প্রবাস

৮ বাংলাদেশিকে ফেরত পাঠালো গ্রিস

গ্রিস থেকে আট অনিয়মিত বাংলাদেশি নাগরিককে ঢাকায় ফেরত পাঠানো হয়েছে। গত সোমবার (১৭ অক্টোবর) রাতে একটি বিশেষ ফ্লাইটে তাদের ফেরত পাঠানো হয়। এ নিয়ে চতুর্থবারের মতো গ্রিস থেকে অনিয়মিত বাংলাদেশিদের ফেরত পাঠানো হয়। বিষয়টি নিশ্চিত করেছে একাধিক নির্ভরযোগ্য সূত্র।

জানা গেছে, এ ৮ জনের আশ্রয় আবেদন বাতিল হয়েছে। এবং তারা এখানে কোনোভাবেই বসবাসের সুযোগ বা বৈধতার আওতায় আসতে পারবেন না। তাই তাদের ফেরত পাঠানো হয়েছে বলে গ্রিস কর্তৃপক্ষ বাংলাদেশ দূতাবাসকে জানিয়েছে।

গ্রিক সরকারের তথ্যমতে, ২০১৬ সালের পর ২০২১ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশে ১৯ জনকে ফেরত পাঠানো হয়। সমন্বিত পুলিশি অভিযানে ১৯ বাংলাদেশিকে আটক করে সরাসরি বাংলাদেশে পাঠিয়ে দেওয়া হয়েছিল।

এর ৬ মাস পর চলতি বছরের গেলো জুলাই মাসে গ্রিসের মিনেদি ক্যাম্প ও সাইপ্রাস থেকে ২৭ বাংলাদেশিকে ফেরত পাঠানো হয়। এর পর অনিয়মিত বাংলাদেশিদের গণহারে গ্রেফতার করা হচ্ছিল।

সম্প্রতি বাংলাদেশ ও গ্রিসের মধ্যে জনশক্তি রপ্তানি সংক্রান্ত বিষয়ে সমঝোতা স্মারক সই হয়েছে। এ চুক্তিতে নতুন জনশক্তি রপ্তানি ও অনিয়মিতদের বৈধ করার কথা ছিল। এরই মধ্যে গতকাল ফের ৮ বাংলাদেশিকে ফেরত পাঠানোর ঘটনায় বিভিন্ন ক্যাম্পে থাকা ও অনিয়মিত বাংলাদেশিদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে।

গ্রিসে বসবাস করেন প্রায় ৩০ হাজারেরও বেশি বাংলাদেশি। গ্রিক সরকারের পরিসংখ্যান অনুযায়ী বৈধ অনুমতি নিয়ে দেশটিতে বসবাস করা বাংলাদেশিদের সংখ্যা প্রায় সাড়ে ১২ হাজার। এর বাইরে অনেকে রয়েছেন যাদের বসবাসের অনুমতি নেই বা আশ্রয় আবেদন বাতিল হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, ইউরোপের দেশগুলো থেকে এমন অভিবাসীদের ফেরত পাঠানোর ক্ষেত্রে ২০১৭ সালে বাংলাদেশের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের স্ট্যান্ডার্ড অপারেশন প্রসেডিউর্স চুক্তি হয়। এ চুক্তির আওতায় অনিয়মিত বাংলাদেশিদের ফেরত পাঠানো হচ্ছে।

Back to top button