বড়লেখা

হাসপাতালের জেনারেটর নষ্ট, লোডশেডিংয়ে ভোগান্তিতে রোগীরা

আশফাক জুনেদ, বড়লেখা (মৌলভীবাজার) থেকে : মৌলভীবাজারের বড়লেখায় তীব্র লোডশেডিংয়ের কারণে চরম ভোগান্তি পোহাচ্ছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা নিতে আসা রোগীরা। বিদ্যুৎ এর বিকল্প ব্যবস্থা হিসাবে হাসপাতালে একটি জেনারেটর থাকলেও সেটি দীর্ঘদিন থেকে বিকল। ফলে সাম্প্রতিক সময়ের লোডশেডিংয়ে হাসপাতালের রোগীরা অবর্ণনীয় দুর্ভোগের শিকার হচ্ছেন।

হাসপাতালে সেবা নিতে আসা রোগী ও তাদের স্বজনরা জানান, লোডশেডিংয়ের কারণে হাসপাতালে আসা রোগীরা চরম ভোগান্তির শিকার হচ্ছেন। রাতের বেলায় ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটের ফলে ফ্যান ও লাইট বন্ধ থাকে। ফলে তীব্র গরম ও অন্ধকারে রোগীরা হাসফাস করতে থাকেন। বিদ্যুৎ গেলে জেনারেটরও চালু করা হয় না। জেনারেটর নাকি নষ্ট। হাসপাতালের মতো একটি জায়গায় দীর্ঘদিন থেকে জেনারেটর নষ্ট এটা মেনে নেওয়া যায় না। সাম্প্রতিক সময়ে দেশে বিদ্যুৎ ঘাটতি দেখা দেওয়ার কারণে লোডশেডিং করা হচ্ছে কিন্তু এই অবস্থায় রোগীদের দুর্ভোগ বিবেচনায় জেনারেটর ঠিক করা উচিত ছিলো।

হাসপাতালে সেবা নিতে আসা এক রোগীর আত্মীয় সালেহা বেগম বলেন, হাসপাতালে ভর্তির পর ঘন ঘন বিদ্যুৎ নিচ্ছে। এতে আমার রোগীর কষ্ট হচ্ছে। তীব্র গরমে সে হাসফাস করছে। বিদ্যুৎ গেলে জেনারেটরও চালু করা হয়না।

সানোয়ার আলী নামের একজন বলেন, আমার বাচ্চা মেয়েকে নিয়ে এসেছি। কিন্তু বিদ্যুৎ এর সমস্যার কারণে সে ঘুমাতে পারছে না। গরমে সে কান্নাকাটি করছে।

জানা গেছে, উপজেলার দশ ইউনিয়ন ও পৌরসভার একমাত্র সরকারি চিকিৎসাকেন্দ্র বড়লেখা ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলার তিন লক্ষাধিক মানুষ চিকিৎসা সেবা নিয়ে থাকেন। কিন্তু নানা সমস্যায় জর্জরিত এই হাসপাতালে সেবা নিতে আসা রোগীদের দুর্ভোগের শেষ নেই । বর্তমানে বড়লেখাসহ সারাদেশে বিদ্যুতের মাত্রাতিরিক্ত লোডশেডিং করা হচ্ছে। ফলে হাসপাতালে সেবা নিতে আসা রোগীরা দুর্ভোগ পোহাচ্ছেন। কিন্তু বিদ্যুৎ এর বিকল্প ব্যবস্থা হিসাবে হাসপাতালে একটি জেনারেটর থাকলেও সেটি দীর্ঘদিন থেকে বিকল। বিদ্যুৎ এর এই চরম মাত্রার লোডশেডিংয়ের সময়েও হাসপাতাল কর্তৃপক্ষ সেটি সারানোর উদ্যোগ গ্রহণ করেনি।

বড়লেখা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রত্নদ্বীপ বিশ্বাস বলেন, আমাদের হাসপাতালের জেনারেটরটি গত কিছুদিন থেকে নষ্ট হয়ে গেছে। ফলে লোডশেডিংয়ের কারণে হাসপাতালে সেবা নিতে আসা রোগীরা দুর্ভোগ পোহাচ্ছেন। আমরা জেনারেটরটি ঠিক করার জন্য উর্ধ্বতন মহলে জানিয়েছি। বর্তমানে তেলের যে দাম, এই দামে তেল কিনে জেনারেটর চালু রাখা অনেক ব্যয়বহুল একটা বিষয়। আমরা পল্লী বিদ্যুৎ অফিসে আমাদের হাসপাতালের লাইনটা আলাদা করে দেওয়ার একটি দাবি জানিয়েছিলাম কিন্তু তারা তাথে সাড়া দেয়নি।

বড়লেখা পল্লী বিদ্যুৎ অফিসের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) প্রকৌশলী সুহেল রানা চৌধুরী বলেন, ‘হাসপাতালের লাইন আলাদা করে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব নয়। বাংলাদেশের কোথাও হাসপাতালকে ডেডিকেটেড করে আলাদা লাইন চালু নেই। বর্তমানে যেহেতু সারাদেশে লোডশেডিং চলছে সেক্ষেত্রে যখন বিদ্যুৎ থাকবে না তখন হাসপাতাল কর্তৃপক্ষ জেনারেটর ব্যবহার করতে পারে, আমরাও করি।

Back to top button