জাতীয়

কনটেইনারে লুকিয়ে ১২ বছরে ৯ জনের বিদেশ যাওয়ার চেষ্টা

নিউজ ডেস্ক- যে কোনো খালি কনটেইনার জাহাজে তোলার আগে যাচাই করার কথা তিন ধাপে। বন্দরে নেওয়ার আগে প্রথমে তা খুলে যাচাই করার দায়িত্ব ডিপো কর্তৃপক্ষের। এরপর বন্দরের ফটক দিয়ে ঢোকার সময় দ্বিতীয়বার এটি যাচাই করার কথা বন্দরের নিরাপত্তাকর্মীর। সর্বশেষ জাহাজে তোলার আগে ফের কনটেইনারের দরজা খুলে যাচাই করার কথা বন্দর কর্তৃপক্ষের। এই কাজটিই যথাযথভাবে হচ্ছে না বলে গত এক যুগে বাংলাদেশ থেকে কনটেইনারে লুকিয়ে বিদেশ চলে যাওয়ার ঘটনা ঘটেছে আটবার। এমন চেষ্টা করতে গিয়ে ৯ জনের মধ্যে দু’জনের মৃত্যু হয়েছে। সাতজন জীবিত ফিরতে সক্ষম হয়েছেন। তিনজনের বিরুদ্ধে হয়েছে মামলা। তাঁদের কারও শাস্তি হয়েছে কিনা তা জানেন না কেউ-ই।

শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ মোহাম্মদ আরিফ জানান, কনটেইনারে লুকিয়ে বাংলাদেশ থেকে বিদেশযাত্রার প্রথম ঘটনা ঘটে ২০১০ সালের ৮ জুন। সোয়েব রিপন নামের এক যুবক অবৈধভাবে বন্দরে ঢুকে ‘এমভি হ্যানসা ক্যালিডোনিয়া’ জাহাজে লুকান। সিঙ্গাপুরে যাওয়ার পর একজন নাবিক জাহাজে তাঁকে শনাক্ত করেন। পরে রিপনকে চট্টগ্রামে ফেরত আনা হয়। বিনা পাসপোর্টে বিদেশ ভ্রমণের অপরাধে তাঁর বিরুদ্ধে মামলাও হয়। একই বছরের ৭ ডিসেম্বর কনটেইনারে করে মালয়েশিয়ায় চলে যান ফল বিক্রেতা মো. রিপন।

২০১১ সালের ৯ এপ্রিল সিঙ্গাপুরে খালি একটি কনটেইনার থেকে উদ্ধার করা হয় দু’জনকে। এর মধ্যে দীন ইসলাম নামে একজনকে কঙ্কালসার অবস্থায় এবং আল আমিন নামের আরেক শ্রমিককে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। একই বছরের ২৬ এপ্রিল জাহাজে লুকিয়ে বিদেশে যাওয়ার সময় বরিশালের আকতার আলী নামের এক ব্যক্তিকে আটক করে মামলা দিয়ে পুলিশের হাতে তুলে দেওয়া হয়।

২০১২ সালের ১১ ফেব্রুয়ারি জাহাজে করে সিঙ্গাপুরে যাওয়ার সময় ধরা পড়েন আরেক ব্যক্তি। তাঁর বিরুদ্ধে মামলা করে বন্দর থানায় হস্তান্তর করা হয়। ২০১৬ সালের ১৯ অক্টোবর ভারতের বিশাখাপত্তম বন্দরে একটি খালি কনটেইনার থেকে রোহান হোসেন নামের এক বাংলাদেশিকে উদ্ধার করে ভারতীয় পুলিশ।

চট্টগ্রাম বন্দরের নিরাপত্তাকর্মীরা ২০১৭ সালের ৩১ জুলাই যুক্তরাজ্যগামী পোশাকের একটি কনটেইনার থেকে বাবুল ত্রিপুরা নামে এক শ্রমিককে উদ্ধার করেন। এমন ঘটনা সর্বশেষ ঘটে চলতি মাসে। এবারও অজ্ঞাতপরিচয় এক ব্যক্তি কনটেইনারে করে মালয়েশিয়া চলে যান। দীর্ঘদিন কনটেইনারের ভেতর অভুক্ত থাকায় মারা যান তিনি। মালয়েশিয়ার পুলিশ উদ্ধার করে তাঁর মৃতদেহ। কিন্তু তিনি কোথা থেকে কখন কনটেইনারে ঢুকেছেন- তা এখনও নিশ্চিত হতে পারেনি বন্দর কর্তৃপক্ষ।

Back to top button