খোলা জানালা

কুশিয়ারা নদীর পানিবণ্টন চুক্তি : সম্ভাবনার দ্বার খুলে যাচ্ছে

কবির য়াহমদ: তিস্তা পানিবণ্টন চুক্তি বহুল আলোচিত এক। এই চুক্তিটির আলোচনার প্রভাব এতখানি যে দুদেশের অভিন্ন ৫৪ নদ-নদী তাই আমাদের আলোচনার বাইরে চলে গেছে। চুক্তিটির রাজনৈতিক তাৎপর্যও আছে। এটা এমনই এক ইস্যু যা প্রধানমন্ত্রী থাকাকালে বেগম খালেদা জিয়া ভারতে গিয়ে ভুলে গিয়েছিলেন উত্থাপনে। শেখ হাসিনা এখনও আদায় করতে না পারলেও প্রধানমন্ত্রী পর্যায় থেকেও বারবার আশ্বাস পেয়ে আসছেন। এবারও বরাবরের মতো আশ্বাস পেয়েছেন, আশাও করছেন খুব শিগগির এই চুক্তি সম্পাদিত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে এবার কুশিয়ারা নদীর পানিবণ্টন নিয়ে একটা সমাধান এসেছে। গত মাসে অনুষ্ঠিত যৌথ নদী কমিশনের বৈঠকে কুশিয়ারার পানবণ্টন নিয়ে চুক্তির বিষয়টি নিশ্চিত হয়েছিল। এই কমিশনের বৈঠক হয়েছিল প্রায় বারো বছর পর। বৈঠকে কুশিয়ারা নদী থেকে রহিমপুর খাল দিয়ে ১৫৩ কিউসেক পানি প্রত্যাহারের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয় ও চুক্তির খসড়া প্রস্তুত করা হয়। তিস্তার তুলনায় কুশিয়ারা নদীর পানিবণ্টন ইস্যুটি এতখানি আলোচিত নয়, এ নিয়েও নাই রাজনৈতিক প্রচারণা। তবে স্থানীয় দিক চিন্তা করলে এটা আমাদের সিলেটের জন্যে বড় এক অর্জনই।

কুশিয়ারা নদীর পানিবণ্টনের বিষয়টি যথাযথভাবে বাস্তবায়িত হলে সিলেটের জকিগঞ্জ, বিয়ানীবাজার ও গোলাপগঞ্জ উপজেলার প্রায় ৫৪ হেক্টর এলাকায় বন্যা নিয়ন্ত্রণ ও পানি নিষ্কাশন সুবিধাসহ প্রায় ১০ হাজার ৬শ হেক্টর ভূমি চাষাবাদের আওতায় আসবে। এই চুক্তির গুরুত্ব যদি আমরা চিন্তা করি তাহলে একটু পেছন ফিরে তাকাতে হবে। ২০১০ সালে খাদ্য নিরাপত্তার অংশ হিসাবে অনাবাদী জমি চাষের আওতায় আনতে সিলেটের জকিগঞ্জে রহিমপুর খালে পাম্প হাউস নির্মাণের উদ্যোগ নেয় পানি উন্নয়ন বোর্ড। প্রকল্পের সুবিধার্থে ২০০৯ সালে কুশিয়ারা নদীর পাড়ে খালের উৎসমুখে বাঁধ নির্মাণ করা হয়। প্রকল্প সংশ্লিষ্টদের ধারণা এই প্রকল্প বাস্তবায়িত হলে জেলার তিনটি উপজেলার প্রায় ১০ হাজার ৬শ হেক্টর ভূমি বোরো ধান চাষ ও মৌসুমি ফসলের আওতায় আসবে।

পাউবোর আপার সুরমা-কুশিয়ারা প্রকল্পের অধীনে এর ব্যয় ধরা হয় তিনশো কোটি টাকা। খনন করা হয় বেশ কয়েকটি খাল। মূল প্রকল্প পাম্প হাউজ ও রহিমপুর খাল খনন প্রকল্প শুরু করে পানি উন্নয়ন বোর্ড। ২০১৬ সালে সেচ প্রকল্পের কাজ শেষ হয়। কুশিয়ারা নদীর সাথে সংযোগ স্থলের বাঁধের ৪১০ মিটারের মধ্যে ৩২৫ মিটার সম্পন্ন হয়। এরপর নদী হতে খালটির সংযোগস্থলে বাঁধ কাটতে গিয়ে বিএসএফের বাধার মুখে পড়ে পানি উন্নয়ন বোর্ড। পানির উৎসমুখ বন্ধ থাকায় দীর্ঘ রহিমপুর খালটি মরাখালে পরিণত হয়। তালনদী, চিকানালা ও সদাখালে পানি প্রবাহ নিশ্চিত করতে পারেনি রহিমপুর খাল। মুখথুবড়ে পড়ে শত কোটি টাকার প্রকল্প, এবং বঞ্চিত হয় তিন উপজেলা। কুশিয়ারা নদীর পানিবণ্টন চুক্তি তাই ছোটখাটো বিষয় নয়। এটা রাজনৈতিক ইস্যু না হোক, মিডিয়ায় গুরুত্ব না-ই বা পেলো, তবে এর মাধ্যমে একটা বড় এলাকার মানুষের সামনে সম্ভাবনার দ্বার খুলে যাচ্ছে। ফেসবুক থেকে

Back to top button