প্রবাস

মালদ্বীপে অনিয়মিত প্রবাসীরা নিয়মিত না হলে শাস্তি

মালদ্বীপের ইকনোমিক ডেভেলপমেন্ট মিনিস্টার ইসমাইল ফাইয়াজ বাংলাদেশের ‘আনডকুমেন্টেড’ বা অনিয়মিত কর্মীদের দ্রুত সময়ে বৈধ হওয়ার অনুরোধ জানিয়েছেন। বৈধতা অর্জন না করলে নিয়োগকারী ও অবৈধ কর্মীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

বৃহস্পতিবার ৮ সেপ্টেম্বর নিজ কার্যালয়ে মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদের সঙ্গে সাক্ষাৎকালে এসব কথা বলেন ইসমাইল ফাইয়াজ।

সাক্ষাৎকালে উভয় দেশের মধ্যকার বানিজ্যিক সম্পর্ক বৃদ্ধি ও বানিজ্যিক প্রতিনিধিদলের সফর নিয়ে আলোচনা হয়।

এ সময় দুদেশের প্রতিনিধিরা মালদ্বীপে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের স্বাস্থ্যসেবা, আবাসন, বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর ব্যবস্থা সহজীকরণ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। তাছাড়া, চুক্তি মোতাবেক শ্রমিকদের বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিতকরণের বিষয়টিও উঠে আসে।

এস এম আবুল কালাম আজাদ এ সময় ইসমাইল ফাইয়াজকে বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার অনুরোধ জানান। তাছাড়া তিনি শ্রমিকদের সার্বিক বিষয়ে একটি টেকসই নীতিমালা বাস্তবায়নের ব্যবস্থা করার জন্য মন্ত্রীকে অনুরোধ জানান।

এস এম আবুল কালাম আজাদ বলেন, সাম্প্রতিক সময়ে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রবাসী কর্মীদের মৃত্যু বৃদ্ধি পেয়েছে। এ ধরনের মৃত্যু প্রতিরোধে প্রবাসী কর্মীদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা ও চিকিৎসার বিষয়ে সচেতনতা বৃদ্ধির মালদ্বীপ সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

সাক্ষাৎকালে মন্ত্রণালয়ের উপমন্ত্রী রিয়াজ মনসুর, মরিয়ম নাজিমা ও মিশনের প্রথম সচিব মো. সোহেল পারভেজ উপস্থিত ছিলেন।

Back to top button