এক্সক্লুসিভ

পেট্রোবাংলা যাই করুক মামলা করা যাবে না: ক্ষোভ ব্যারিস্টার সুমনের

জ্বালানি তেল নিয়ে যে কোনো ধরনের কারসাজি করলেও এখন থেকে পেট্রোবাংলার বিরুদ্ধে কোনো মামলা করা যাবে না, সংসদে এমন আইন নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

রোববার (১৮ সেপ্টেম্বর) নিজের ভেরিফাইড ফেসবুক পেজে লাইভে এসে তিনি এ ক্ষোভ জানান।

ব্যারিস্টার সুমন বলেন, তেলের দাম বেশি দিই, তাও বলি না কিছু। বলা হয় বিশ্ববাজারে দাম বাড়ায় দেশেও বাড়ানো হয়েছে। কিছু বলি না। কিন্তু কষ্টটা কখন হয়েছে, সকালে যখন খবর পেলাম পেট্রোবাংলা থেকে মহান সংসদে আইন পাঠানো হয়েছে- পেট্রোবাংলা এখন থেকে গুড ফেইথে যা কাজ করবে তাদের বিরুদ্ধে কোনো মামলা করা যাবে না। বঙ্গবন্ধুকে মারার পর যেভাবে ইনডেমনিটি চাওয়া হয়েছিল, এ হত্যাকাণ্ডে যেন কারও বিরুদ্ধে কোনো মামলা করা না যায়, ঠিক একইভাবে তেলচুরির বিষয়ে পেট্রোবাংলা যা-ই করুক না কেন তাদের বিরুদ্ধে এখন কোনো মামলা করা যাবে না।

২০১৫-১৬ এবং ২০১৬-১৭ এই দুই অর্থবছরে পেট্রোবাংলা ও বিপিসি বাংলাদেশ সরকারের চার হাজার ৭০০ কোটি টাকা দুর্নীতি করেছে বলেও উল্লেখ করেন এ আইনজীবী।

তিনি বলেন, আশ্চর্য হবেন, কে নাই- জালালবাদ গ্যাস, বিবিয়ানা এরা সবাই যে যার মতো করে সরকারকে লুটতেছে। এতে সরকারের কিছু কিছু লোক আরাম পাচ্ছে, কারণ তারা ভাগ পাচ্ছে। এজন্য কিছু বলছেও না। অথচ আমরা দামবৃদ্ধি নিয়ে দুই কথা বললে আমাদের বারোটা বাজিয়ে দেওয়া হবে। যে মানুষগুলো সরকারেরই বারোটা বাজিয়ে ফেলতে চায়, যারা বঙ্গবন্ধুর আদর্শের এই সরকারকে বিপদে ফেলতে চায় এদের বিরুদ্ধে কেউ কিছু বলার নেই।

‘এটা একমাত্র আমাদের প্রধানমন্ত্রী ছাড়া আমাদের আর জায়গা নেই এখন। পেট্রোবাংলা নিজেই চুরির খাতায়, তার মধ্যে কর্ণফুলী গ্যাস কোম্পানির ১২ জন কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পেয়েছে। যেখানে কোম্পানিটির এমডি পর্যন্ত আছেন। এদের বিরুদ্ধে কোনো বিচার হয়েছে বলে আমাদের জানা নেই।’

ব্যারিস্টার সুমন বলেন, এই দেশে আপনি কি কি করলে শেয়ার মার্কেটে যাবেন, আপনি তেলের ব্যবসা করবেন পেট্রোলিয়ামে যাবেন হাজার কোটি মেরে দিলেও আপনার কোনো বিচার হবে না। জিজ্ঞেস করলে ওরাই বলবে, ভাই আমরা তো বঙ্গবন্ধুর আদর্শের লোক। জননেত্রী শেখ হাসিনাকে যিনি নেতা মানেন তিনি বঙ্গবন্ধুর আদর্শ ক্ষতিগ্রস্ত হয় এমন কোনো কাজ করতে পারেন। অথচ এদের সামনে গিয়ে আপনি কোনো কথা বলতে পারবেন না। এই হচ্ছে অবস্থা। বেশি কথা বললে নাকি এরকম-ওরকম সমস্যা হয়। কিছু বলতেও তো পারি না।

তিনি আরও বলেন, কিন্তু আমার একটাই অনুরোধ, আমি যে বিশ্বাসটির কারণে এখনো বাংলাদেশে রয়ে গেছি, বিশ্বাস করি প্রধানমন্ত্রীর কারণেই এখনো বেঁচে আছে বাংলাদেশ। এজন্য এখনো আশা হারাইনি। মনে করি উনার নেতৃত্বে একসময় ইনডেমনিটি বাতিল করে যেভাবে বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে, একইভাবে তেলচোরদেও যেন ইনডেমনিটি দেওয়া না হয়। সংসদে যেন এ বিলটা পাস করা না হয়। এজন্য সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রতি আমি দাবি জানাই।

‘এক সপ্তাহের জন্যে বাড়ি এসেছিলাম, এখন মনে হচ্ছে ঢাকায় এই চোরদের কাছে যাওয়ার চেয়ে বাড়িতেই একেবারে থেকে যাওয়া ভালো। অন্তত গরুর ব্যবসা বা এরকম কিছু করে সৎ ভাবে জীবনযাপন করা যাবে। আজকের মতো বিদায় নিচ্ছি। ভালো থাকুন, সুস্থ থাকুন’- এই বলে শেষ করেন ব্যারিস্টার সুমন।

Back to top button