সিলেট

ছিনতাইয়ে ধরা পড়ার পর ঠিকানা বদলে ছাড়া পেয়ে যায় সিলেটের ভয়ঙ্কর নারীদস্যু কমলা

টাইমস ডেস্কঃ সিলেটের ভয়ঙ্কর নারী ছিনতাইকারী ও নারী দস্যুদের গ্যাংলিডার ও ৪ টি মামলায় গ্রেফতারী পরোয়ানাভুক্ত আসামী কমলা বেগম ফাতেমা। জনতার হাতে আটক হয়েও আটক থাকেনি সে। পুলিশের চোখে ধূলো দিয়ে কয়েক ঘণ্টার ব্যবধানে ছাড়া পেয়ে যায় সে। গত বৃহস্পতিবার রাতে ছিনতাইকালে নিজ মেয়ে রোজিনা আক্তার রোজিসহ হাতেনাতে ধরা পড়ে নারী ছিনতাইকারী ও নারীদস্যুদের প্রধান কমলা বেগম ফাতেমা। সে সিলেটের গোয়াইনঘাটের রাণীগঞ্জের নাসির উদ্দিনের পরিত্যক্তা ও বর্তমানে নগরের কানিশাইলের ডাকাত সর্দার ছাইফুল ইসলামের স্ত্রী। কমলার বিরুদ্ধে ছিনতাই ডাকাতি দস্যুতা ও মাদকের ডজনঅধিক মামলা রয়েছে এবং ৪টি মামলায় এসএমপি’র কোতোয়ালি ও জালালাবাদ থানায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরেয়ানাও রয়েছে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাতে এক নারীর স্বর্ণালঙ্কার ছিনতাইকালে নগরের জিন্দাবাজার থেকে কমলা ও তার মেয়ে রোজিকে (২২) আটক করা হয়। এসময় সে সিলেট প্ল্রাস’র লাইভে সে নগরী মজুমদার পাড়া ও কানিশাইলের ঠিকানা দেয়। আটকের পর সিলেট কোতোয়ালি থানাধীন বন্দরবাজার পুলিশ ফাঁড়ির এস আই উৎপলের কাছে তাদের হস্তান্তর করা হয়। কিন্ত ওইদিন রাতেই নাম-ঠিকানা বদলায় কমলা ও তার মেয়ে রোজিনা। পরদিন শুক্রবার তাদের আসল নাম ঠিকানার পরিবর্তে ভুয়া নাম-ঠিানায় একটি ননএফআইআর মামলায় তাদের আদালতে সোপর্দ করা হয়। এসএমপি এ্যাক্ট’র ৮৯ ধারায় সিলেট কোতোয়ালি মডেল থানার নন এফআইআর নং-২০১ তারিখ-৩০.০৯.২০২২। তাৎক্ষণিক জরিমানা আদায়ের মাধ্যমে আদালত থেকে তাদের ছেড়ে দেওয়া হয়। মামলায় নারী দস্যুদের গ্যাংলিডার কমলা বেগম ফাতেমার নাম-ঠিকানা দেওয়া হয় ফারজানা আক্তার (৫০) পিতা-আব্দুল গফুর, ৩৬ বরইকান্দি, দক্ষিণ সুরমা, সিলেট এবং তার মেয়ে রোজিনা আক্তার রোজির নাম-ঠিকানা দেওয়া হয় মোছাম্মৎ সাথী আক্তার (২২), পিতা মৃত দুলাল মিয়া সাহেবের বাজার, এয়ারপোর্ট, সিলেট। নাম-ঠিকানা গোপন থাকায় তারা একাধিক মামলার ওয়ারেন্ট মূলে পলাতক আসামী হয়েও জেলে যেতে হয়নি।

এ বিষয়ে সিলেট কোতোয়ালি মডেল থানার ওসি মোহাম্মদ আলী মাহমুদ জানান, দৈনিক জৈন্তা বার্তার ২ অক্টোবরের প্রতিবেদনে যে নামের ২আসামীর কথা বলা হয়েছে এ নামের কোনো আসামীকে জনতা আটক করে পুলিশে দেননি এবং এহেন নাম নাম-ঠিকানা উল্লেখপূর্বক তাদের বিরুদ্ধে কেউ মামলাও করেননি। যাদেরকে পুলিশে সোপর্দ করা হয় তারা নিজেদের যে নাম-পরিচয় দিয়েছে সে নাম পরিচয়েই তাদেরকে এসএমপি এ্যক্টের ৮৯ ধরায় আদালতে চালান দেওয়া হয়। পরে আসামীরা জনপ্রতি ২ হাজার টাকা করে জরিমানা দিয়ে আদালত থেকে মুক্তি পেয়ে যায়।

তাদের এন আউডি বা নাগরিকত্বের কোনো প্রমানপত্র চাওয়া বা যাচাই বাছাই করা হয়নি কেনো? এমন প্রশ্নের জবাবে সিলেট কোতোয়ালির ওসি মোহাম্মদ আলী মাহমুদ বলেন- মহামান্য হাইকোর্টের নির্দেশনায় মামলার বাদীর এনআইডি থাকা প্রয়োজন। আসামীর ক্ষেত্রে এই নির্দেশনা প্রযোজ্য নয়। আটককৃতদের দেওয়া নাম-ঠিকানায়ই তাদের চালান দিয়ে পরে তদন্ত করা হয়ে থাকে। ওসির বক্তব্য মতে আটককৃতরা তাদের যে নাম-ঠিকানায় দিয়েছে, এ নামঠিকানায় তাদের বিরুদ্ধে কোনো ওয়ারেন্ট বা পরোওয়ানা না থাকায় তাদেরকে নন এফআইআর মামলায় এসএমপি এ্যাক্টরে ৮৯ ধারায় চালান দেওয়া হয়েছে।

অথচ আটককৃতরা জনতার কাছে তাদের নাম কমলা বেগম ফাতেমা ও রোজিনা আক্তার রোজি এবং কানিশাইল মজুমদারপাড়া জানিয়েছিল এবং সিলেট প্লাসের লাইভেও এটা প্রকাশ পেয়েছে। সিলেট প্লাসের লাইভের এ ভিডিও ফুটেজ এ প্রতিবেদকের কাছে সংরক্ষিত রয়েছে। মোট কথা নাম-ঠিকানা পরিবর্তনের মাধ্যমে পুলিশের চোখে ধূলো দিয়ে পার পেয়ে গেছে চার মামলায় পলাতক আসামী নারীদস্যুদের গ্যাংলিডার কমলা বেগম ফাতেমা।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাতে নগরের জিন্দাবাজারে জনতার হাতে আটক হওয়া নারীদস্যু সিন্ডিকেট প্রধান কমলা বেগম ফাতেমার বিরুদ্ধে এসএমপির কোতেয়ালি ও জালালাবাদ থানায় যে চারটি মামলায় গ্রেফতারী পরোয়ানা রয়েছে সেগুলো হচ্ছে-সিলেটের যগ্ম মহানগর দায়রা জজ ২য় আদালতের দায়রা নং ৩১২/২০২১, যগ্ম মহানগর দায়রা জজ ১ম আদালতের দায়রা নং-১৯/১৬, সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ১ম আদালতের রেলওয়ে মামলা নং-১১/১৫, অতিরিক্ত চীফ মেট্রোপলিটন ম্যজিস্ট্রেট সিলেট আদালতের কোতোয়ালি জিআর ৩৯৭/১৮।

নারী দস্যুদের গ্যংলিডার কমলা বেগম ফাতেমা এর আগেও গ্রেফতার হয়েছিল এবং একাধিক মিডিয়ার তার নাম-ঠিকানা এবং ছবিসহ সংবাদ প্রকাশিত হয়েছিল।

অভিযোগে প্রকাশ, নারীদস্যু সিন্ডিকেট প্রধান কমলা বেগম ফাতেমার শেল্টারে রয়েছে একটি প্রভাবশালী মহল এবং এই মহলের কলাকৌশল ও তদবিরেই ধরা পড়েও ছাড়া পেয়ে যায় ভয়ঙ্কর নারীদস্যু কমলা ও তার মেয়ে রোজি। নারীদস্যু কমলার বর্তমান স্বামী ছাইফুল ইসলাম ১৫ টি ছিনতাই ও ৪ টি ডাকাতি মামলায় সিলেট কেন্দ্রীয় কারাগারে বন্দী রয়েছে বরে আদালত সূত্রে জানা গেছে।

Back to top button