মৌলভীবাজার

শ্রীমঙ্গলে অবৈধ বালুবাহী ট্রাক কেড়ে নিল একটি শিশুর স্বপ্ন

টাইমস ডেস্কঃ শ্রীমঙ্গলে অবৈধ বালু ভর্তি ট্রাকের চাপায় এক স্কুলছাত্রীর পা ভেঙ্গে চুরমার হয়ে গেছে। প্রতিবাদে সহপাঠীরা সড়ক অবরোধ করে রাখে।

বৃহস্পতিবার সকালে শ্রীমঙ্গল উপজেলা ভূনবীর ইউনিয়নের শাসন এলাকায় এ দূর্ঘটনাটি ঘটে। শিশুটি উপজেলার শাসন সরকারি প্রাইমারি স্কুলের প্রথম শ্রেণীর ছাত্রী রুমকি আক্তার (৫)। রুমকি আক্তার পার্শবর্তী বটতল এলাকার ইসমাইল লস্কর এর মেয়ে বলে জানা যায়।

পরে প্রশাসনের হস্তক্ষেপে কোমলমতি শিক্ষার্থীরা অবরোধ তুলে নেয়। প্রত্যক্ষদর্শী ও উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, সকালে স্কুলে যাওয়ার সময় বালু ভর্তি একটি ডায়না ট্রাক ধাক্কা দিয়ে পেলে দেয়, এবং গাড়ীর চাকায় পিষ্ট হয়ে তার পা ভেঙে চুরমার হয়ে যায়। পরে এলাকাবাসী এগিয়ে এলে ট্রাকের ড্রাইভার ট্রাক ফেলে পালিয়ে যায়। রুমকি আক্তারকে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তবরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দিয়ে পরে উন্নত চিকিৎসার জন্য মেয়েটিকে মৌলভীবাজার সদর হাসপাতালে প্রেরণ করা হয়। সেখান থেকে মেয়েটিকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয় বলে জানা গেছে।
এলাকার কবির মোল্লা ট্রাকটি দিয়ে অবৈধ বালু বহন করছিল বলে নিশ্চিত করেন শাসন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি পিনাকী রঞ্জন দেব।

এ ব্যাপারে শ্রীমঙ্গল সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক ডা.মৌমিতা বলেন, রুমকি আক্তারের একটি পাটি খুব মারাত্মক ভাবে ভেঙেছে গেছে। আমরা মেয়েটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে মেয়েটিকে মৌলভীবাজার সদর হাসপাতালে প্রেরণ করেছি। এ ব্যাপারে বালু ব্যবসায়ী কবির মোল্লা বলেন, হঠাৎ দৌড় দেওয়ার কারনে বালুর গাড়ীর ধাক্কায় মেয়েটি সামান্য আঘাত পায়। আমরা মেয়েটিকে চিকিৎসা করাতে যা যা লাগে সবকিছু করব।

এসময় তিনি আরও বলেন, ভূনবীর ইউনিয়ন এর চেয়ারম্যান আব্দুর রশিদ বিষয়টিকে বড় করার জন্য টিএনও, এসি ল্যান্ড স্যহেবকে এনেছেন মামলা দেওয়ার জন্য। এ বিষয়ে জানতে চাইলে ভূনবীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রশীদকে মুঠো ফোনে বলেন, এলাকার কবির মোল্লা ট্রাকটি দিয়ে অবৈধ বালু বহন করছিল। বেপরোয়া ট্রাকের ধাক্কায় শিশুটির পা ভেঙে চুরমার হয়ে গেছে। পায়ের হাড়গোড় বেড়িয়ে গেছে। আমি উপজেলা প্রশাসনকে অবগত করেছি এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করেছি। এ ব্যাপারে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুন বলেন, খবর পেয়ে তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের হবে বলে তিনি জানান। এসময় তিনি আরও বলেন, মেয়েটির সুচিকিৎসার সব ব্যয়ভার উপজেলা প্রশাসন বহন করবে। তিনি এলাকাবাসী ও স্হানীয় জনপ্রতিনিধিদের অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে তথ্যদিয়ে সহযোগিতা করার আহ্বান জানান।

এ ব্যাপারে এলাকাবাসীরা জানান, অবৈধ বালু উত্তোলনকারীরা এলাকার কৃষি জমি থেকে মেশিন দিয়ে দীর্ঘ বছর থেকে বালু উত্তোলন করে পরিবেশের মারাত্মক ক্ষতি সাধন করছে। তাদের উৎপাতে রাস্তাঘাট ভেঙে চুরমার হয়ে যাচ্ছে। এব্যাপারে প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ নেয়া জরুরি বলে এলাকাবাসী জানান।

Back to top button