এক্সক্লুসিভ

দেশের আট বিভাগে বৃদ্ধাশ্রম নির্মাণ করবে সরকার

টাইমস ডেস্কঃ প্রবীণদের জন্য ২৫ আসন বিশিষ্ট ‘শান্তি নিবাস’ স্থাপনের কাজ চলছে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম।

প্রবীণদের জন্য দেশের আটটি বিভাগে একটি করে ২৫ আসন বিশিষ্ট ‘শান্তি নিবাস’ স্থাপনের কাজ চলছে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম।

শনিবার (১ অক্টোবর) ৩২তম আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এ কথা জানান সচিব মো. জাহাঙ্গীর আলম।

তিনি বলেন, এসব নিবাস তৈরি হচ্ছে সরকারি শিশু পরিবারের আঙিনায়। এতে বঞ্চিত শিশুরা পাবে প্রবীণদের ভালোবাসা আর স্নেহ। অন্যদিকে, শেষ বয়সে শিশুদের পেয়ে হাসি ফুটবে প্রবীণদের মুখেও।

সভাপতির বক্তব্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব আরও বলেন, “আমরা চাই না একজন প্রবীণও তার পরিবার থেকে বিচ্ছিন্ন থাকুক, কিন্তু আমাদের সমাজব্যবস্থা দিন দিন ভেঙ্গে যাচ্ছে। আশ্রমে কেউ থাকবে, সেটি কারোই কাম্য নয়।”

অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এবং সংসদ সদস্য ডা. প্রাণ গোপাল দত্ত।

তিনি বলেন, “চিকিৎসা সেবার উন্নয়নের ফলে বিশ্বব্যাপী মানুষের গড় আয়ু বেড়েছে। স্বাধীনতার সময় মানুষের গড় আয়ু ছিল ৪৩ বছর, যা এখন ৭৪ বছরে উন্নীত হয়েছে। যেখানে, ভারতে গড় আয়ু ৭১ বছর এবং পাকিস্তানের ৬৫ বছর।”

“প্রবীণ ব্যক্তিরা সমাজের শ্রদ্ধেয় এবং সম্মানিত ব্যক্তি। বর্তমানে যারা প্রবীণ রয়েছেন, অভিজ্ঞতার আলোকে সঠিক কর্মক্ষেত্র তৈরি করে আমরা তাদের অনেককেই কাজে লাগাতে পারি। প্রবীণদের স্বাস্থ্য ও চিকিৎসা সেবার পাশাপাশি সামাজিক নিরাপত্তার বিষয়টিও বিবেচনা করতে হবে,” যোগ করেন তিনি।

অনুষ্ঠানে বক্তা হিসেবে আরও উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন, প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু প্রমুখ। আলোচনায় ভার্চুয়ালি অংশ নিয়েছিলেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

Back to top button