কুলাউড়া

কুলাউড়ায় নদী থেকে ইজারাকৃত বালু উত্তোলন ও পরিবহনে বাঁধা

কুলাউড়া প্রতিনিধি :কুলাউড়া উপজেলার মনু নদীর ইজারাকৃত বালু মহাল (কটারকোনা ঘাট) থেকে বালু উত্তোলন ও পরিবহনে বাঁধা প্রদানের অভিযোগ পাওয়া গেছে। এব্যাপারে গত ০১ জুন ইজারাদার মৌলভীবাজার জেলা প্রশাসক এবং কুলাউড়া উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ করেন। কিন্তু ইতোমধ্যে ৫ মাস অতিবাহিত হলেও কোন প্রতিকার পাননি। কটারকোনা ঘাটে কয়েক লক্ষ টাকার উত্তোলিত বালু পরিবহন করতে পারছেন না ইজারাদার। ফলে সরকারের বড় অংকের রাজস্ব হারানোর সম্ভবনা রয়েছে।

জানা যায়, জেলা বালু মহাল ব্যবস্থাপনা কমিটির গত ২৭ মার্চের সভায় মনু নদীর বালু মহাল ১ কোটি ৪৪ লাখ টাকা রাজস্বে কুলাউড়া উপজেলার টিলাগাঁও ইউনিয়নের আমানীপুর গ্রামের মো. ময়না মিয়াকে ১৪২৯ বাংলা সনের জন্য ইজারা প্রদান করেন। এরপর ২৪ এপ্রিল মহালের দখল বুঝিয়ে দেয়া হয়। ইজারাদার মহালটির সুখনবী, দাউদপুর, পাইকপাড়া, রণচাপ, জালালপুর, মাথাবপুর, কটারকোনা, বারইগাঁও, কাউকাপন এবং উপরিভাগ মৌজা থেকেও বালু উত্তোলন করবেন। তবে কটারকোনা মৌজার ৭০৫ ও ১৫৯৫ নং দাগ দুটি মনু ব্রীজের নিকটবর্তী হওয়ায় বাদ দেয়া হয়েছে। কিন্তু কটারকোনার জেএল নং ১২৫ এর দাগ নং ৪৯/৫২৯ ও ১৬৮ হতে ২৬ দশমিক ২৬ একর জায়গা ইজারাদারকে দখল বুঝিয়ে দেওয়া হয়। কিন্তু ইজারাদার সেই বুঝিয়ে দেওয়া দখলকৃত স্থান থেকে বালু উত্তোলন ও পরিবহন করতে গেলে একটি মহল তাতে বাঁধা প্রদান করে।

বালু মহালের ইজারাদার মো. ময়না মিয়া গত ০১ জুন বালু উত্তোলন ও পরিবহনে বাঁধার ব্যাপারে জেলা প্রশাসক বরাবর একটি লিখিত অভিযোগ দেন। এরপর গত ১০ আগস্ট কুলাউড়া উপজেলা নির্বাহী অফিসারের কাছে পৃথক একটি অভিযোগ দায়ের করেন। কিন্তু এ রিপোর্ট লেখ্ াপর্যন্ত তিনি কোন প্রতিকার পাননি বলে জানান। ইজারাদার ময়না মিয়া বলেন, বালু উত্তোলন ও পরিবহন করতে গেলে একটি মহল দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে বাঁধা প্রদান করে। এমনকি বালু উত্তোলনের ঘাট বন্ধ করে দেয়। সংঘর্ষ এড়াতে ইজারাদার ইউএনও এবং জেলা প্রশাসকের দ্বারস্থ হন। কিন্তু কোন প্রতিকার না পাওয়ায় তিনি আর্থিকভাবে মারাত্মক ক্ষতিগ্রস্থ হচ্ছেন।
সরেজমিন কটারকোনা বালুমহাল ঘাটে গেলে নদী থেকে উত্তোলিত কয়েক লক্ষ টাকার উত্তোলিত বালু পরিবহন করতে না পারায় পড়ে থাকতে দেখো যায়। এসময় কথা হয় কয়েকজন (বালু উত্তোলন) শ্রমিকের সাথে। তারা জানান, বিগত প্রায় ১৮ -২০ বছর থেকে এই ঘাট দিয়ে বালু উত্তোলন ও পরিবহন করা হলেও কেউ বাঁধা প্রদান করেনি। বর্তমানে বালু উত্তোলন কাজ বন্ধ থাকায় আমরাসহ ৩০-৪০ জন শ্রমিক বেকার দিন কাটাচ্ছে।

ঠিকাদারের অন্যতম সহযোগি কিবরিয়া হোসেন খোকন জানান, চেয়ারম্যান ওয়াদুদ বখস ক্ষমতাসীন দলের প্রভাব খাটিয়ে রাস্তায় খুঁটি পুতে বালু পরিবহন বন্ধ করে দেন। উত্তোলনকৃত বালু তাঁর ছেলেদের (কর্মীদের) দিয়ে দেয়ার প্রস্তাব দেন। তাতে রাজি না হওয়ায় তিনি বালুর ঘাট বন্ধ করে দিয়েছেন। বালু পরিবহনে রাস্তা ক্ষতিগ্রস্থ হলে আমরা নিজ খরচে তা মেরামত করে দেবার প্রতিশ্রুতি দিয়েছি। কিন্তু তিনি তাতেও রাজি নন।

স্থানীয় বাসিন্দা মোস্তাফিজুর রহমান, রুমান মিয়া, রায়হান উদ্দিন জানান, বালু মহাল সরকারের, রাস্তাও সরকারের। বালু উত্তোলন ও পরিবহন করতে না পারলে বালু ঘাট ইজারা দেওয়ার কোন মানে হয়না। তাছাড়া ইজারাদার রাস্তা মেরামত করে দেবেন বলে এলাকার লোকজনকে জানিয়েছেন, তাই বালু পরিবহন করতে দেওয়া উচিত। কেননা বিগত ১৮ বছর থেকে এই রাস্তা দিয়ে বালু পরিবহন করা হয়ে আসছে।
এব্যাপারে জানতে হাজিপুর ইউনিয়নের চেয়ারম্যান ওয়াদুদ বখস এর মুঠোফোনে কল দিলে তিনি বলেন, বিভিন্ন বিষয়-আশয় নিয়ে এখন ব্যস্ত আছেন। রাতে নিরিবিলি সময়ে কল দিলে কথা বলবেন, বলেই ফোন কেটে দেন।
এ ব্যাপারে জেলা প্রশাসক মীর নাহিদ আহসান সাংবাদিকদের জানান, এই মুহুর্তে বিষয়টি কোন অবস্থায় আছে তা খোঁজ না নিয়ে ঠিক বলতে পারবো না। তবে ইজারাদার যদি অভিযোগ দিয়ে থাকেন, তাহলে কিছু একটা ব্যবস্থা নিশ্চয় নেওয়া হয়েছে। তারপরও কোন ব্যবস্থা না নেওয়া হয়ে থাকলে উনি (ইজারাদার) যোগাযোগ করুক, আমরা দ্রুতই ব্যবস্থা নেবো।

ছবিক্যাপাশন- কুলাউড়ার কটারকোনায় বাঁধার কারণে পরিবহন করতে না পারায় জমা হয়েছে বালুর স্তুপ।

Back to top button