আন্তর্জাতিক

ব্রিটেনে ব্যবসায়ীদের জন্য সহায়তা প্যাকেজ

ব্রিটেনের ব্যবসা প্রতিষ্ঠানগুলোর গ্যাস-বিদ্যুতের বিল যে পরিমাণ বৃদ্ধি পাবে বলে পূর্বাভাস দেয়া হয়েছিল, সুখবর হলো, তা হচ্ছেনা। বুধবার সরকার নতুন একটি সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। প্যাকেজের আওতায়, ব্যবসা প্রতিষ্ঠানের এনার্জি বিল বাড়বে, পূর্বাভাসের তুলনায় অর্ধেক। ব্যবসা প্রতিষ্ঠানগুলো যাতে বন্ধ হয়ে না যায়, সে জন্য তাদের এনার্জি বিল আগামী ছয় মাসের জন্য ফ্রিজ করে রাখবে সরকার। অর্থাৎ, এখন যা বিল আছে, আগামী ছয় মাস একই দামে বিল পরিশোধ করবে ব্যবসা প্রতিষ্ঠানগুলো। সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বাথ এলাকার কাঁচের সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠানের মালিক এনেট ডোলান। তবে তিনি এই প্যাকেজের বিস্তারিত জানতে চান।

সরকারের ঘোষিত প্যাকেজ অনুযায়ী, পয়লা অক্টোবর থেকে আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত গ্যাস-বিদ্যুতের পাইকারি দামের সর্বোচ্চ মূল্যের একটি সীমা বেঁধে দেবে। উদাহরণ হিসেবে বলা যায়ঃ আসন্ন শীত মৌসুমে বিদ্যুতের প্রতি ইউনিটের দাম ৬শ পাউন্ড হবে বলে ধারনা করা হচ্ছে। কিন্তু গ্রাহকদের জন্য সরকার এই মূল্য বেঁধে দেবে ২২১ পাউন্ডে। বাকি প্রায় চার শ পাউন্ড সরকার ভর্তুকি হিসেবে দেবে। গ্যাসের ক্ষেত্রেও একই রকম মূল্য ছাড় দেয়া হবে। তবে এনার্জি বইলের সাথে আরও কিছু খরচ আছে। যেমনঃ স্ট্যান্ডিং চার্জ। এই চার্জের সর্বোচ্চ সীমা বেঁধে দেয়নি সরকার। কিন্তু তারপরও সরকার আশা করছে, গ্যাস-বিদ্যুতের বিল যে পরিমাণ বৃদ্ধি পাবে বলে পূর্বাভাস দেয়া হয়েছিল, তার তুলনায় অর্ধেক বাড়বে। জানুয়ারি মাসে আবারও পর্যালোচনা করে দেখা হবে, কোন কোন খাতে এপ্রিল মাস থেকেও অধিকতর সহায়তা প্রয়োজন। নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস ইতোমধ্যে ইঙ্গিত দিয়েছেন, রেস্টুরেন্ট সহ হসপিটালিটি খাতে অতিরিক্ত সহায়তা দেয়া হতে পারে। প্রধানমন্ত্রীর এই বক্তব্যকে স্বাগত জানিয়েছেন ফুলারস পাবের প্রধান নির্বাহী কর্মকর্তা।

সরকারের মন্ত্রীরা বলছেন। ব্যবসা প্রতিষ্ঠানের এনার্জি বিলের জন্য সরকার যে প্যাকেজের ঘোষণা দিয়েছে, সেটি খুব দ্রুত এবং খুব সাধারণ একটি প্যাকেজ; প্রয়োজন অনুযায়ী এই প্যাকেজে পরিবর্তন আনা যাবে।

প্রধান বিরোধী দল লেইবার বলছে, সহায়তা প্যাকেজে ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য যথেষ্ট তথ্য নেই, যার ভিত্তিতে তাঁরা ভবিষ্যত পরিকল্পনা করতে পারেন।

ব্যবসা প্রতিষ্ঠানের জন্য সরকারের নতুন এই সহায়তা প্যাকেজের আওতায় হাসপাতাল, স্কুল, কমিউনিটি হলগুলোও অন্তর্ভুক্ত থাকবে। এই প্যাকেজ অর্থনৈতিক মন্দা ঠেকাতে পারবে কিনা, তার নিশ্চয়তা নেই। কিন্তু প্যাকেজটি ঘোষণা না করলে হয়তো ব্রিটেন হয়তো অর্থনৈতিক বিপর্যয় এড়াতে পারতোনা।

Back to top button