আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় যেন এক দেশের মধ্যে অনেক দেশ!

নিউজ ডেস্ক- অস্ট্রেলিয়ায় পা দেওয়ার পর থেকে নতুন নতুন সব অভিজ্ঞতার মধ্য দিয়ে যাচ্ছি প্রতিটা দিন। এক শহর ছেড়ে আরেক শহরে যাচ্ছি; একটা দেশের ভেতরেই যেন আরেকটা দেশ! আবহাওয়াতেও কোনো মিল খুঁজে পাচ্ছি না; কোথাও ঠান্ডা, কোথাও গরম। প্রতিটা রাজ্যেই আলাদা আলাদা নিয়ম কানুন।

নিউ সাউথ ওয়েলস থেকে শনিবার ভোরের সূর্য ওঠার একটু আগে এসেছি কুইন্সল্যান্ডে। সিডনি থেকে ব্রিসবেন, প্রায় হাজার মাইলের দূরত্ব। পাহাড়-সমুদ্র পেরিয়ে এলেও দেশ একটাই।

তবে দেশ এক হলেও এখানে এসে অনেক কিছুই শুরু করতে হয়েছে নতুন করে!

ট্রান্সপোর্ট সিস্টেমের কথাই যদি ধরি- সেটাও তেমন মিল পেলাম কোথায়? পুরো সিডনি জুড়েই মেট্রোর জাল বিছানো। চাইলে লাইট কিংবা মূল মেট্রো করে এ মাথা থেকে ও মাথা চলে যেতে পারবেন। আবার উবার-ট্যাক্সিও একেবারেই নাগালে। নিউ সাউথ ওয়েলসের শহরটাতে চোখের পলকে পাঁচটা দিন কেটে গেছে।

কিন্তু আরেক রাজ্য কুইন্সল্যান্ড-এ পা দিয়ে প্রথম দিনের অভিজ্ঞতাটা তেমন একটা সুখকর হলো না। সিডনির ওপাল কার্ড সিডনিতেই শেষ। এখানে আরেক নিয়ম। থার্টিন ক্যাবস-এ কল দিয়ে প্রায় ৩০ মিনিট পর মিলল ট্যাক্সি। যে এলাকাটায় উঠেছি সেই স্নোডন স্ট্রিট এলাকা থেকে গ্যাবায় আসতে গিয়ে অঞ্জন দত্তের সেই গানটাও মনে পড়ছিল খুব- ‘মিটার যাচ্ছে বেড়ে…!’ সকালে ব্রিসবেনের গ্যাবায় বাংলাদেশের সংবাদ সম্মেলনটা তো আরেকটু হলে মিসই হয়ে যেত।

রোমা বাসস্টপেজ থেকে আসতে গিয়েও একই অবস্থা। তখন অবশ্য পিক আওয়ার এখানে। তখন উবার-ট্যাক্সি সব কিছুরই ভাড়া চড়া। তবে স্নোডন স্ট্রিট পার্ক থেকে উলুংগ্যাবায় আসার পথে ট্যাক্সি ড্রাইভার রাজের সঙ্গে কথা বলে বেশ ভালো লাগল। ভারতীয় এই তরুণ এখানেই স্থায়ী হয়েছেন। সময় সুযোগ পেলে বাড়তি আয়ের জন্য ট্যাক্সি নিয়ে বেরিয়ে পড়েন।

রাজ জানালেন, জীবনযাত্রা ব্যয়বহুল হলেও এখানে বেশ আনন্দেই দিন কাটান তারা। বলছিলেন, ‘দেখুন, মানিয়ে নেওয়ার জন্য সব জায়গাতেই একটু সময় চাই। এখানে সবকিছুই দারুণ। কয়েকটা দিন থাকলে সেটা বুঝতে পারবেন।’

যেহেতু শুনেছেন বাংলাদেশ থেকে বিশ্বকাপ কাভার করতে এসেছি, তাই টুকটাক করে দুই-একটা জায়গার নামও বলে দিলেন রাজ, যেখানে গেলে অন্তত সিডনির অপেরা হাউজ না হোক- ভিন্ন কিছুর স্বাদ মিলবে।

ব্রিসবেন অস্ট্রেলিয়ার তৃতীয় বৃহত্তম শহর। এটি কুইন্সল্যান্ডের রাজধানীও। উপর থেকে দেখলে এ শহর মুগ্ধতাই ছড়াবে। প্রশান্ত মহাসাগরের মুখোমুখি শহর এটি। আর এই শহরটি একটা নদীর নামে দাঁড়িয়ে আছে কয়েকশ বছর ধরে। ব্রিসবেন নদীর নাম স্যার টমাস ব্রিসবেন! এই নামকরণটা হয়েছে সেই আঠারশ সালের দিকে।

গ্রেট ব্যারিয়ার রিফের এই অঞ্চলে এসব তো রাষ্ট্রীয় আমলাতান্ত্রিক ব্যাপার স্যাপার। থার্টিন ক্যাবের চালক রাজ হাসিমুখে বলছিলেন, ‘ম্যাচ তো দেখবেনই। সময় করে এখানে গোল্ড এবং সানশাইন কোস্ট ঘুরে আসতে ভুলবেন না। ভালো লাগবেই আপনাদের।’

চার বছর ধরে এই শহরে থাকা বাংলাদেশের তরুণ রেজা মাহমুদের কাছে ব্রিসবেন বেশ সুশৃঙ্খল শহর। পড়াশোনার পাঠ চুকিয়ে এখন জীবিকার প্রয়োজনে আছেন এখানে। কেমন আছেন এই শহরে? প্রশ্নটা রাখতেই বলছিলেন, ‘দেখুন, ভাল থাকার তো শেষ নেই। তবে এখানে আমি ব্যক্তিগতভাবে দারুণ খুশি। একটা সুশৃঙ্খল শহর এটি। চারপাশে চোখ রাখলে দেখতে পাবেন শত বছর বয়সী সব ভবন, সঙ্গে আধুনিকতার ছোঁয়াও আছে। এক কথায় যদি বলি, এটি সিডনি ও মেলবোর্ন শহরের মতো প্রগতিশীল নয়।’

শত বছরের পুরোনো গ্যাবা স্টেডিয়ামে আসার পথে এই কথাগুলোরই সত্যতা খুঁজে পাচ্ছিলাম। ঔপনিবেশিক অতীত থেকে একুশ শতক পেরোনো আধুনিকতা- সব মিলিয়ে ব্রিসবেন নদীর তীরে দাঁড়িয়ে একটা শহর। মজবুত অতীতকে সঙ্গে নিয়ে যারা আধুনিকতা আর বর্তমানকে ধারণ করতে পারে তারাই তো এগিয়ে যায়।

Back to top button