আন্তর্জাতিক

ফান্ডের অভাবে বন্ধ হয়ে যাবে ইংল্যান্ডের ৯০ শতাংশ স্কুল

বেড়ে চলা এনার্জি বিল এবং বেতনের বিশাল বোঝার কারণে ইংল্যান্ডের প্রতি ১০টি স্কুলের মধ্যে ৯টির আগামী শিক্ষাবর্ষের মধ্যে ফান্ড শেষ হয়ে যাবে।

ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব হেড টিচার্সের সদস্যদের একটি সমীক্ষার ফলাফল দেখায় যে ৫০% প্রধানশিক্ষক বলেছেন, তাদের স্কুল এই বছর ঘাটতিতে থাকবে। প্রায় সকলেই আগামী বছর সেপ্টেম্বর নাগাদ তাদের রিজার্ভ ফুরিয়ে যাওয়ার আশংকা করছেন। জেরেমি হান্ট স্পষ্ট করে বলেছে, শিক্ষা সহ সমস্ত বিভাগ সরকারের ঋণ হ্রাস পরিকল্পনার অংশ হিসাবে ৩১ অক্টোবর ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

প্রধান শিক্ষকগণ এবং একাডেমির নেতারা সতর্ক করছেন যে আরও বাজেট কাট অনেক স্কুল এবং একাডেমি ট্রাস্টকে বিপদে দেবে, এবং এর ফলে বেশিরভাগ স্কুলকে প্রয়োজনীয় শিক্ষাদান এবং সহায়তা কর্মীদের হারাতে হবে।

‘কোন সহজ সমাধান বাকি নেই,’ পল হোয়াইটম্যান, NAHT-এর সাধারণ সম্পাদক বলেন৷

রেভ স্টিভ চাল্কে, যার ওসিস ফাউন্ডেশন ইংল্যান্ডে ৫২টি একাডেমি চালায়, বলেন: ’এই বার্ন রেটে, তিন বছরের মধ্যে আমরা দেউলিয়া হয়ে যাব। কেউ তাদের মজুদ খেয়ে খুব বেশিক্ষণ চালিয়ে যাওয়ার অবস্থানে নেই।’

তিনি আরো বলেন, তার চেইনের স্কুলগুলোর জন্য বিদ্যুৎ এবং গ্যাসের খরচ বছরে ২৬ হাজার পাউন্ড থেকে ৮৯ হাজার পাউন্ড হয়েছে, এমনকি ছয় মাসের শক্তির মূল্য ক্যাপ সহ।

শিক্ষকদের বেতন বৃদ্ধির জন্য ফাউন্ডেশনকে অতিরিক্ত ৪.৫ মিলিয়ন পাউন্ডও খুঁজে বের করতে হবে, যা এই গ্রীষ্মে স্কুল বাজেট সেট করার পরে ঘোষণা করা হয়েছিল। এভাবে চললে অচিরেই ফান্ডের অভাবে বন্ধ হয়ে যাবে স্কুলগুলো।

Back to top button