রাজনীতি

মধ্যরাতে উত্তাল ইডেন, ছাত্রলীগ সভাপতি-সম্পাদকের বহিষ্কার দাবি

সিট বাণিজ্য ও চাঁদাবাজির অভিযোগ করে গণমাধ্যমে বক্তব্য দেওয়ায় রাজধানীর ইডেন মহিলা কলেজ শাখা ছাত্রলীগের এক নেত্রীকে মারধর করার অভিযোগ উঠেছে। এর প্রতিবাদে শনিবার (২৪ সেপ্টেম্বর) দিবাগত রাতে কলেজ ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের বহিষ্কারের দাবিতে বিক্ষোভ করেছেন ছাত্রলীগের অন্য পক্ষের নেতা-কর্মীরা।

জানা গেছে, গত ২২ সেপ্টেম্বর ইডেন কলেজ ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন ওরফে রীভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার বিরুদ্ধে চাঁদাবাজি ও সিট বাণিজ্য নিয়ে গণমাধ্যমে সাক্ষাৎকার দেন সংগঠনেরই সহ-সভাপতি জান্নাতুল ফেরদৌস। এতে ক্ষিপ্ত হন সভাপতি ও সাধারণ সম্পাদক।

এর জেরে গতকাল রাত ১১টার দিকে তাকে কলেজের বেগম রাজিয়া ছাত্রীনিবাস থেকে বের করে দেওয়ার হুমকি দেন নুজহাত ফারিয়া ওরফে রোকসানা, আয়েশা ইসলাম ওরফে মীম ও কামরুন নাহার ওরফে জ্যোতিসহ তামান্না ও রাজিয়ার কয়েকজন সমর্থক। এ সময় জান্নাতুলকে হেনস্তা ও মারধরও করেন তাঁরা। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

এরপর তামান্না ও রাজিয়ার বহিষ্কারের দাবিতে মধ্যরাতেই বিক্ষোভ করেছেন কলেজ শাখা ছাত্রলীগের অন্য পক্ষের নেতা-কর্মীরা। পরে সভাপতি-সাধারণ সম্পাদকের অনুসারীরাও তাঁদের পক্ষে অবস্থান নিয়ে কলেজ ক্যাম্পাসে মিছিল করেছেন। এতে রাতেই ক্যাম্পাসজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে। তাদের থামাতে কলেজ প্রশাসনের কোনো ভূমিকা দেখা যায়নি জানিয়েছেন সাধারণ ছাত্রীরা।

ইডেন কলেজ শাখা ছাত্রলীগের এক নেত্রী নাম প্রকাশ না করার শর্তে জানান, মূলত জান্নাতুল ফেরদৌস হলের যে কক্ষে থাকেন, সভাপতি ও সাধারণ সম্পাদক সে রুমটি জোরপূর্বক নিয়ে নেওয়ার চেষ্টা করেন। বিষয়টি নিয়ে জান্নাতুল গণমাধ্যমে কথা বলেন। এতে আরও ক্ষিপ্ত হন শীর্ষ দুই নেত্রী। ফলে তারা জান্নাতুলকে মারধর করেন। এর প্রতিবাদে কলেজের সর্বস্তরের শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ করছেন। তারা কলেজ ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের বহিষ্কার দাবি করছেন।

এদিকে ভুক্তভোগী ছাত্রলীগ নেত্রী জান্নাতুল ফেরদৌস সাংবাদিকদের জানিয়েছেন, ইডেন কলেজের শহীদ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রীনিবাসের একটি কক্ষে আটকে রেখে তার ওপর নির্যাতন চালিয়েছেন তামান্না ও রাজিয়ার অনুসারীরা। এমনকি নির্যাতনকারীরা তার আপত্তিকর ছবিও তুলে রেখেছেন। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার না হলে আত্মহত্যা করবেন বলে হুমকি দেন জান্নাতুল।

এ ব্যাপারে অভিযুক্ত তামান্না জেসমিন রিভা ও রাজিয়া সুলতানার সাথে কথা বলতে না পারায় তাদের বক্তব্য পাওয়া সম্ভব হয়নি। এদিকে ইডেন কলেজের বঙ্গমাতা হলের প্রাধ্যক্ষ নাজমুন নাহার বলেছেন, রোববার (২৫ সেপ্টেম্বর) সকালে সবার বক্তব্য নিয়ে তদন্তসাপেক্ষে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

Back to top button