প্রবাস

আরব আমিরাতের ‘গোল্ডেন ভিসা’ এখন বাংলাদেশীদের হাতের নাগালে

জাসেদুল ইসলাম : সংযুক্ত আরব আমিরাতে ‘গোল্ডেন ভিসা’ আবেদনের ক্যাটাগরি শিথীল করেছে। আইকনিক দেশ হিসেবে পরিণত করার লক্ষ্যে আরব আমিরাত সুদূরপ্রসারি চিন্তাভাবনা নিয়ে গত দু’বছর পূর্ব থেকে গোল্ডেন ভিসা চালু করেছে আমিরাত সরকার। সেই হিসেবে বাংলাদেশি প্রবাসীদের হাতের নাগালে হতে যাচ্ছে গোল্ডেন ভিসা।

আরব আমিরাত ভিসা ধীরে ধীরে সহজ করতে যাচ্ছে দেশটি। যেসব ব্যক্তিদের জন্য গোল্ডেন ভিসা সোনার হরিণ ছিল তাদের জন্য এই ভিসা এখন সময়ের ব্যাপার মাত্র। আমিরাতের এ ভিসার উপর সরকার শর্ত শিথিল করায় হাজার হাজার সামর্থ্যবান প্রবাসী বাংলাদেশীদের জন্য এই কাঙ্খিত ভিসা এখন হাতের নাগালে। কাজের সুযোগ বিবেচনা করে সংযুক্ত আরব আমিরাতে ভিসার মেয়াদ বাড়ানো হয়ে থাকে।

গোল্ডেন ভিসাধারীরা দেশটিতে ১০ বছর বসবাসের সুযোগ পেয়ে থাকেন। কয়েক বছর ধরে ভিসাব্যবস্থা খানিকটা নমনীয় করেছে দেশটি। এর মধ্য দিয়ে বিনিয়োগকারী, শিক্ষার্থী ও বিভিন্ন পেশাজীবীদের দেশটিতে থাকার সুযোগ দেওয়া হয়েছে। শুরুতেই ডায়নামিক ব্যবসায়ী,খ্যাতিমান সেলিব্রেটি,প্রসিদ্ধ ডাক্তার, ইঞ্জিনিয়ার,বিজ্ঞানী,শিক্ষাবিদ,ও মেধাবী শিক্ষার্থীদের জন্য এই ভিসাটি চালু করা হয়। লক্ষ্য ছিল বিখ্যাত ব্যক্তিদের দীর্ঘমেয়াদী বসবাসের সুযোগ দিয়ে জ্ঞান-বিজ্ঞান,সংস্কৃতি-বিনোদন,ও অর্থনৈতিকভাবে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া। সে লক্ষ্যে অনেকটা এগিয়ে গেছে দেশটি।

শতভাগ পূর্ণতা দিতে গোল্ডেন ভিসার আবেদনে শর্ত শিথিল করেছে আমিরাতের ফেডারেল অথরিটি ফর আইডেনটিটি এন্ড সিটিজেনশিপ মন্ত্রণালয়। স্থানীয় আমের সেন্টার সূত্রে জানা যায়, এ ভিসা প্রাপ্তিতে যেখানে আগে হাই প্রোফাইল ব্যাক্তিদের আবেদন গ্রহণযোগ্য হতো। সেখানে এখন মধ্যম পর্যায়ের ব্যবসায়ীদের আবেদন গ্রহণ করা হচ্ছে। তবে অন্যান্য পেশার ব্যক্তিদের জন্য আগের নিয়মেই বলবত আছে।

সাম্প্রতিক সময়ে শর্ত শিথিল করায় অসংখ্য বাংলাদেশীর এই ভিসা গ্রহণের সুযোগ এসেছে বলে জানান দুবাই আমের সেন্টারের কর্মকর্তা কামাল হোসেন. তিনি আরো জানান আমিরাতে অবস্থানরত হাতেগোনা কয়েকজন বাংলাদেশি প্রসিদ্ধ ব্যবসায়ী ও শিক্ষার্থীকে ইতিমধ্যে এ গোল্ডেন ভিসা দেওয়া হলেও নানা শর্ত পূরণের সামর্থ্য না থাকায় বাংলাদেশী অসংখ্য ভিসা প্রত্যাশীদের কাছে এই ভিসা অধরাই থেকে যায়।

সারা বিশ্বের অসংখ্য সেলিব্রেটি এই ভিসা সংগ্রহ করতে পারলেও সেখানে বাংলাদেশী সেলিব্রেটির সংখ্যা খুবই নগণ্য। তবে বাংলাদেশের ক্রিকেট তারকা তামিম ইকবাল ও আশরাফুল ইসলাম ইতিমধ্যে এই ভিসা সংগ্রহ করেছে বলেন তিনি।

Back to top button