপে অংশগ্রহণকারী ইউরোপীয়ান দেশগুলোও সুর মিলিয়ে কথা বলতে শুরু করে।

ফুটবল বিশ্বকাপ সর্বপ্রথম হয় ১৯৩০ সালে। প্রথম বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল লাতিন আমেরিকার দেশ উরুগুয়ে। এরপর থেকে প্রতি চার বছর পরপর হচ্ছে ফুটবলের এ বিশ্বযুদ্ধ, তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪২ ও ১৯৪৬ সালে বিশ্বকাপ হয়নি।

এখন পর্যন্ত সবচেয়ে বেশিবার ফুটবল বিশ্বকাপের শিরোপা জয় করেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। পাঁচবার বিশ্বসেরার ট্রফি নিজেদের ঘরে তুলেছে সেলেসাওরা। এছাড়া চারবার করে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে জার্মানি ও ইতালি।

Back to top button