প্রবাস

গ্রিসে মর্গে পড়ে থাকা রুনার মরদেহ দেশে আসছে ২২ অক্টোবর

অবশেষে দেশে আসছে গ্রিসে খুন হওয়া বাংলাদেশি নারী রুনা আক্তারের মরদেহ। এথেন্সে মর্মান্তিক হত্যাকাণ্ডের শিকার ৩৬ বছর বয়সী রুনা আক্তারের মরদেহ প্রায় দেড়মাস পড়েছিল এথেন্সের একটি হাসপাতাল মর্গে।

পরিবারের পক্ষ থেকে যোগাযোগ না করায় মরদেহটি দেশে পাঠানোর উদ্যোগও নিচ্ছিল না কেউ। অন্যদিকে হাসপাতালের মর্গের ফ্রিজের ভাড়া বেড়েই চলছিল। হত্যাকাণ্ডের ঘটনায় প্রশাসনিক জটিলতা ও পরিচয় শনাক্ত না হওয়ায় প্রাথমিকভাবে মরদেহটি দেশে পাঠানোর কোনো সিদ্ধান্ত নিতে পারেনি বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসও।

এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রচার হলে নজরে আসে নিহত রুনা আক্তারের পরিবারের। এ প্রতিবেদকের মাধ্যমে বাংলাদেশি কমিউনিটি ইন গ্রিসের নেতাদের সঙ্গে যোগাযোগ করে মরদেহ দেশে পাঠানোর আকুতি জানায় পরিবার। অবশেষে মরদেহ দেশে পাঠানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশি কমিউনিটি ইন গ্রিস। মরদেহ দেশে পাঠানোর জন্য এরই মধ্যে আইনি প্রক্রিয়া শেষ হয়েছে, আগামী ২২ অক্টোবর মরদেহ আসবে বলে জানিয়েছে বাংলাদেশ দূতাবাস।

গত ২৮ আগস্ট রাজধানী এথেন্সের কিপসেলির তেনেদু স্ট্রিটে রুনা আক্তার নামে এক বাংলাদেশি নারীকে ছুরিকাঘাত করে হত্যা করা হয়। এ ঘটনায় ৪০ বছর বয়সী এক বাংলাদেশিকে গ্রেফতার করে পুলিশ। নিহত রুনা বেগম নারায়ণগঞ্জ জেলার রিপন মিয়ার স্ত্রী। রুনা আক্তারের বাপের বাড়ি চাঁদপুর এলাকায়। গ্রেপ্তার ব্যক্তির নাম সেলিম আহমেদ বলে জানা গেছে।

এ নিয়ে গ্রিসের বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রচার হয়। এতে বলা হয়, কিপসেলির একটি রাস্তায় বাংলাদেশের একজন ৩৬ বছর বয়সী নারীকে ছুরিকাঘাতে গুরুতর জখম অবস্থায় পাওয়া যায়। স্থানীয় লোকজন তাকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে সেখানেই কিছুক্ষণ পর তার মৃত্যু হয়।

নিহত রুনা আক্তারের স্বামী এবং পুলিশের তদন্ত থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ৪০ বছর বয়সী বাংলাদেশি ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি ওই নারীকে রাস্তার মাঝখানে বারবার ছুরিকাঘাত করে হত্যার কথা স্বীকার করেছে পুলিশের কাছে।

এদিকে, ঘটনার পর সুরতহাল প্রতিবেদন এথেন্সের একটি হাসপাতাল মর্গে পাঠায় পুলিশ। এরপর থেকেই লাশটি মর্গে পড়ে আছে। ঘটনার দেড় মাস অতিবাহিত হলেও তাদের পরিবারের পক্ষ থেকেও কেউ কোনো যোগাযোগ করেনি লাশটি দেশে আনার জন্য। লাশটি গ্রিসে দাফন করতে হলেও হাসপাতালের বিল পরিশোধ করতে হবে।

এরই মধ্যে প্রায় ৩ হাজার ইউরো এসেছে ভাড়া। এ নিয়ে হিমশিম খাচ্ছে বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিস। তবুও সন্ধান মেলেনি রুনা আক্তারের পরিবারের লোকজনের। একপর্যায়ে খবর দেখে এ প্রতিবেদক ও কমিউনিটির নেতাদের সঙ্গে যোগাযোগ করে লাশ শনাক্ত করে নিহতের স্বজনরা। পরিবারের পক্ষ থেকে লাশ দেশে পাঠানোর আকুতি জানান রুনা আক্তারের মেয়ে ও স্বজনরা। অবশেষে লাশ দেশে পাঠানোর উদ্যোগ নেয় বাংলাদেশ কমিউনিটি।

এ প্রসঙ্গে গ্রিসের অভিবাসন বিশ্লেষক ও বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের সহ-সভাপতি শাহনূর রিপন বলেন, এ ঘটনার পর পুলিশ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। আসামিকে গ্রেপ্তার করে কারাগারে পাঠিয়েছে। আসামির বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলায়। তবে তখন নিহতের পরিচয় শনাক্ত করা সম্ভব হয়নি। আমাদের কাছে একটি সূত্র ছিল শুধু পাসপোর্টের কপি।

পাসপোর্টের কপিতে যে ঠিকানা দেওয়া ছিল নারায়ণগঞ্জ জেলার একটি গ্রামে, সে ঠিকানায় আমরা বিভিন্ন লোক পাঠাই কিন্তু ওই ঠিকানায় এ নামের কাউকে কেউ চেনে না বলে জানায় স্থানীয় লোকজন। এ নিয়ে বিভিন্ন খবর প্রচার হয় এবং তা আমাদের গ্রিসে বাংলাদেশিদের বিভিন্ন পেজ-গ্রুপে শেয়ার করা হয়।

পরে কয়েকদিন আগে তার মেয়ে, তার মেয়ের জামাই ও তার মাসহ বেশ কয়েকজন আমার সঙ্গে ও বাংলাদেশ কমিউনিটির সভাপতির সঙ্গে যোগাযোগ করেন এবং প্রবাসী সাংবাদিক মতিউর রহমান মুন্নার সঙ্গে যোগাযোগ করেন। একপর্যায়ে তিনজনের সমন্বয়ে নিহত রুনা বেগমের পরিচয় শনাক্ত করা সম্ভব হয়। এ সময় তারা জানায়, তাদের বাড়ি চাঁদপুর জেলায়। চাঁদপুর থেকে সবাই আমাদের সঙ্গে যোগাযোগ করে লাশ দেশে পাঠানোর আকুতি জানান।

এ ব্যাপারে বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের সভাপতি আব্দুল কুদ্দুছ জানান, ঘটনার দেড় মাস অতিবাহিত হলেও নিহতের পরিবারের কেউ আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। এখন যেহেতু পরিচয় শনাক্ত হয়েছে, যত টাকাই লাগে লাশ দেশে পাঠানো হবে। বাংলাদেশ কমিউনিটিতে লাশ দেশে পাঠানোর প্রক্রিয়া চলছে। যত তাড়াতাড়ি সম্ভব লাশ দেশে পাঠানো হবে।

এ ব্যাপারে এথেন্সস্থ বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) বিশ্বজিত কুমার পাল বলেন, লাশটি দেশে পাঠানোর জন্য এরই মধ্যে সব আইনি প্রক্রিয়া শেষ হয়েছে। কোনো সমস্যা না হলে আগামী ২২ অক্টোবর লাশটি দেশে যাবে।

Back to top button