আন্তর্জাতিক

বিপত্তিতেও আমেরিকায় ঘটছে মুসলমানদের উত্থান

আমেরিকার রাজনীতিতে মুসলমান জনগোষ্ঠীর উত্থান ঘটছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ঘটনার পর আমেরিকায় হামলা ও বিদ্বেষের শিকার হয়েছে মুসলমানরা। ৯/১১’র পর মুসলমানদের প্রতি বিদ্বেষ বেড়েছে। হামলা, বৈষম্য এবং অপবাদ মোকাবেলা করতে হয়েছে। হামলা, বিদ্বেষ, অপবাদ অব্যাহত রয়েছে। এরপরও মার্কিন সমাজে মুসলমানরা গত দুই দশকে ক্রমশ শক্তিশালী হয়ে উঠেছে।  

৯/১১’র পর আমেরিকায় মুসলমান বিদ্বেষ ঢালাওভাবে বেড়ে যায়। ২০০১ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত আমেরিকায় মুসলমানদের প্রতি বিদ্ধেষমূলক অপরাধ সরকারি তথ্য অনুযায়ীই ৫০০ গুন বেড়েছে। ২০২০ সালের নির্বাচনের হিসেব অনুযায়ী ১৭ লাখ রেজিস্টার্ড ভোটার মুসলমান হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ জনগোষ্ঠীর ৭১ শতাংশই ভোট প্রদান করেছে। যা অন্যান্য জনগোষ্ঠীর গড় ভোট প্রদানের চেয়ে বেশি।

গত দুই দশকে আমেরিয়াকার নির্বাচনে মুসলমান পরিচয়ের প্রার্থীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। আমেরিকায় মুসলমানদের এ উত্থান বিপত্তি ছাড়াই ঘটেনি। হামলা, বিদ্বেষ, হয়রানি এবং বৈষম্যকে মোকাবেলা করেই মুসলমানদের এগোতে হয়েছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে আমেরিকার মাটিতে মুসলমান ধর্মীয় পরিচয়ে ইতিহাসের জঘন্য হামলার ঘটনা ঘটে। ফলে বহু বিশ্বাস, জাতিগোষ্ঠীর দেশে মুসলমান ধর্মীয় পরিচয়ের মানুষকে বিপত্তিতে পড়তে হয়েছে। এর ধারাবাহিকতা এখনও অব্যাহত রয়েছে।

এমগেইজ নামের মুসলমান নাগরিক সংগঠনের প্রধান নির্বাহী ওয়ায়েল আলজায়াত বলেন, মুসলমানদের ৯/১১’র পর চাপে থাকতে হয়েছে। ইতিবাচক পদক্ষেপ গ্রহণ ও ভোটার হিসেবে নিবন্ধন করে রাজনীতিতে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে সক্ষম হয়েছেন মুসলমানরা।

২০২০ সালের নির্বাচনে আমেরিকায় রেকর্ড সংখ্যক মুসলমান প্রার্থীরা নির্বাচনে অংশ গ্রহণ করেন। আমেরিকার রেজিস্টার্ড ভোটারদের মধ্যে গড় ভোট প্রদানের হার ৬৭ শতাংশেরও কম। ২০২০ সালের কংগ্রেসেই সবচেয়ে বেশি মুসলমান প্রার্থী নির্বাচিত হয়েছেন।

২০০৭ সালে মার্কিন কংগ্রেসে নির্বাচিত হয়েছিলেন মেনিয়াপোলিস থেকে কীথ এলিসন প্রথম মুসলমান। তিনিই মার্কিন কংগ্রেসে প্রথম মুসলমান ছিলেন। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর আমেরিকার মুসলমানরা নতুন করে চাপে পড়েন। বিদ্বেষ ও হামলার ঘটনা আরও বেড়ে যায়। ২০১৮ সালের মধ্যবর্তী নির্বাচনে রাশিদা তলাইব এবং ইলহান ওমর প্রথম দুই মুসলমান নারী কংগ্রেসে নির্বাচিত হয়ে আসেন। এ দুই নারী আইনপ্রণেতা আমেরিকার প্রগতিশীল রাজনীতির শক্তিশালী মুখপাত্র হয়ে উঠেছেন।

কাউন্সিল অব আমেরিকান মুসলিম রিলেশনস নামের সংগঠনটির দেয়া তথ্য মতে, ২০২০ সালের নির্বাচনে আমেরিকার ২৮টি রাজ্য ও ওয়াশিংটন ডিসি থেকে সর্বমোট ৮১ জন মুসলমান প্রার্থী নির্বাচন করেছেন। আমেরিকার রাজনীতিতে মুসলমানদের এ অগ্রযাত্রার সাথে মার্কিন সমাজে ইসলামিফোবিয়া বেড়েছে। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্রবাদী শ্বেতাঙ্গ সমর্থক সহ মধ্যপন্থী আমেরিকানদের মধ্যেও মুসলমানদের সন্দেহের চোখে দেখার ঘটনা বাড়ছে।

ব্রাউন ইউনিভার্সিটির দেয়া তথ্য মতে, ২০০৯ সাল পর্যন্তই আমেরিকায় মুসলমানদের ওপর হামলার ঘটনা ৫০০ শতাংশ বেড়েছে। বারাক ওবামা প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়ে আসলে আমেরিকায় মুসলমানদের মধ্যে একটা স্বস্তির ভাব লক্ষ্য করা গিয়েছিল। যদিও ২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে এ স্বস্তি দূর হয়ে যায়, রীতিমত আতংক তাড়া করতে থাকে আমেরিকার মুসলমানদের।  মার্কিন বিচার বিভাগের বিশ্লেষণ অনুযায়ী, বিদ্ধেষমূলক হামলার পেছনে ধর্মীয় বিদ্ধেষের ঘটনাই বেশি ঘটে থাকে।

পিউ রিসার্চ সেন্টারের দেয়া জরিপ অনুযায়ী আমেরিকার রিপাবলিকানদের মধ্যে ৭২ শতাংশ লোকজন মনে করে সহিংসতা ও জঙ্গিবাদের সাথে মুসলমান ধর্মীয় পরিচয় জড়িত। ডেমোক্র্যাটদের মধ্যে এ হার ৩৪ শতাংশ।

মিশিগানের ডিয়ারবন শহরের প্রথম মুসলমান মেয়র আব্দুল্লা বলেছেন, ৯/১১’র পর আমেরিকার মুসলমানদের ইসলামোফোবিয়ার বিরুদ্ধে বাড়তি লড়াইয়ে মনোযোগ দিতে হয়েছে।

আব্দুল্লাহ হামমুদ নিজের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে বলেন, তিনি মেয়র হিসেবে নির্বাচন করার আগে রাজ্যের অন্য একটি পদে নির্বাচন করছিলেন। ভোটের জন্য প্রতিবেশীর দরজায় করা নাড়লে নাম শুনেই প্রতিবেশীরা তাঁকে মুসলমান হিসেবে তিরস্কার করে দরজা বন্ধ করে দিয়েছে। এসব প্রতিবেশীর অধিকাংশই ডেমোক্র্যাট হলেও এমন ঘটেছে বলে জানান আব্দুল্লাহ হামমুদ। তিনি বলেন, নির্বাচনে দাঁড়ানোর আগে অনেকেই তাঁকে বলেছেন ‘আব্দুল্লাহ’ নাম দিয়ে তিনি কোনোদিন আমেরিকায় নির্বাচিত হতে পারবেন না। অনেকেই তাঁকে নাম পরিবর্তন করার পরামর্শ দিয়েছ।

কংগ্রেসে নির্বাচিত হওয়ার পর রাশীদা তলাইব বা ইলহান ওমর কয়েক দফাই হুমকিতে পড়েছেন। তাদের টেলিফোনে, বার্তা দিয়ে হুমকি দেয়া হয়েছে। শুধু সাধারণ আমেরিকানই নয়, কংগ্রেসের রিপাবলিকান সদস্যদের কাছ থেকেও তাঁরা হুমকি পেয়েছেন। কোলারেডো থেকে নির্বাচিত লোরেইন বোয়েবার্ট ’ জিহাদি কোয়াড’ এবং ‘জঙ্গিদের প্রতি সহানুভূতিশীল’ বলে রাশিদা তলাইব এবং ইলহাম ওমরকে আক্রমণ করেছেন।    

গত দুই দশকে আমেরিকায় মুসলমানরা শুধু রাজনীতিই নয়, সমাজ-সংস্কৃতিতে তাদের অবস্থান ক্রমশ শক্ত হচ্ছে। নেটফ্লিক্স, টিভি বা শোবিজে মুসলমানদের উত্থান ঘটছে। স্থানীয় নির্বাচনে মুসলমান প্রার্থীরা রাজনৈতিকভাবে এখন অনেক বেশি সক্রিয়। বাংলাদেশি অনিক খান, প্যালেস্টাইনি মো. আমের, ভারতীয় হাসান মিনহাজসহ অনেক মুসলমানই মার্কিন পপকালচারে এখন পরিচিত নাম। বিপত্তি পেরিয়েই এদের উত্থান ঘটছে বহু ধর্ম, বহু বিশ্বাস, বহু জাতির বসবাসের দেশ আমেরিকায়।

Back to top button