খেলাধুলা

সেমির পথে এগিয়ে যেতে কাল মুখোমুখি ভারত-দক্ষিণ আফ্রিকা

নিউজ ডেস্ক- সেমিফাইনালের পথে এক ধাপ এগিয়ে যাবার লক্ষ্য নিয়ে আগামীকাল চলমান টি-২০ বিশ্বকাপের সুপার টুয়েলভে গ্রুপ-২ ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। ২টি করে ম্যাচ খেলে ভারত ৪ ও দক্ষিণ আফ্রিকার সংগ্রহে আছে ৩ পয়েন্ট। এ ম্যাচের জয়ী দলের সেমির পথও অনেকটাই মসৃণ হবে।
পার্থে বাংলাদেশ সময় বিকেল ৫টায় শুরু হবে ভারত-দক্ষিণ আফ্রিকার লড়াই।

বিরাট কোহলির রাজকীয় ইনিংসের সুবাদে দুর্দান্ত এক জয়ে এবারের বিশ্বকাপ শুরু করে ভারত। নিজেদের প্রথম ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ৪ উইকেটে হারিয়ে দেয় ভারত। ৫৩ বলে ৬টি চার ও ৪টি ছক্কায় অপরাজিত ৮২ রান করে শেষ বলে ভারতের জয় নিশ্চিত করেন কোহলি।

পাকিস্তান বধের পর নেদারল্যান্ডসকে হেসে খেলে হারিয়েছে ভারত। অধিনায়ক রোহিত শর্মা-কোহলি ও সূর্যকমার যাদবের হাফ-সেঞ্চুরিতে ডাচদের ৫৬ রানে হারায় টিম ইন্ডিয়া। রোহিত ৩৯ বলে ৫৩, কোহলি ৪৪ বলে ৬২ ও সূর্য ২৫ বলে অপরাজিত ৫১ রানের বিধ্বংসী ইনিংস খেলেন।

তিন ব্যাটারের হাফ-সেঞ্চুরিতে ২ উইকেটে ১৭৯ রান তুলে ভারত। ১৮০ রানের টার্গেটে ৯ উইকেটে ১২৩ রান করে নেদারল্যান্ডস।

এদিকে নিজেদের প্রথম ম্যাচ না হারলেও দুর্ভাগ্য নিয়ে মাঠ ছাড়ে দক্ষিণ আফ্রিকা। জিম্বাবুয়ের বিপক্ষে প্রোটিয়াদের নিশ্চিত জয় কেড়ে নেয় বৃষ্টি।

বৃষ্টির কারণে ছোট হয়ে আসা ম্যাচের শেষ ৪ ওভারে ১০ উইকেট হাতে নিয়ে ১৩ রান প্রয়োজন ছিলো দক্ষিণ আফ্রিকার। কিন্তু বৃষ্টিতে শেষ পর্যন্ত ম্যাচটি পরিত্যক্ত হয়ে গেলে, হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয় প্রোটিয়াদের।

বৃষ্টির হতাশা ভুলে নিজেদের পরের ম্যাচে জ্বলে উঠে দক্ষিণ আফ্রিকা। রিলি রুশোর দুর্দান্ত সেঞ্চুরিতে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে ১০৪ রানের বিশাল ব্যবধানে হারায় প্রোটিয়ারা। রুশোর ১০৯ ও কুইন্টন ডি ককের ৬৩ রানে কল্যাণে বাংলাদেশের বিপক্ষে ২০৫ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা।

রুশো ও ডি ককের পর বোলিংয়ে জ্বলে উঠেন পেসার এনরিচ নর্টি ও স্পিনার তাবরাইজ শামসি। নর্টি ৪ ও শামসি ৩ উইকেট নিয়ে বাংলাদেশকে ১০১ রানে গুটিয়ে দেন।

টানা দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ভারত। ৩ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে দক্ষিণ আফ্রিকা। এ ম্যাচ জিতলে ভারতের হবে ৬ পয়েন্ট। তাতে সেমির পথে অনেকখানি এগিয়ে যাবে টিম ইন্ডিয়া। আর দক্ষিণ আফ্রিকা জিতলে হবে ৫ পয়েন্ট। শেষ চারের পথে ভালোভাবেই থাকবে প্রোটিয়ারা।

হ্যাট্টিক জয়ে সেমিফাইনালে খেলার পথ মসৃণ করতে চায় ভারত। দলের মিডল-অর্ডার ব্যাটার সূর্যকুমার বলেন, আমরা দারুণ দু’টি জয়ের স্বাদ পেয়েছি। জয়ের ধারায় থাকতে পারাটা দারুণ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের ধারাটা অব্যাহত রাখতে চাই। হ্যাট্টিক জয়ে সেমির পথও সহজ হবে।

পয়েন্ট টেবিলে চিত্র বেশ ভালোই জানান আছে দক্ষিণ আফ্রিকারও। টানা দ্বিতীয় জয়ে সেমির পথ পরিস্কার করার লক্ষ্য প্রোটিয়াদের।

বাংলাদেশের বিপক্ষে জয়ের পর দলের আত্মবিশ্বাস বেড়ে গেছে বলে জানান আগের ম্যাচের নায়ক রুশো। শক্তিশালী ভারতকে হারাতে আরো একবার নিজেদের মেলে ধরতে চায় দক্ষিণ আফ্রিকা। রুশো বলেন, জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় আমরা হতাশ হয়েছিলাম। বাংলাদেশের বিপক্ষে জয়ের পর দলের আত্মবিশ্বাস ফিরেছে। এবার আমাদের সামনে ভারত। এই দলকে হারানো কঠিন চ্যালেঞ্জ। তবে এমন চ্যালেঞ্জের জন্য আমরা প্রস্তুত। ভারতকে হারাতে হলে সেরা ক্রিকেটই খেলতে হবে সকলকে।

ব্যাট হাতে প্রথম দুই ম্যাচেই হাফ-সেঞ্চুরি করেছেন ভারতের কোহলি। পাকিস্তানের বিপক্ষে ৮২ ও নেদারল্যান্ডসের বিপক্ষে ৬২ রান করেন তিনি। আর মাত্র ২৮ রান করলেই টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রানের মালিক হবেন কোহলি। এতে রেকর্ড হাতছাড়া হবে শ্রীলংকার সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনের। ৩১ ম্যাচে ১টি সেঞ্চুরি ও ৬টি হাফ-সেঞ্চুরিতে রেকর্ড ১০১৬ রান করেছেন জয়াবর্ধনে। ২৩ ম্যাচে ১২টি হাফ-সেঞ্চুরিতে ৯৮৯ রান আছে কোহলির।

বিশ্বকাপের আগে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো ভারত।

এখন পর্যন্ত টি-২০তে ২৩ ম্যাচে দেখা হয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকার। ভারতের ১৩ জয়ের বিপরীতে দক্ষিণ আফ্রিকার জয় ৯টিতে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

বিশ্বকাপ মঞ্চে পাঁচবারের দেখায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চারবার জিতেছে ভারত। ২০০৯ সালের বিশ্বকাপে ভারতকে হারিয়েছিলো প্রোটিয়ারা। ২০১৪ সালের পর বিশ্বকাপে আর মুখোমুখি হয়নি ভারত ও দক্ষিণ আফ্রিকার।

ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচে পা‌র্থের ভেন্যুতে বৃষ্টির সম্ভাবনা ৩০ শতাংশ। ম্যাচের মাঝে খেলায় বিঘ্ন ঘটতে পারে। ইতোমধ্যে বৃষ্টির কারনে চারটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। বৃষ্টি আইনের মারপ্যাচে পড়ে আয়ারল্যান্ডের কাছে ৫ রানে হেরেছে ইংল্যান্ড।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সুর্যকুমার যাদব, দীপক হুদা, ঋশভ পান্থ (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ সামি, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, ভুবেনশ্বর কুমার, হার্শাল প্যাটেল ও আর্শদিপ সিং।

দক্ষিণ আফ্রিকা দল : তেম্বা বাভুমা (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), রেজা হেনডিক্স, হেনরিচ ক্লাসেন, কেশভ মহারাজ, আইডেন মার্করাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিদি, এনরিচ নর্টি, মার্কো জানসেন, কাগিসো রাবাদা, রিলি রৌসু, ওয়েইন পারনেল, তাবরাইজ শামসি ও ট্রিস্টান স্টাবস।

Back to top button