আন্তর্জাতিক

ইউরোপ প্রবাসীরা বয়স কমালেও ধরা পড়বেন বোন টেস্টে

নিউজ ডেস্ক- ইউরোপ প্রবাসী বাংলাদেশিরা বয়স কম দেখিয়ে পাসপোর্ট করলেও বোন টেস্টের (হাড় পরীক্ষা) মাধ্যমে ধরা পড়ে যেতে পারেন। এছাড়া বয়স কম দেখিয়ে পাসপোর্ট ইস্যুর ক্ষেত্রে সেসব দেশে বাংলাদেশের গ্রহণযোগ্যতা নষ্ট হতে পারে বলেও আশঙ্কা করছে সরকার।

সূত্র জানায়, ইউরোপের বিভিন্ন দেশে বয়স কমিয়ে নতুন করে পাসপোর্ট পেতে চান কিছু প্রবাসী বাংলাদেশি৷ বিশেষ করে ইতালিতে অবস্থান করা কিছু প্রবাসী বাংলাদেশি বয়স কম দেখিয়ে নতুন করে পাসপোর্ট চেয়েছেন। এ লক্ষ্যে রোম দূতাবাসের সামনে বিক্ষোভ সমাবেশ করেছেন। বিক্ষুব্ধ হয়ে কিছু দিন আগে তারা বাংলাদেশ দূতাবাস ভবন ভাঙচুর করেছেন।

ইউরোপের বেশ কয়েকটি দেশে ১৮ বছরের কম বয়সীদের কিছু সুযোগ-সুবিধা দেওয়া হয়। তারা সহজেই সেসব দেশে থাকার অনুমতি পান। অবৈধভাবে ইতালিতে পৌঁছে অনেক প্রবাসী বাংলাদেশি ১৮ বছরের কম বয়স দেখিয়ে আশ্রয় নেন। তবে বয়স কম দেখিয়ে আশ্রয় নেওয়ার পর, এখন নতুন করে পাসপোর্ট চাইছেন।

বয়স সংশোধনের মাধ্যমে প্রবাসীদের নতুন করে পাসপোর্ট দেওয়ার ক্ষেত্রে জটিলতা তৈরি হয়েছে। কেননা এখন অনলাইনেই জন্ম নিবন্ধন ও পাসপোর্টের আবেদন করতে হয়। এছাড়া পাসপোর্ট পেতে হলে এখন প্রয়োজন জাতীয়পরিচয় পত্র। জন্ম নিবন্ধন, পাসপোর্ট, জাতীয় পরিচয় পত্রের দেওয়া জন্ম তারিখ সাধারণত একই থাকতে হয়। একটি সংশোধন করতে হলে অন্যটিরও সংশোধনের প্রয়োজন হয়। আর এখন সবকিছু অনলাইনে হয়ে যাওয়ায় চাইলেই যে কেউ খেয়াল খুশি মতো জন্ম তারিখ কমাতে বা বাড়াতে পারেন না।

সূত্র জানায়, হাতে লেখা পাসপোর্টের যুগে অনেক প্রবাসী যেভাবে সহজেই নিজের নাম, ঠিকানা বয়স পরিবর্তন করে ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয় নিতে পারতেন। সবকিছু এখন অনলাইনে হয়ে যাওয়ায় সহজেই আগের মতো আর সম্ভব নয়। এছাড়াও বয়স পরিবর্তন করে পাসপোর্ট করলে তথ্য-প্রযুক্তির অগ্রগতির ফলে, ইউরোপের বিভিন্ন দেশ খুব সহজেই যে কারো প্রকৃত বয়স বোন টেস্টের (হাড় পরীক্ষা) মাধ্যেমে বের করে ফেলতে পারেন। তখন এসব দেশের কাছে বাংলাদেশের গ্রহণযোগ্যতা নষ্ট হবে বলে মনে করছেন সরকারের দায়িত্বশীল কর্মকর্তারা।

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন, ইউরোপের অনেক দেশেই ১৮ বছরের নিচে বয়স প্রমাণ করতে পারলে কিছু সুযোগ-সুবিধা পাওয়া যায়। অনেকের হয়তো বয়স বেশি থাকলেও কমাতে চাইছেন। তবে এসব দেশে বোন টেস্টও আছে। তারা বোন টেস্টের মাধ্যমে যে কারোরই প্রকৃত বয়স বের করতে পারেন।

বয়স কমিয়ে পাসপোর্ট দেওয়ার বিষয়ে পররাষ্ট্র সচিব আরও বলেন, এসব কাজ করলে সেই দেশের কাছে আমাদের ক্রেডিবিলিটিরও একটি ব্যাপার আছে। বেশ কয়েকটি দেশ এখন আমাদের শর্ট টাম কৃষি ভিসার সুযোগ দিয়েছে। এখন এসব কাজের মাধ্যমে কিছু লোকের জন্য আমাদের দেশের সুযোগ-সুবিধা নষ্ট হয়ে যাবে।

তিনি আরও বলেন, আজ থেকে ১৪-১৫ বছর আগে পাসপোর্ট পরিবর্তনে যেমন সুযোগ ছিল, এখন আর তা নেই। এখন নামের একটি অক্ষর সংশোধন করলেও জটিলতা তৈরি হয়। এক্ষেত্রে যারা পাসপোর্টের জন্য আবেদন করেছেন, তাদের প্রতি আমাদের অবশ্যই সিমপ্যাথি আছে।

পাসপোর্ট সংশোধনের জন্য ইতালির দূতাবাসে গ্লাস ভাঙা কোনোভাবে সমর্থন করা যায় না। এতে দেশের সুনাম নষ্ট হচ্ছে বলেও জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

Back to top button