আন্তর্জাতিক

লন্ডনে অনুষ্ঠিত হলো দশম মুসলিম চ্যারিটি রান, ১০ বছরে মিলিয়ন পাউন্ডের বেশি সংগ্রহ

ইস্ট লন্ডন মসজিদের উদ্যোগে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো দশম মুসলিম চ্যারিটি রান । এ উপলক্ষে রোববার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রায় ৪ ঘণ্টা সময় পূর্ব লন্ডনের ভিক্টোরিয়া পার্ক বিভিন্ন বয়স ও পেশার মানুষের পদচারণায় মুখিরত হয়ে ওঠেছিলো। প্রায় ৮ শতাধিক মানুষ ৫ কিলোমিটার দৌড়ে অংশগ্রহণ করেন । মাত্র ১৫ মিনিট ৪৯ সেকেন্ডে ৫ কিলোমিটার দৌড় সম্পন্ন করে ১৮ থেকে ৩০ বছর বয়স ক্যাটাগরিতে প্রথম হওয়ার গৌরব অর্জন করেন ইথিওপিয়ান বংশোদ্ভত বৃটিশ নাগরিক সাইফু জামাল ।

তাছাড়া ১৯ মিনিট ৫৭ সেকেন্ড দৌড়ে দ্বিতীয় স্থান অর্জন করেন ১৩ থেকে ১৭ বছর বয়স ক্যাটাগরিতে সামিউল ক্রেইন, ২০ মিনিট ৫২ সেকেন্ডে দৌড় সম্পন্ন করে ৩১ থেকে ৪৫ বছর বয়স ক্যাটাগরিতে তৃতীয় স্থান অর্জন করেন রুসেল খান, ২২ মিনিট ৪০ সেকেন্ড দৌড়ে ৪৬ থেকে ৫৫ বছর বয়স ক্যাটাগরিতে চতুর্থ স্থান অর্জন করেন রাশিদ আলী, ২৮ মিনিট ৩১ সেকেন্ড দৌঁড়ে ৫৬ বছরের বেশি বয়সীদের মধ্যে ৫ম স্থান অর্জন করেন আব্দুল লতিফ এবং ২৮ মিনিট ৫০ সেকেন্ডে দৌড় সম্পন্ন করে অনুর্ধ ১২ বছর বয়স ক্যাটাগরিতে ৬ষ্ঠ স্থান অর্জন করেন ওমর উল্লাহ।

মুল দৌঁড় সকাল ১০টা ৪০ মিনিটে শুরু হলেও সকাল ৯টা থেকে ভিক্টোরিয়া পার্কে সমবেত হতে থাকেন অংশগ্রহণকারিরা । পার্কে পৌঁছার পর প্রত্যেককে চ্যারিটি রানের মনোগ্রামখচিত টি-শার্ট প্রদান করা হয়। এরপর লন্ডন ইস্ট একাডেমির পিএ শিক্ষক আশরাফ আলীর নির্দেশনায় অংশগ্রহণকারিদের নিয়ে চলে ওয়ার্মিং আপ সেশন। সেশনের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন আল মিজান স্কলের ছাত্র হামজা ইবনে কাইয়ুম।

দৌড় শেষে ৬ ক্যাটাগরিতে বিজয়ী ৬ জনের হাতে পুরস্কার ও ক্রেস্ট তুলে দেয়া হয়। ইস্ট লন্ডন মসজিদের ফান্ডরাইজিং ম্যানেজার তজম্মুল আলীর সঞ্চালনায় অনুষ্ঠিত এই পর্বে আনুষ্ঠনিকভাবে পুরস্কার তুলে দেন ইস্ট লন্ডন মসজিদের চেয়ারম্যান আইয়ুব খান, ট্রেজারার সৈয়দ তুহেল আহমদ, ট্রাস্টি হারুন খান, মুসলিম কমিউনিটি অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মোসলেহ উদ্দিন ফারাদী, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের কাউন্সিলার ব্যারিস্টার মোস্তাক আহমদ ও ইস্ট লন্ডন মসজিদের ফাইন্যান্স এন্ড এনগেইজমেন্ট ডাইরেক্টর দেলওয়ার খান।

এসময় ইস্ট লন্ডন মসজিদের চেয়ারম্যান আইয়ুব খান বলেন, আজকের দিনটি এতো সুন্দর হবে আমরা আগে ভাবতেও পারিনি। চ্যারিটি রান এমনিতেই আনন্দদায়ক, উপরন্তু দিনটি রৌদ্রজ্জল হওয়ায় আনন্দের মাত্রা আরো অনেকগুন বেড়ে গেছে। তিনি বলেন, এবারের চ্যারিটি রানে অনেক শিশু-কিশোর অংশগ্রহণ করেছে । পিতা-মাতারা তাদের সন্তানদের চ্যারিটি কাজে উদ্ধদ্ধ করছেন । এটা খুবই ভালো একটি দিক।

তিনি আরো বলেন, এই কর্মসূচির লক্ষ্য শুধু ফান্ডরেইজিং নয়, কমিউনিটির মানুষকে স্বাস্থ্যসচেতন করাও অন্যতম উদ্দেশ্য। আমরা এ ক্ষেত্রে সফল হয়েছি। অনেকেরই এই কর্মসূচিতে অংশগ্রহণের মধ্য দিয়ে নিয়মিত দৌঁড়াদৌড়ির অভ্যেস গড়ে ওঠেছে। শুরুতে একসাথে ৫ কিলোমিটার দৌড়ানোর পর পরবর্তীতে অভ্যাস করে নিয়েছেন। এখন প্রতিদিনই সকালে নিয়মিত দৌড়েন এবং হাঁটেন। মানুষের মধ্যে শারিরীক ব্যায়ামের অভ্যাস গড়ে তোলার ক্ষেত্রে মুসলিম চ্যারিটি রান সত্যিকার অর্থে একটি সফল কর্মসূচি । দিনদিনই এই কর্মসূচি আরো বড় হচ্ছে।

ইস্ট লন্ডন মসজিদের ফাইন্যান্স ডাইরেক্টর দেলওয়ার খান বলেন, শুরু থেকে এ পর্যন্ত চ্যারিটি রানের মাধ্যমে ইস্ট লন্ডন মসজিদ ও বিভিন্ন চ্যারিটি সংস্থা প্রায় ১ মিলিয়ন পাউন্ড সংগ্রহ করতে সক্ষম হয়েছে। শুধু গত বছর নবম মুসলিম চ্যারিটি রানের মাধ্যমে বিভিন্ন চ্যারিটি সংস্থা ১ লাখ ২১ হাজার পাউন্ড সংগ্রহ করে । দশ বছরে এই চ্যারিটি রানে প্রায় ৭ হাজার মানুষ অংশগ্রহণ করেছে। ৪০টির বেশি চ্যারিটি সংস্থা আমাদের সাথে যুক্ত হয়েছে এবং শতাধিক মানুষ মুসলিম চ্যারিটি রানে দৌড় শুরু করে পরবর্তীতে বৃটেনের মূলধারার ম্যারাথনে অংশগ্রহণের গৌরব অর্জন করেছে। তাছাড়া অনেকেই স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অনুষ্ঠিত বিভিন্ন চ্যারিটি রানে অংশগ্রহণ করছে। এটা আমাদের একটি বড় সাফল্য।

উল্লেখ্য, এবারের মুসলিম চ্যারিটি রানের পার্টনার ছিলো লন্ডন ম্যারাথন, লঞ্চগুড, আল খায়ের ফাউন্ডেশন, হিউম্যান অ্যাপিল ফাউন্ডেশন ও রমফোর্ড ট্রাস্ট লিমিটেড। স্পনসর ছিলো ইসলামি রিলিফ, ফারানী টেইলর সলিসিটর্স, লনলী অওফান্স, গ্লোবাল রিলিফ ট্রাস্ট, লন্ডন সুন্নাহ সারকামসেশন, অটোম্যান ডোনার, মুনতাদা এইড, ১৩-রিভার্স ট্রাস্ট, হেলথ ইয়াতিম, এরতুরুল মঙ্গাল রেস্টুরেন্ট, হিউম্যান অ্যাপিল, মুসলিম এইড, ওয়াহেদ ইনভেস্ট ও সারকার সলিসিটর্স। তাছাড়া হেলথ স্টল সহযোগিতায় ছিলো ম্যাটার্নেল এইড অ্যাসোসিয়েশন।

এতে ইস্ট লন্ডন মসজিদ সহ ৪০টি চ্যারিটি সংস্থা অংশগ্রহণ করে । অংশগ্রহণকারি ৪০টি চ্যারিটি সংগঠন হচ্ছে- ইস্ট লন্ডন মসজিদ, আইএফ চ্যারিটি, গ্লোবাল ডেভেলাপমেন্ট ফাউন্ডেশন, ইয়াসিন ইয়ুথ, স্টেপনী শাহজালাল মস্ক, হিউম্যান অ্যাপিল, হিউম্যান এইড, মুসলিম এইড, লাইম হাউজ মসজিদ, ইসলামিক রিলিফ, মুসলিম চ্যারিটি, সিনসিয়ার গিভিং, হেলপ ইয়াতিম, মাইল এন্ড বেঙ্গলী মুসলিম এসোসিয়েশন, লনলী অরফ্যান, হিউম্যান রিলিফ ফাউন্ডেশন, গ্লোবাল রিলিফ ট্রাস্ট, ইস্ট আফ্রিকান এডুকেশন ফাউন্ডেশন, ডিসকোভার ইসলাম, লন্ডন ইস্ট একাডেমি এন্ড আল-মিজান স্কল, ইডেন কেয়ার ইউকে, লুইশাম ইসলামি সেন্টার, একশন ফর হিউমেনিটি, মুসলিম হ্যান্ডস, মুনতাদা এইড, হিউম্যান কেয়ার ইনিশিয়েটিভ, ইন্সপায়ার্ড বাই ইসলাম, সালাম চ্যারিটি, হাগস, ইব্রাহিম কলেজ, মুসলিম হেলপ, ওয়ান ন্যাশন, ওয়ান উম্মাহ, মুসলিম কমিউনিটি এসোসিয়েশন, সাবিল, ম্যাটার্নেল এইড অ্যাসোসিয়েশন, আশফোর্ড মুসলিম অ্যাসোসিয়েশন, হিয়ার ফর ইয়ুথ, হান্সলো মুসলিম সেন্টার ও গ্লোবাল এই ট্রাস্ট। সংবাদ বিজ্ঞপ্তি

Back to top button