রাজনীতি

বিএনপিকে নির্বাচনে আনতে ৫ দূতাবাসের তৎপরতা

বিএনপি এখন নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন করছে। আন্দোলনের অংশ হিসেবে তারা বিভাগীয় শহরগুলোতে মহাসমাবেশ করছে। বিএনপির পক্ষ থেকে সুস্পষ্টভাবে বলা হচ্ছে যে, বর্তমান সরকারের অধীনে এবং এই নির্বাচন কমিশনের অধীনে তারা কোনো নির্বাচনে অংশগ্রহণ করবে না। কিন্তু মুখে বিএনপি যাই বলুক না কেন গোপনে গোপনে আন্দোলনের পাশাপাশি বিএনপি নির্বাচনের প্রস্তুতিও গ্রহণ করছে এবং নির্বাচন কি রকম পরিস্থিতি হলে তারা শেষ পর্যন্ত নির্বাচনে যাবে সে নিয়ে কূটনীতিকদের কাছে তাদের অভিপ্রায় ব্যক্ত করছে। বিভিন্ন দূতাবাসের সূত্রে জানা গেছে, তারা বিএনপিকে নির্বাচনে আনার ক্ষেত্রে তৎপরতা শুরু করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো চায় যে আগামী নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক হোক। যুক্তরাষ্ট্র মনে করে যে, বিএনপি যদি নির্বাচনে অংশগ্রহণ করে তাহলে সেই নির্বাচনটা প্রতিদ্বন্দ্বিতামূলক হবে এবং জনগণ ভোটে আগ্রহী হবে। শেষ পর্যন্ত একটি অংশগ্রহণমূলক নির্বাচন হবে।

সাম্প্রতিক সময়ে গাইবান্ধার উপ-নির্বাচনের পর পশ্চিমা কূটনীতিকরা নির্বাচনের ব্যাপারে আশাবাদী হয়ে উঠেছেন। তারা মনে করছেন যে, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়াও শুধুমাত্র নির্বাচন কমিশন যদি দায়িত্বশীল ভূমিকা পালন করেন তাহলে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব। আর এই বিবেচনা থেকেই পশ্চিমা দেশগুলো এখন বিএনপির সঙ্গে বৈঠক করছে। নির্বাচনের ব্যাপারে তাদের অনীহা এবং আপত্তিগুলো বোঝার চেষ্টা করছে। যে পাঁচটি দূতাবাস এখন নির্বাচন নিয়ে মাঠে কাজ করছে তাদের মধ্যে রয়েছে- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, অস্ট্রেলিয়া এবং ইউরোপিয়ান ইউনিয়ন। এই পাঁচটি দেশের কূটনীতিকরাই দফায় দফায় বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করছেন। এই দেশগুলোর সবাই মনে করে যে, বাংলাদেশের নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়া উচিত। পাশাপাশি তারা এটিও মনে করে যে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য একমাত্র উপায় নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার নয়। বরং এর বাইরেও অনেক বিষয় আছে যেগুলো অর্জিত হলে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব। সে দিকেই মনোযোগ দিচ্ছে পশ্চিমা দেশের কূটনীতিকরা। আর সেকারণেই তারা বিএনপির সঙ্গে কথা বলছে।

পশ্চিমা দেশের কূটনীতিকরা মনে করেন যে, শেষ পর্যন্ত যদি নির্বাচন কমিশন গাইবান্ধার মত অবস্থায় থাকে এবং নির্বাচন কমিশন যদি প্রশাসনের ওপর নিয়ন্ত্রণ গ্রহণ করতে পারে তাহলে আগামী নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ করা এই নির্বাচন কমিশনের পক্ষে অসম্ভব নয়। মার্কিন যুক্তরাষ্ট্র মনে করছে যে, অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার জন্য প্রশাসনে নিরপেক্ষতা অত্যন্ত জরুরী। নির্বাচনে যেন প্রশাসন হস্তক্ষেপ না করে সে বিষয়টি নজরদারি করা এবং সে বিষয়ে সরকারের ওপর এক ধরনের চাপ সৃষ্টি করাটাও তাঁরা জরুরি বলে মনে করছে। ফলে দেশে নির্বাচন কমিশন যদি বর্তমান অবস্থানে অটল থাকে, প্রশাসন যদি নিরপেক্ষ থাকে তাহলে সুষ্ঠু নির্বাচনের পথে অনেকটাই এগিয়ে যাওয়া সম্ভব বলে যুক্তরাষ্ট্রসহ এই পাঁচ দেশের কূটনীতিকরা মনে করছে। এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশের কূটনীতিকরা মনে করছেন, নির্বাচনকালীন সরকার নিয়েও আলাপ-আলোচনা হওয়া উচিত এবং এটি নিয়ে একটি সুবিন্যস্ত প্রস্তাবনা ভাবা উচিত।

এক্ষেত্রে একাধিক বিকল্প নিয়ে তারা কথা বলছে। একটি বিকল্প হলো নির্বাচনকালীন সরকারে আওয়ামী লীগ-বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণ। কেউ কেউ মনে করছে যে, নির্বাচনকালীন সরকারের একজন বা দুইজন যদি নিরপেক্ষ ব্যক্তিকে অন্তর্ভুক্ত করা যায় তাহলে তারা একটা নজরদারি রাখতে পারবেন সুষ্ঠু নির্বাচনের উপর। পাশাপাশি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য নির্বাচন কমিশন যেন নির্বাচন পর্যবেক্ষণের পর্যাপ্ত ব্যবস্থা করে এবং নির্বাচন পর্যবেক্ষণের মানদণ্ড আন্তর্জাতিক হয় সেটি নিশ্চিত করতে বলা হচ্ছে। আগামী নির্বাচনে যেন জাতিসংঘসহ বিভিন্ন দেশ পর্যবেক্ষণের ক্ষেত্রে এক ধরনের স্বাধীনতা পায় সেই বিষয়টিও গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে পশ্চিমা দেশগুলো। আর এসব নিয়েই তারা বিএনপির সঙ্গে কথা বলে একটা ঐক্যমতে আসতে পারবে বলে ধারণা করছেন।
সুত্র: বাংলাদেশইনসাইড

Back to top button