প্রবাস

‘ফ্রিম্যান অব দ্যা সিটি অব লন্ডন’ অ্যাওয়ার্ডে ভুষিত হলেন আবুল হায়াত নুরুজ্জামান

একাউন্টেন্সি, ব্যবসা, সাংগঠনিক দক্ষতা এবং কমিউনিটি সেবায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ‘ফ্রি ম্যান অব দ্যা সিটি অব লন্ডন’ অ্যাওয়ার্ডে ভুষিত হয়েছেন বৃটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্সের ডাইরেক্টর জেনারেল একাউন্টেন্ট আবুল হায়াত নুরুজ্জামান। গত ১৮ অক্টোবর মঙ্গলবার দুপুরে সিটি অব লন্ডন গিলডহলের লর্ড চেম্বারলিন চেম্বারে আনুষ্ঠানিকভাবে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এসময় চেম্বার অব কমার্সের নেতৃবৃন্দ, সাংবাদিক সহ কমিটির বিশিষ্টজন উপস্থিত ছিলেন।

‘ফ্রি ম্যান অব দ্যা সিটি অব লন্ডন’ সম্মাননা গ্রহণের পর এক প্রতিক্রিয়ায় একাউন্টেন্ট আবুল হায়াত নুরুজ্জামান বলেন “আমি অত্যন্ত বিনয়ের সাথে এই প্রেস্টিজিয়াস সম্মাননা গ্রহণ করছি। এটি আমার কমিউনিটি জন্য উৎসর্গ করলাম। এই সম্মাননা কমিউনিটির জন্য আরও অধিক কাজ করতে আমাকে উৎসাহিত ও অনুপ্রাণিত করবে।

অ্যাওয়ার্ড গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বৃটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্সের (বিবিসিসিআই) প্রেসিডেন্ট সাঈদুর রহমান রেনু, সাবেক প্রেসিডেন্ট শাহগির বখত ফারুক, বশির আহমদ, ফাইন্যান্স ডাইরেক্টর আতাউর রহমান কুটি, বিবিসিসিআই লন্ডন রিজিয়নের প্রেসিডেন্ট মনির আহমদ, লন্ডন বাংলা প্রেস ক্লাবের জেনারেল সেক্রেটারি ও সাপ্তাহিক দেশ সম্পাদক তাইসির মাহমুদ, লন্ডন এন্টারপ্রাইজ একাডেমির হেড টিচার আশিদ আলী, সাবেক কাউন্সিলার ওয়াইসুল ইসলাম, কমিউনিটি এক্টিভিস্ট মুহি মিকদাদ, জিয়াউর রহমান, আলা উদ্দিন, সাংবাদিক জাকির হোসেন কয়েছ, চ্যানেল এস-এর প্রধান ক্যামেরাপার্সন রেজাউল করিম মৃধাসহ অনেকে।

একাউন্টেন্ট আবুল হায়াত নুরুজ্জামান ১৯৮১ সালের ১০ ডিসেম্বর সিলেটে সদর উপজেলার হাটখোলা ইউনিয়নের দিঘিরপার রাজার গাঁও গ্রামে জন্ম গ্রহন করেন। তাঁর পিতা মরহুম মুহাম্মদ নুরুল ইসলাম মতি বাংলাদেশ বনবিভাগের কর্মকর্তা ছিলেন। মাতা নুরুন্নাহার একজন গৃহিনী। ২১ বছর বয়সে তিনি লেখাপড়ার উদ্দেশ্যে বৃটেনে আসেন এবং গ্রীনিচ ইউনিভার্সিটি থেকে একাউন্টিং এন্ড ফাইন্যান্স-এর ওপর ডিগ্রী অর্জন করেন।

তিনি ২০১০ সালে পূর্ব লন্ডনের ভ্যালেন্স রোডে নিজস্ব একাউন্টটিং প্রতিষ্ঠান তাজ একাউন্টটেন্ট প্রতিষ্ঠা করেন। প্রথমে ছোট্ট পরিসরে শুরু করলেও বর্তমানে এটি একটি বিশাল প্রতিষ্ঠানে পরিনত হয়েছে। প্রতিষ্ঠার পর থেকে কাস্টমার সার্ভিস এবং নিজের দক্ষতার কারণে একাধিক অ্যাওয়ার্ড লাভ করে তাজ একাউন্টটেন্ট। প্রতিষ্ঠানটি ব্যবসার পাশপাশি কমিউনিটির বিভিন্ন সমাজসেবামূলক কর্মকান্ডেও সহযোগিতা করে আসছে।

আবুল হায়াত নুরুজ্জামান ২০১৭ সালে এএটি লাইসেন্স মেম্বার অব দ্যা ইয়ার অ্যাওয়ার্ড লাভ করেন। তিনি ২০১৯ সালে দ্যা লন্ডন এশিয়ান বিজনেস অ্যাওয়ার্ডস কর্তৃক বেস্ট স্মল বিজনেস অব দ্যা ইয়ার অ্যাওয়ার্ডে ভুষিত হোন। একাউন্টিং টেকনেশিয়ান ম্যাগাজিন জুলাই-আগস্ট ২০১৭ সংখ্যা তাঁকে নিয়ে বিশেষ কাভার স্টোরি প্রকাশ করে।

নুরুজ্জামান তাঁর প্রতিষ্ঠানের পক্ষ থেকে বৃটেনের বিভিন্ন শহরে স্পেশাল স্পীকার হিসেবে বিভিন্ন ইভেন্টে নিয়মিত অংশগ্রহণ করেন। তিনি বিবিসিসিআই এর ডাইরেক্টর জেনারেল নির্বাচিত হওয়ার আগে লন্ডন রিজিওয়নের প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, ১২৩৭ সাল থেকে ফ্রিম্যান অব দ্য সিটি অব লন্ডন (ফ্রিম্যানশীপ) সম্মাননা চালু রয়েছে। স্ব স্ব ক্ষেত্রে সফল ব্যক্তিরা এ সম্মাননা পেয়ে থাকেন। বিভিন্ন সময়ে অনারারি ফ্রিম্যান অব দ্য সিটি অব লন্ডন সম্মাননা লাভ করেছেন সব নামি-দামি ব্যক্তিরা। এদের মধ্যে অন্যতম, ডিউক অব ক্যামব্রিজ, প্রিন্স জর্জ ১৮৫৭ সালে এ সম্মান লাভ করেন। এছাড়া দক্ষিন আফ্রিকার প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা, বৃটেনের সাবেক প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল, বেনজামিন ডিস্রাইলি ও মার্গারেট থ্যাচার, বৃটিশ রাজপরিবারের সদস্য প্রিন্সেস ডায়ানা, ফ্লোরেন্স নাইটিঙ্গেল, সাবেক জার্মান চ্যান্সেলর হেলমট কোহলসহ অনেকে।

Back to top button