প্রবাস

বিয়ানীবাজার পৌর উন্নয়ন সংস্থা ইউকের নতুন কমিটির অভিষেক সম্পন্ন

এম মাসুদ আহমদঃ কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিদের স্বতঃফূর্ত অংশগ্রহণে উৎসবমূখর এক আয়োজনে বিয়ানীবাজার পৌর উন্নয়ন সংস্থা ইউকে’র নব নির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার ১১ অক্টোবর অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র লুৎফুর রহমান। বিভিন্ন কাউন্সিলের মেয়র, স্পীকার, কাউন্সিলারসহ যুক্তরাজ্যের ব্যবসায়ী, রাজনীতিবিদ, সাংবাদিক ও সাংস্কৃতিক অঙ্গণের বিশিষ্টজন। সবার উপস্থিতিতে মুখরিত বিয়ানীবাজার পৌর উন্নয়ন সংস্থা ইউকের নতুন কমিটির অভিষেক অনুষ্ঠান।

সংগঠনের বিদায়ী সাধারণ সম্পাদক আকবর হোসেনের সঞ্চালনায় শুরু হওয়া অনুষ্ঠানের প্রথমপর্বে বক্তব্য রাখেন বিদায়ী কমিটির সভাপতি সাহেদ আহমদ। সংগঠনকে এগিয়ে নিতে তাঁর কমিটির নানা চেষ্টার কথা উল্লেখ করেন তিনি। নতুন কমিটিকে অভিনন্দন জানানোর পাশাপাশি তিনি আশা প্রকাশ করে বলেন, নতুন কমিটি বিয়ানীবাজার পৌরবাসীর এই প্রাণের সংগঠনকে সঠিক লক্ষ্যে এগিয়ে নিয়ে যাবে। এরপর মঞ্চে আসেন নির্বাচনে দায়িত্ব পালন করা নির্বাচন কমিশন সচিব বিয়ানীবাজার থানা জনকল্যাণ সমিতি ইউকের সাবেক সাধারণ সম্পাদক এম মাসুদ আহমদ এবং তিন কমিশনার- বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকের প্রতিষ্ঠাতা সভাপতি আসুক আহমদ (প্রধান কমিশনার), বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে’র কোষাধ্যক্ষ আলহাজ আব্দুস শফিক ও বিয়ানীবাজার উপজেলা প্রগতি এডুকেশন ট্রাস্ট ইউকের সাবেক সাধারণ সম্পাদক করিম উদ্দিন। তাঁরা সংগঠনের ৪১ সদস্য বিশিষ্ট নবনির্বাচিত নির্বাহী কমিটির সদস্যদের একে একে পরিচয় করিয়ে দেন। তুমুল করোতালির মাধ্যমে অতিথিরা তাদের বরণ করে নেন।

এরপর নতুন কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ নুরুজ্জামানের পরিচালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন নবনির্বাচিত কমিটির সভাপতি শামীম আহমদ ও ট্রেজারার আবু বক্কর। বক্তব্যে নবনির্বাচিত কমিটির নেতৃবৃন্দ সংগঠনের দায়িত্ব পালনের সুযোগ দেয়ার জন্য সদস্যদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তাঁরা বলেন বেশ কয়েক মাস আগে তাঁরা নির্বাচিত হলেও নানা কারণে অভিষেক অনুষ্ঠানের বিলম্ব হয়েছে। কিন্তু পৌরবাসীর জন্য তাদের কাজ থেমে থাকেনি। সাধারণ সম্পাদক মোহাম্মদ নুরুজ্জামান সংগঠনের ১৫ সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটি এবং ১৪ জন সভাপতিমণ্ডলীর সদস্যকে পরিচিয় করিয়ে দেন। এ আয়োজনের বিশেষ দিক ছিলো আগত নব নির্বাচিত মেয়র ও কাউন্সিলারসহ বিশিষ্টজনদের বিশেষ শুভেচ্ছা স্মারক। বিয়ানীবাজার পৌর উন্নয়ন সংস্থা ইউকের পক্ষ থেকে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র লুৎফুর রহমান, বেথনাল গ্রীন অ্যান্ড বো আসনের এমপি রুশনারা আলী (তাঁর পক্ষে স্মারক গ্রহণ করেন কাউন্সিলার আব্দাল উল্লাহ), বারকিং ও ডেগেনহামের মেয়র কাউন্সিলার ফারুক চৌধুরী, ওয়ার্থিংয়ের মেয়র কাউন্সিলার ফেরদৌসী হেনা চৌধুরী, ক্যামডেনের মেয়র কাউন্সিলার নাসিম আলী ওবিই, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পীকার শাফি আহমদ, কাউন্সিলার কামরুল হোসেন মুন্না, কাউন্সিলার কবির মাহমুদ কে শুভেচ্ছা স্মারক ও পুষ্পমাল্য প্রদান করা হয়। এছাড়া সংগঠনের নেতৃবৃন্দ যারা প্রয়াত হয়েছেন- প্রতিষ্ঠাতা সদস্য মরহুম আলহাজ রউফুল ইসলাম, মরহুম বাবুল আহমদ,মরহুম ইসলাম উদ্দিন ও সদ্য প্রয়াত নব-গঠিত কমিটির ক্রীড়া সম্পাদক জামাল আহমদকে মরণোত্তর সম্মাননা প্রদান করা হয়। এ পর্বটি পরিচালনা করেন সংস্হার এসিস্টেন্ট সেক্রেটারি মোহাম্মদ মুজিবুর রহমান।
এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশে সদ্য প্রয়াত পঞ্চখণ্ডের তিন ভূমিপুত্র যথাক্রমে বীর মুক্তিযোদ্ধা, লেখক আবদুল মালীক ফারুক , আশির দশকের শক্তিমান কবি ফজলুল হক ও সিলেট শিক্ষা বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক গোলাম কিবরিয়াকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়। এসব সম্মাননা ও পুষ্পমাল্য তুলে দেয়ার জন্য মঞ্চে ডেকে নেয়া হয় আইনজীবী, সমাজকর্মী, সাংবাদিক ও সাংস্কৃতিক কর্মীসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিদের। এভাবেই নতুন কমিটির এই অভিষেক আয়োজন হয় সার্বজনীন। অনুষ্ঠানে বিয়ানীবাজার পৌর এলাকা ও সংগঠনের নানা কার্যক্রম নিয়ে আলী বেবুলের গ্রন্থনায়, সৈয়দ মুনজের হোসেন বাবুর সম্পাদনায় এবং আব্দুস সামাদ ও আলী বেবুলের নির্দেশনায় নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শণ করা হয়। মনোমুগ্ধকর এই প্রামাণ্যচিত্রে কিছু সময়ের জন্য যেন দর্শকদের বিয়ানীবাজারে নিজের শেকড়ের কাছে নিয়ে গিয়েছিলো।

অভিষেক অনুষ্ঠান উপলক্ষে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি, উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম পল্লব, ভাইস চেয়ারম্যান জামাল হোসেন , বর্তমান মেয়র ফারুকুল হক ও সাবেক মেয়র মোঃ আব্দুস শুকুর ভিডিও শুভেচ্ছা বার্তা প্রদান করেন। প্রধান অতিথি মেয়র লুৎফুর রহমান নবনির্বাচিত কমিটিকে শুভেচ্ছা জানিয়ে বলেন, শত শত মানুষের সমাগমে এই চমৎকার আয়োজন দেখে তিনি আনন্দিত। তিনি বলেন, আমরা যে যেখানে থাকিনা কেন, যে কাজই করিনা কেন- আমাদের সমাজের জন্য, মানুষের মঙ্গলের জন্য কাজ করে যেতে হবে। তিনি বলেন, আমরা যে যেই দলই করি না কেন, আমরা সবাই বাঙালি। ছোট কমিউনিটি। আমাদের ঐক্যবদ্ধভাবে কাজ করে এগিয়ে যেতে হবে। তিনি বলেন, মানুষের সেবা করতে চাইলে, নিজের জন্য ভালো কিছু করতে চাইলে সুযোগ ও কাজের অভাব নেই। ভালো কিছু করার জন্য অন্যকে টেনে নামিয়ে নিজে উপরে উঠার চেষ্টার কোনো প্রয়োজন নেই। বাংলাদেশ সেন্টার লন্ডন’র সাধারণ সম্পাদক ও সংগঠনের সভাপতিমণ্ডলীর সদস্য দেলওয়ার হোসেন নবনির্বাচিত কমিটিকে অভিনন্দন জানিয়ে বলেন, বিয়ানীবাজার পৌর উন্নয়ন সংস্থার নবনির্বাচিত কমিটি সংগঠনটিকে সাফল্যের দিকে নিয়ে যাবে বলে তিনি বিশ্বাস করেন। নবনির্বাচিত কমিটির ভালো উদ্যোগে সকলকে ঐক্যবদ্ধভাবে পাশে থাকার আহবান জানান তিনি। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় সংসদের বিরোধীদলীয় সাবেক হুইপ মোঃ সেলিম উদ্দিন ,লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী, সাবেক সভাপতি সৈয়দ নাহাস পাশা, সাধারণ সম্পাদক তাইসির মাহমুদ, সাবেক সাধারণ সম্পাদক মুহাম্মদ জুবায়ের , বাংলাদেশ সেন্টারের ভাইসচেয়ারম্যান শাহনুর খান, বিয়ানীবাজার উপজেলা প্রগতি এডুকেশন ট্রাস্ট ইউকের উপদেষ্টা শায়েস্তা চৌধুরী কুদ্দুস, সাবেক সভাপতি হাবিবুর রহমান ময়না,বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকের সাধারণ সম্পাদক দিলওয়ার হোসেন, সাবেক সাধারণ সম্পাদক শামীম আহমদ,জালালাবাদ এসোসিয়েশন ইউকের সাধারণ সম্পাদক আমিনুল হক, কাউন্সিলর সিরাজুল ইসলাম,কাউন্সিলর আসমা ইসলাম, বিয়ানীবাজর পৌর উন্নয়ন সংস্থা ইউকের সভাপতিমণ্ডলীর সদস্য আলী বেবুল,সংস্হার প্রেসিডিয়াম সদস্য কাউন্সিলার কবির মাহমুদ ও কাউন্সিলার কামরুল হোসেন মুন্না।

Back to top button